Tokyo Olympics 2020: টোকিওতে নেই অলিম্পিকে দু’বারের সোনাজয়ী কাস্টার সেমেনিয়া

টোকিও গেমসে মেয়েদের ৫০০০ মিটারে যোগ্যতা অর্জন করতে পারলেন না দক্ষিণ আফ্রিকার (South Africa) কাস্টার সেমেনিয়া (Caster Semenya)।

Tokyo Olympics 2020: টোকিওতে নেই অলিম্পিকে দু'বারের সোনাজয়ী কাস্টার সেমেনিয়া
Tokyo Olympics 2020: টোকিওতে নেই অলিম্পিকে দু'বারের সোনাজয়ী কাস্টার সেমেনিয়া

টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) মেয়েদের ৫০০০ মিটারে যোগ্যতা অর্জন করতে পারলেন না দক্ষিণ আফ্রিকার (South Africa) কাস্টার সেমেনিয়া (Caster Semenya)। বুধবার বেলজিয়ামে মেয়েদের ৫০০০ মিটারে নেমেছিলেন অলিম্পিকে ৮০০ মিটারে দু’বারের সোনাজয়ী সেমেনিয়া। কিন্তু তাঁর পক্ষে অলিম্পিকের টিকিট জোগাড় করা সম্ভব হল না। এর পেছনে দুটো কারণ রয়েছে। এক, অলিম্পিকে যোগ্যতা নির্ণয়ের শেষ দিন ছিল ২৯ জুন। সুতরাং, তার একদিন পর এই রেস হওয়া নিয়ে ব্যাপারটা পরিস্কারই ছিল যে, যাই ফল করুক না কেন সেমেনিয়া, তাতে তিনি টোকিওতে যেতে পারবেন না। দুই, ইভেন্ট বদলে ৫০০০ মিটারে নামলেও সেমেনিয়া যে দারুণ পারফর্ম করছিলেন না সেটাই প্রমাণ হল।

বেলজিয়ামে ৫০০০ মিটার দৌড় শেষ করতে তিনি সময় নেন ১৫:৫০.৯১ সেকেন্ড। অলিম্পিকে যোগ্যতা অর্জন করতে হলে সেমেনিয়াকে দৌড় শেষ করতে হত ১৫:১০.০০ সেকেন্ডে। ০:৪০.৯১ সেকেন্ড দেরিতে শেষ করায় টোকিওতে নামা হচ্ছে না সেমেনিয়ার। জার্মানিতে ১২ দিন আগে ৫ হাজার মিটার দৌড় সেমেনিয়া ১৫:৫৭ সেকেন্ডে শেষ করেছিলেন। বেলজিয়ামে এদিন তার থেকে সাত সেকেন্ড আগে শেষ করেও অলিম্পিকের যোগ্যতা অর্জন করতে পারলেন না তিনি।

তবে জানা গেছে এই ইভেন্টে নির্ধারিত সময়ে দৌড় শেষ করতে পারলেও টোকিও যেতে পারতেন না সেমেনিয়া। কারণ, টোকিওর যোগ্যতা অর্জন পর্বের শেষ দিনের পরের দিন এই প্রতিযোগিতা ছিল। দক্ষিণ আফ্রিকার অ্যাথলেটিক্সের মুখপাত্র সিফিসো সেলে বলেন, “আমরা বিশ্ব অ্যাথলেটিক্সের সঙ্গে ডেডলাইনের ব্যাপারে ডবল চেক করেছিলাম। ক্যাস্টারের জন্য কোনওরকম আলাদা সুবিধা দেওয়া হবে না বলে জানা যায়।”

২০১৮ সাল থেকে ৪০০মিটার থেকে ১ মাইলের কোনও দৌড়ে অংশগ্রহণের ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে ৩০ বছরের প্রোটিয়া স্প্রিন্টারের। তাঁর শরীরে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বেশি থাকার জন্য তাঁকে এখন দীর্ঘ-দূরত্বের দৌড়ে অংশগ্রহণের ছাড়পত্র দেওয়া হয়েছে। কম দূরত্বের দৌড়ে অংশ নিতে হলে ওষুধের সাহায্য নিয়ে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা কমাতে হবে সেমেনিয়াকে।

আরও পড়ুন: বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টারের তকমা ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যুর

Click on your DTH Provider to Add TV9 Bangla