Nano EV লঞ্চের আগেই Bajaj Qute ঝড় তুলতে আসছে, ₹2.80 লাখে মধ্যবিত্তের সেরা সঙ্গী

Bajaj Qute ভারতের প্রথম অটো ট্যাক্সি এবার পার্সোনাল কার হিসেবে দেশের বাজারে নামাতে চলেছে। জানা গিয়েছে, গাড়িটির দাম হতে পারে 2.80 লাখ টাকা থেকে 3 লাখ টাকার মধ্যে।

Nano EV লঞ্চের আগেই Bajaj Qute ঝড় তুলতে আসছে, ₹2.80 লাখে মধ্যবিত্তের সেরা সঙ্গী
বাইকের দামে চারচাকা গাড়ি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2023 | 2:43 PM

Tata তার Nano গাড়িটিকে ইলেকট্রিক অবতারে ভারতে নিয়ে আসছে। এই জল্পনা বেশ কিছু দিন ধরেই চলছে। জানা গিয়েছে, দেশের সবথেকে সস্তার ইলেকট্রিক ফোর-হুইলার হতে চলেছে গাড়িটি। কিন্তু কবে এই Tata Nano Electric লঞ্চ করবে, সে বিষয়ে এখনও পর্যন্ত নিশ্চিত বার্তা মেলেনি। তবে Bajaj কয়েক দিন আগেই Qute গাড়িটি নিয়ে হাজির হয়েছিল। পার্সোনাল কার হিসেবে গাড়িটিকে এখনও লঞ্চ করা হয়নি। সে সময় গাড়িটিকে কোয়াড্রিসাইকেল সেগমেন্টে রাখা হয়েছিল। 2.48 লাখ টাকায় সেই Bajaj Qute গাড়িটিকে লঞ্চ করা হয়েছিল। এবার সেই Cute গাড়িকেই পার্সোনাল কার হিসেবে দেশের বাজারে নামাতে চলেছে Bajaj। জানা গিয়েছে, গাড়িটির দাম হতে পারে 2.80 লাখ টাকা থেকে 3 লাখ টাকার মধ্যে।

কোয়াড্রিসাইকেল কী

পার্সোনাল কারের থেকে কোয়াড্রিসাইকেল অনেকটাই আলাদা। মূলত তিন এবং চারচাকার সেগমেন্টে রাখা হয় কোয়াড্রিসাইকেলগুলিকে। সাধারণত কোয়াড্রিসাইকেলগুলি রাস্তায় চলার সবরকম নিয়ম অনুসরণ করে না। তবে যখন তাদের গাড়ি হিসেবে নামানো হয়, তখনই তারা পথে চলার সব নিয়ম মানে। কোয়াড্রিসাইকেল সেগমেন্টের এই Bajaj Qute গাড়িটিকে ভারতের প্রথম অটো ট্যাক্সিও বলা হত।

Bajaj Qute: এখন কী পরিবর্তন করা হবে

পার্সোনাল কার হিসেবে Bajaj Qute গাড়িটিকে দেশের রাস্তায় নামাতে একাধিক পরিবর্তন করা হচ্ছে। নন-ট্রান্সপোর্ট ভেহিকল ক্যাটেগরিতে অনুমোদন পাওয়ার পর গাড়িটির ওজন আগের থেকে 17 কেজি বাড়ানো হচ্ছে। গাড়িটিতে 216 cc-র সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন দেওয়া হয়েছে। সেই ইঞ্জিন 12 bhp শক্তি উৎপাদন করবে।

Bajaj Qute গাড়িটির সর্বাধিক স্পিড 70-80 কিলোমিটার প্রতি ঘণ্টা হবে। এর আগে Bajaj Qute-এর একটি CNG ভার্সনও নিয়ে আসা হয়েছিল। এখন যে Bajaj Qute পার্সোনাল গাড়িটি নিয়ে আসা হবে, তারও পেট্রলের পাশাপাশি CNG, LPG ভ্যারিয়েন্ট নিয়ে আসা হবে বলেও মনে করা হচ্ছে।

Bajaj Qute: ইঞ্জিন থাকবে পিছনে

Bajaj Qute পার্সোনাল কারে চালক সহ মোট চারজন বসতে পারবেন। গাড়িটির ইঞ্জিন হবে বেশ বড় এবং বুট স্পেসও বেশ বড় হবে। এয়ার কন্ডিশনার থেকে শুরু করে এয়ারব্যাগ, ডিস্ক ব্রেক, পাওয়ার স্টিয়ারিংয়ের মতো বৈশিষ্ট্যগুলিও দেওয়া হবে গাড়িটিতে। মারুতি ওমনি গাড়ির মতো স্লাইডিং এবং ম্যানুয়াল উইন্ডো থাকছে।

গাড়িটি একটি 6 স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স পাবে যার সামনে 5 স্পিড সিকোয়েন্সিয়াল এবং একটি রিয়ার গিয়ার থাকবে। একাধিক মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই মডেলের মাইলেজ 36 কিলোমিটার। প্রতি লিটারে প্রায় এক টাকা খরচ হবে চালকদের। চারটি দরজা থাকবে এই গাড়িতে।