EV Fire Incidents: ই-স্কুটার চালানোর সময়েই আগুন, অল্পের জন্য প্রাণে বাঁচলেন যুবক

EV Fire Incidents: ওকিনাওয়ার ইলেকট্রিক স্কুটারেই ফের আগুন লেগেছে। এবারের ঘটনা ঘটেছে তামিলনাড়ুর হোসুরে। অল্পের জন্য রক্ষা পেয়েছেন আরোহী।

EV Fire Incidents: ই-স্কুটার চালানোর সময়েই আগুন, অল্পের জন্য প্রাণে বাঁচলেন যুবক
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 03, 2022 | 7:05 PM

ফের আগুন (EV Fire Incidents) লেগেছে একটি ইলেকট্রিক স্কুটারে (Electric Scooter)। এবারের ঘটনা ঘটেছে তামিলনাড়ুর কৃষ্ণগিরি জেলার হোসুরে। অল্পের জন্য রক্ষা পেয়েছেন আরোহী। হোসুরের বাসিন্দা সতীশ কুমার নামের ওই ব্যক্তি জানিয়েছেন, তিনি স্কুটার চালানোর সময়েই তাতে আগুন ধরে গিয়েছিল। বেঙ্গালুরুর একটি বেসরকারি সংস্থায় কর্মরত সতীশ জানিয়েছেন, গত বছরই এই ই-স্কুটার কিনেছিলেন তিনি। ঘটনার দিন স্কুটার চালানোর সময় হঠাৎই খেয়াল করেছিলেন যে ব্যাটারি যে অংশে থেকে সেখান থেকে ধোঁয়া বেরোতে শুরু করেছে। আর ঝুঁকি নেননি সতীশ। পরমুহূর্তে স্কুটার বন্ধ করে সেখান থেকে সন্তর্পণে নেমে পড়েছিলেন। আর তার জেরেই এ যাত্রায় বেঁচে গিয়েছেন তিনি। বড়সড় অঘটন ঘটেনি। কারণ সতীশ জানিয়েছেন স্কুটার থেকে তিনি নামার পরেই সিটের তলা থেকে ধোঁয়া বেরোতে শুরু করেছিল। আর তারপর আগুন ধরে গিয়েছিল ওই ইলেকট্রিক স্কুটারে। জানা গিয়েছে, এই ইলেকট্রিক স্কুটারে মোডেল হল IPraise, যা তৈরি করেছে ওকিনাওয়া সংস্থা।

মাঝরাস্তাতেই সতীশে স্কুটারে ওভাবে আচমকা আগুন লেগে যাওয়ায় ছুটে আসেন আশপাশের সকলেই। তাঁরা আগুন নেভানোর চেষ্টাও করেন। কিন্তু কিছুতেই নিভছিল না আগুন, এমনটাই জানিয়ে পুলিশ। শেষ পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনতে যথেষ্ট বেগ পেতে হয়েছিল সকলকে। ওকিনাওয়ার ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে যাওয়ার ঘটনা এর আগেও ঘটেছে। ইদানীং ভারতে বিভিন্ন সংস্থার ইলেকট্রিক স্কুটারেই যখন তখন আগুন ধরে যাচ্ছে। এই বিষয়ে কড়া পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক। সমস্তটাই তদন্ত করে খতিয়ে দেখছে তারা। এর মাঝখানেই আবার রটে গিয়েছিল যে ভারতে নাকি আর ইলেকট্রিক স্কুটার লঞ্চই হবে না। তবে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক সাফ জানিয়ে দিয়েছে এই তথ্য সম্পূর্ণভাবে ভুয়ো।

ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার ঘটনায় বেশ কিছু অঘটনও ঘটেছে। ভেলোরে মৃত্যু হয়েছে এক ব্যক্তি ও তার মেয়ের। ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার পর ধোঁয়ায় দমবন্ধ হয়ে মৃত্যু হয়েছে তাঁদের। এর পাশাপাশি তেলেঙ্গানাতেও এক ব্যক্তির মৃত্যু হয়েছিল ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার ফলে। সম্প্রতি ইলেকট্রিক স্কুটারের পারফরম্যান্সে বীতশ্রদ্ধ হয়ে আজব সব কাণ্ড-কারখানাও ঘটিয়েছেন গ্রাহকরা। কেউ জ্বালানি ঢেলে ইলেকট্রিক স্কুটারে আগুন ধরিয়ে দিয়েছেন। কেউ বা গাধার সঙ্গে ইলেকট্রিক স্কুটার বেঁধে সারা শহর ঘুরিয়েছেন। প্রসঙ্গত উল্লেখ্য, ভারতে গরমের মরশুম শুরু হওয়ার পর থেকেই ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে যাওয়ার ঘটনা বেশি ঘটছে। বেশিরভাগ ইলেকট্রিক স্কুটারেই রয়েছে লিথিয়াম আয়ন ব্যাটারি। অতিরিক্ত উত্তাপে এই ব্যাটারির কোনও ক্ষতি হয়েই এইসব কাণ্ড ঘটছে কিনা সেটাই খতিয়ে দেখছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- TVS Ntorq 125 XT: দুর্দান্ত লুক ও ফিচার্সের এনটর্ক ১২৫ এক্সটি স্কুটার লঞ্চ করল টিভিএস, ১.০২ লাখ টাকায় পেট্রল খরচা বাঁচাবে…