E-Scooter Fire Probe: ত্রুটিপূর্ণ ব্যাটারি সেলের কারণেই ইলেকট্রিক স্কুটারে আগুন, প্রাথমিক তদন্তে কেন্দ্রের দাবি

Faulty Battery Cells, Modules: কেন বারবার দেশে ইলেকট্রিক স্কুটারগুলিতে আগুন ধরছে, তার কারণ খুঁজতে তদন্ত কমিটি তৈরি করেছিল ভারত সরকার। সেই কমিটিই এবার প্রাথমিক রিপোর্ট প্রকাশ করল। বলা হল, ব্যাটারির সেল, মডিউল ত্রুটিপূর্ণ হওয়ার কারণেই এই ধরনের ঘটনা ঘটেছে।

E-Scooter Fire Probe: ত্রুটিপূর্ণ ব্যাটারি সেলের কারণেই ইলেকট্রিক স্কুটারে আগুন, প্রাথমিক তদন্তে কেন্দ্রের দাবি
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2022 | 1:42 PM

বিগত কিছু সপ্তাহ ধরে দেশে একাধিক ইলেকট্রিক স্কুটারে (Electric Scooter) আগুন ধরার ঘটনা সামনে এসেছে। ওলা, ওকিনাওয়া থেকে শুরু করে অ্যাথারের ইলেকট্রিক স্কুটারগুলিতে কেন বারবার আগুন ধরছে, তার কারণ জানতে কেন্দ্রের তরফে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটিতে ছিলেন ইলেকট্রিক ভেহিকল বিশেষজ্ঞরা। এবার সেই কমিটি রিপোর্ট জমা দিল সরকারের কাছে। সংবাদমাধ্যম রয়টার্সের কাছে কেন্দ্রের একটি সূত্র দাবি করেছে যে, ইলেকট্রিক স্কুটারগুলির ব্যাটারি সেল এবং মডিউল ত্রুটি পূর্ণ। আর সেই কারণেই ভারতে বারংবার ইলেকট্রিক স্কুটারে আগুন (EV Fire Incidents) ধরার মতো ঘটনা ঘটছে। দেশের তিনটি সংস্থার ইলেকট্রিক স্কুটারে আগুন ধরা ঘটনার তদন্ত করা হয়েছে। সেই তালিকায় রয়েছে ওলা, ওকিনাওয়া এবং পিওর ইভি। প্রসঙ্গত, এই এপ্রিল মাসে দেশে ইলেকট্রিক স্কুটার বিক্রিবাট্টার নিরিখে সবার প্রথমে রয়েছে ওলা ইলেকট্রিক।

রয়টার্সের রিপোর্টে বলা হয়েছে, “ওলার ক্ষেত্রে ব্যাটারি সেলগুলি ত্রুটিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিশেষ করে সেই স্কুটারের ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেমই ত্রুটিপূর্ণ।” ওলার ইলেকট্রিক স্কুটারের ব্যাটারির সেল তৈরি করে দক্ষিণ কোরিয়ার এলজি এনার্জি সলিউশন নামক একটি সংস্থা। তারা জানিয়েছে যে, সরকারের সঙ্গে এই সমস্যার সমাধানসূত্র বের করতে সরকারের সঙ্গে কাজ করছে এবং তদন্তের জন্য একটি এক্সটার্নাল এক্সপার্ট এজেন্সিকে নিযুক্ত করেছে।

একটি বিবৃতি জারি করে ওলা-র এক মুখপাত্র দাবি করেছেন, “বিশেষজ্ঞদের প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, ব্যাটারিতে সেরকম কোনও সমস্যা নেই। আগুন লেগে যাওয়ার যে ঘটনাটি ঘটেছিল, তা একটি বিচ্ছিন্ন ঘটনা।” প্রসঙ্গত, গত মার্চে ই-স্কুটারগুলিতে আগুন ধরার ঘটনার তদন্তে কমিটি গঠন করেছিল ভারত সরকার। মূলত একটি ই-স্কুটারে আগুন ধরে যাওয়ার ঘটনায় প্রাণ হারান এক পরিবারের দু’জন। এক পিতা ও তার কন্যার মৃত্যুর পরই তড়িঘড়ি তদন্তের নির্দেশ দেয় কেন্দ্র।

যদিও ইলেকট্রিক স্কুটারগুলিতে আগুন কেন ধরছে, তার সমগ্র রিপোর্টটি এখনও পর্যন্ত পাওয়া যায়নি। কেন্দ্রের ওই বিশেষ সূত্র জানিয়েছে, আগামী দুই সপ্তাহের মধ্যেই ইভিতে আগুন ধরার ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের রিপোর্ট পাওয়া যাবে। কেন্দ্রের ওই বিশেষ সূত্রটির তরফে বলা হচ্ছে, “তিনটি সংস্থারই ইলেকট্রিক স্কুটারের ব্যাটারি সেলগুলি সংগ্রহ করেছে কেন্দ্র। পরবর্তীতেও যাতে সেই সেলগুলি চেক করা যায়, তার জন্যই সংগ্রহ করে রাখা হয়েছে।”

এ বিষয়ে ওলার ইলেকট্রিক স্কুটারের ব্যাটারি সেল যারা তৈরি করে সেই এলজিইএস বলছে, “ভারত সরকার ইলেকট্রিক স্কুটারে আগুন ধরার ঘটনার পূর্ণাঙ্গ রিপোর্ট এখনও পর্যন্ত প্রকাশ করেনি। প্রাথমিক যে রিপোর্টটি বেরিয়েছে, তা আমাদের সঙ্গে শেয়ারও করা হয়নি। তাই এ ব্যাপারে আমরা কোনও মন্তব্য করতে পারব না। আসল কারণটাই এখনও পর্যন্ত আমাদের কাছে পরিষ্কার নয়।”

ওলার পাশাপাশি ওকিনাওয়া এবং পিওরইভি-র ইলেকট্রিক স্কুটারেও আগুন ধরার ঘটনা সামনে এসেছিল। এই দুই সংস্থার স্কুটারগুলিতেও আগুন ধরার ঘটনার তদন্ত চলছে। ওকিনাওয়ার ক্ষেত্রে সেল এবং ব্যাটারির মডিউলে গলদ দেখা গিয়েছে। আবার পিওর ইভির ক্ষেত্রে ব্যাটারি কেসিংয়ে সমস্যা দেখা দিয়েছে। যদিও পিওর ইভি এবং ওকিনাওয়া দুই সংস্থাই এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি। প্রসঙ্গত, ভারত এই মুহূর্তে ইলেকট্রিক স্কুটারের ব্যাটারি প্যাক চেক করলেও তারা সেলগুলি চেক করে না, যেগুলি মূলত দক্ষিণ কোরিয়া বা চিন থেকে ইম্পোর্ট করা হয়।