বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টারের তকমা ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যুর

Youngest Chess Grandmaster: মাত্র ১২ বছর ৪ মাস ২৫ দিন বয়সে বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হয়ে ইতিহাস তৈরি করল অভিমন্যু।

বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টারের তকমা ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যুর
বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টারের তকমা ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যুর
Follow Us:
| Updated on: Jul 01, 2021 | 3:55 PM

বাবার কাছে দাবার হাতে খড়ি মাত্র আড়াই বছর বয়সে। ৫ বছর বসয়ে বাবাকেই হারাতে শুরু করে খুদে। তার পর একের পর এক দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে শুরু করে ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যু মিশ্র (Abhimanyu Mishra)। এবার সে গড়ল এক নয়া নজির। বুদাপেস্টে চলতি দাবা (Chess) প্রতিযোগিতায় ইতিহাস গড়ল ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যু মিশ্র। মাত্র ১২ বছর বয়সে গ্র্যান্ডমাস্টারের তকমা পেল ছোট্ট অভিমন্যু। বিশ্বের সর্বকনিষ্ঠ দাবাড়ুর (Youngest Chess Grandmaster) শিরোপা এখন অভিমন্যুর দখলে। ইউক্রেনের সার্জে কার্জাকিনের (Sergey Karjakin) ঝুলিতে ছিল এত দিন এই রেকর্ড। ২০০২ সালে কার্জাকিন ১২ বছর ৭ মাস বয়সে গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন। অভিমন্যু গ্র্যান্ডমাস্টার হলেন তাঁর থেকেও কম বয়সে। অভিমন্যুর বয়স এখন ১২ বছর ৪ মাস ২৫ দিন।

বুধবার বুদাপেস্টের দাবা প্রতিযোগিতায় ২৪০০ এলো রেটিং পার করেন অভিমন্যু। ভারতের ১৫ বছর বয়সের গ্র্যান্ডমাস্টার লিও লুক মেন্ডোঙ্কাকে নিউ জার্সির অভিমন্যু কালো ঘুঁটি নিয়ে হারিয়ে দেয়। নবম রাউন্ডেই ১৬০০ রেটিং পেরিয়ে যায় অভিমন্যু। তার পরই ইতিহাস তৈরি করে ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যু। তবে এর আগে সর্বকনিষ্ঠ ইন্টারন্যাশানাল চেজ মাস্টারের রেকর্ডও গড়ে অভিমন্যু। ২০১৯ সালে মাত্র ১০ বছর ৯ মাস ২০ দিনের মাথায় আইএম শিরোপা জিতে নেয় অভিমন্যু।

বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হওয়ায় অভিমন্যু পেয়েছেন অসংখ্য শুভেচ্ছাবার্তা। আন্তর্জাতিক দাবা ফেডারেশনের (International Chess Federation) তরফে টুইটারে লেখা হয়, “নতুন বিশ্ব রেকর্ড গড়ার জন্য ১২ বছর বয়সী অভিমন্যু মিশ্রকে অভিনন্দন। মাত্র ১২ বছর ৪ মাস ২৫ দিন বয়সে বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হয়ে ইতিহাস তৈরি করল অভিমন্যু।”

অভিমন্যুর বাঙালি কোচ সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ও শুভেচ্ছা জানান ছাত্রকে। তিনি টুইটারে লেখেন, “অভিনন্দন অভিমন্যু। এবার তুমি তোমার প্রোফাইলটা বিশ্বের সর্বকনিষ্ঠ আইএম থেকে সেটাকে বিশ্বের সর্বকনিষ্ঠ জিএমে বদলে নাও। আমরা তোমার জন্য গর্বিত। খুব তাড়াতাড়ি ক্লাসে দেখা হবে।” গুরুর শুভেচ্ছা বার্তায় ছাত্রও উত্তর দেয়, “ধন্যবাদ কোচ। ২০২১ এর শুরুটা আমার জন্য বেশ ভালো হল।”

আরও পড়ুন:  India vs England: রোটেশেন পলিসিতে লাগাম লাগুক, চান রুট