Youngest Chess Grandmaster: রেকর্ড নয়, অভিমন্যুর লক্ষ্য বিশ্বসেরা হওয়া

এই সফর সবে শুরু। সামনে রয়েছে আরও অনেক প্রতিযোগিতা। আগামী তিন বছরের মধ্যে সুপার গ্র্যান্ডমাস্টার হওয়ার জন্য এখন থেকেই মনোনিবেশ করতে চায় অভিমন্যু।

Youngest Chess Grandmaster: রেকর্ড নয়, অভিমন্যুর লক্ষ্য বিশ্বসেরা হওয়া
বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার অভিমন্যুর মূল লক্ষ্য 'বিশ্ব চ্যাম্পিয়ন'
Follow Us:
| Updated on: Jul 04, 2021 | 5:17 PM

বুদাপেস্ট: বয়স মাত্র ১২। তাতে কি! সে যে এখনই গ্র্যান্ডমাস্টার (Grandmaster)। এই খুদে প্রতিভা বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টারের (Youngest Chess Grandmaster) তকমাও পেয়ে গেছে। তবে এখন থেকেই সামনের লক্ষ্য ঠিক করে ফেলেছে ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যু মিশ্র (Abhimanyu Mishra)। বিশ্ব চ্যাম্পিয়ন (World Champion) হওয়ার স্বপ্নে বুদ সে। গত বুধবার বুদাপেস্টে ২৫০০ এলো রেটিং পার করে, বিশ্বের সব থেকে ছোট দাবাড়ুর শিরোপা জিতে নিয়েছে অভিমন্যু। এই নয়া রেকর্ড করতে গিয়ে, ভারতের ১৫ বছর বয়সের গ্র্যান্ডমাস্টার লিও লুক মেন্ডোঙ্কাকে নিউ জার্সির অভিমন্যু কালো ঘুঁটি নিয়ে হারায়।

তবে এই সফর সবে শুরু। সামনে রয়েছে আরও অনেক প্রতিযোগিতা। আগামী তিন বছরের মধ্যে সুপার গ্র্যান্ডমাস্টার হওয়ার জন্য এখন থেকেই মনোনিবেশ করতে চায় অভিমন্যু। তার কথায়, ‘আমি যখন দাবা খেলতে শুরু করি, তখন আমার বয়স ছিল আড়াই বছর। আমার রোল মডেল হলেন ম্যাগনাস কার্লসেন। আমার মূল লক্ষ্য হল বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া। আর আপাতত পরবর্তী লক্ষ্য সুপার গ্র্যান্ডমাস্টার হওয়া। আমি আশা করছি যে, আমার ১৫ বছরের মধ্যেই সেই লক্ষ্যে আমি পৌঁছে যেতে পারব।’

বুদাপেস্টের ফাইনাল ম্যাচ প্রসঙ্গে অভিমন্যু বলে, ‘ফাইনাল ম্যাচটা সত্যিই কঠিন ছিল। কিন্তু আমার মনে হয়েছিল, আমি জিততে পারি। একটা আশ্চর্য অনুভূতি অনুভব করছিলাম। কিন্তু শেষমেশ ম্যাচ বের করে আনতে সফল হই। তখন মনে হয়েছিল, একটা বড় চাপ সরে গেল। কারণ আমরা এখানে আড়াই মাস ধরে ছিলাম। তাই শেষে সফল হতে পেরে দারুণ লাগল।’

এত অল্প বয়সে এত সাফল্য। এ ব্যাপারে নিজেই মাঝে মাঝে ভাবতে থাকে অভিমন্যু। তার কথায়, ‘আমার পরিবার আমাকে সব সময় সমর্থন করেছে। তাদের সমর্থন ছাড়া আমি এত দূর পৌঁছতে পারতাম না। কঠোর পরিশ্রম করলে যে জায়গায় যেতে চাইবে, সেখানেই যেতে পারবে। এমনটাই মনে করি আমি।’ করোনা, লকডাউনের কড়াকড়ির জন্য যথেষ্ট সময় হাতে পাচ্ছে অভিমন্যু। সেই সময়কে ঠিক মতোই কাজে লাগাচ্ছে সে। দিনে ১২ ঘণ্টা অনুশীলন করে লক্ষ্যে পৌঁছনোর সঠিক পথেই এগোচ্ছো ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যু। তার দিকে তাকিয়ে রয়েছে গোটা বিশ্বও। নতুন রেকর্ডের আশায়।

আরও পড়ুন: বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টারের তকমা ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যুর