ইলেকট্রিক স্কুটার কিনবেন ভাবছেন? দেখে নিন ভারতে সম্প্রতি লঞ্চ হওয়া একগুচ্ছ ই-স্কুটারের খুঁটিনাটি

গত ১৫ অগস্ট ভারতে লঞ্চ হয়েছে দুটো সংস্থার ইলেকট্রিক স্কুটার। বেঙ্গালুরুর সংস্থা সিম্পল এনার্জি এবং নেদারল্যান্ডের সংস্থা ওলা, দুই কোম্পানিই তাদের প্রথম ই-স্কুটার লঞ্চ করেছে ভারতে।

ইলেকট্রিক স্কুটার কিনবেন ভাবছেন? দেখে নিন ভারতে সম্প্রতি লঞ্চ হওয়া একগুচ্ছ ই-স্কুটারের খুঁটিনাটি
ওলা ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2021 | 8:25 AM

ভারতে ক্রমশ চাহিদা বাড়ছে ইলেকট্রিক ভেহিকেলের। বিশেষ করে ই-স্কুটারের চাহিদা এখন বেশি। আর গত কয়েক মাসে ভারতে বেশ কয়েকটি ইলেকট্রিক স্কুটার লঞ্চও হয়েছে। তাই এই মুহূর্তে আপনি ই-স্কুটার কেনার পরিকল্পনা করলে, কোন কোন মডেল কিনতে পারেন তারই একটি তালিকা দেওয়া হল।

ওলা ইলেকট্রিক স্কুটার- ১৫ অগস্ট ভারতে লঞ্চ হয়েছে ওলার প্রথম ইলেকট্রিক স্কুটার। দু’টি ভ্যারিয়েন্টে ভারতে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার। এস১ ভ্যারয়েন্টের দাম ৯৯,৯৯৯ টাকা (এক্স শোরুম)। অন্যদিকে এস১ প্রো ভ্যারিয়েন্টের দাম ১,২৯,৯৯৯ টাকা (এক্স শোরুম)।

ওলা এস১ ই-স্কুটারের সর্বোচ্চ গতিবেগ ৯০ কিলোমিটার। নরমাল আর স্পোর্টস- দু’টি রাইডিং মোডে ১১২ কিলোমিটার রেঞ্জে সফর সম্ভব। অন্যদিকে, ওলা এস১ প্রো ভ্যারিয়েন্টের সর্বোচ্চ গতিবেগ ১১৫ কিলোমিটার। এক্ষেত্রে তিনটি রাইডিং মোডেনরমাল, স্পোর্টস এবং হাইপার- এর সাহায্যে ১৮১ কিলোমিটার রেঞ্জে সফর সম্ভব।

ওলা সংস্থার দাবি, এস১ প্রো ভ্যারিয়েন্টে ০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায় স্পিড তুলতে সময় লাগে মাত্র ৩ সেকেন্ড। একই পরিমাণ স্পিড তুলতে এস১ ভ্যারিয়েন্টে সময় লাগে ৩.৬ সেকেন্ড। দুই ভ্যারিয়েন্টে (এস১ এবং এস১ প্রো) ০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় স্পিড তুলতে যথাক্রমে সময় লাগে ৭ সেকেন্ড এবং ৫ সেকন্ড। এস১ মডেল ১০০ শতাংশ চার্জ হতে সময় লাগে ৪ ঘণ্টা ৪৮ মিনিট। এস১ প্রো মডেলে পুরো চার্জ হতে সময় লাগে ৬ ঘণ্টা ৩০ মিনিট।

সিম্পল ওয়ান ইলেকট্রিক স্কুটার- বেঙ্গালুরুর ইলেকট্রিক ভেহিকেল নির্মাণের স্টার্ট আপ সংস্থা সিম্পল এনার্জি তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার ‘সিম্পল ওয়ান’ লঞ্চ করেছে ভারতে। ওলার ই-স্কুটারের সঙ্গে একই দিনে অর্থাৎ ১৫ অগস্টই ভারতে লঞ্চ হয়েছে ইলেকট্রিক স্কুটার সিম্পল ওয়ান। ওলার ই-স্কুটারের মতোই এখানেও রয়েছে লিথিয়াম আয়ন ব্যাটারি। সিম্পল ওয়ান ই-স্কুটারের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১০৫ কিলোমিটার। এছাড়া ০ থেকে ৪০ কিলোমিটার/ঘণ্টা গতি তুলতে সময় লাগে মাত্র ২.৯ সেকেন্ড। চারটি রাইডিং মোড রয়েছে এই ই-স্কুটারে। সেগুলি হল- Eco, Ride, Dash এবং Sonic। এই ই-স্কুটারের দাম ১,০৯,৯৯৯ লক্ষ টাকা (এক্স শোরুম)।

বাজাজ চেতক- ভারতের একাধিক শহরে বাজাজ অটোমোবাইল সংস্থার ‘চেতক’ ইলেকট্রিক স্কুটারের প্রি-বুকিং এবং বিক্রি শুরু হয়েছে। গত বছর প্রথম ভারতে চেতক ই-স্কুটার লঞ্চ করেছিল বাজাজ সংস্থা। লিথিয়াম-আয়ন ব্যাটারি রয়েছে এই ইলেকট্রিক স্কুটারে। এই ব্যাটারির সাহায্যে ইকো মোডে ৯৫ কিলোমিটার এবং স্পোর্ট মোডে ৮৫ কিলোমিটার সফর সম্ভব।

Ather 450- বেঙ্গালুরুর একটি স্টার্ট আপ সংস্থা এই ইলেকট্রিক স্কুটার নির্মাণ করেছেন। ২০১৮ সালে প্রথম Ather-450 মডেল লঞ্চ হয়েছিল। ইকো মোডে ৭৫ কিলোমিটার এবং স্পোর্ট মোডে ৫৫ কিলোমিটার সফর সম্ভব।

Ather 450x- Ather 450 ছাড়াও বেঙ্গালুরুর ওই সংস্থা আর একটি ই-স্কুটার মডেল নির্মাণ করেছে। সেটি হল Ather 450x। এই ইলেকট্রিক স্কুটারের শূন্য থেকে ৩০ কিলোমিটার প্রতি ঘণ্টায় স্পিড তুলতে মাত্র ৩.৩ সেকেন্ড সময় লাগে। আর ঘণ্টায় ৬০ কিলোমিটার গতি তুলতে সময় লাগে ৬.৫ সেকেন্ড।

TVS iQube- গত বছর জানুয়ারি মাসে ভারতে লঞ্চ হয়েছিল TVS iQube ইলেকট্রিক স্কুটার। পুরো চার্জ থাকলে এই ই-স্কুটারে ৭৫ কিলোমিটার সফর সম্ভব। শূন্য থেকে অর্থাৎ থেমে থাকা অবস্থা থেকে ঘণ্টায় ৪০ কিলোমিটার গতি তুলতে সময় লাগে ৪.২ সেকেন্ড।

আরও পড়ুন- ভারতে লঞ্চ হয়েছে নতুন 2021 Honda Amaze facelift, দাম শুরু কত টাকা থেকে?