Honda E-Scooter: অ্যাক্টিভার থেকে অনেকটাই কম দামে ভারতে আসছে হন্ডার প্রথম ইলেকট্রিক স্কুটার, সর্বাধিক গতি 60 KMPH

Honda Electric Scooter: 2023-24 আর্থিক বর্ষে হন্ডা ভারতে তাদের প্রথম ইলেকট্রিক স্কুটারটি লঞ্চ করবে। ভারতে সংস্থার প্রেসিডেন্ট জানিয়েছেন, মডেলটির দাম Activa-র থেকেও কম হবে। অর্থাৎ 72,000 টাকার কমেই ভারতে হন্ডার প্রথম ই-স্কুটার লঞ্চ হতে পারে।

Honda E-Scooter: অ্যাক্টিভার থেকে অনেকটাই কম দামে ভারতে আসছে হন্ডার প্রথম ইলেকট্রিক স্কুটার, সর্বাধিক গতি 60 KMPH
2030 সালের মধ্যে ভারতে একাধিক ইলেকট্রিক স্কুটার লঞ্চের পরিকল্পনা হন্ডার। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 6:10 PM

Honda E-Scooter Price: সস্তার ইলেকট্রিক স্কুটার লঞ্চ করে দেশের ইভি-গেম বদলে দিতে চাইছে হন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া (HMSI)। খোদ সংস্থার প্রেসিডেন্ট নিশ্চিত বার্তা দিয়েছেন যে, হন্ডার আসন্ন ই-স্কুটারের দাম জনপ্রিয় অ্যাক্টিভার থেকেও কম হতে চলেছে। HMSI-এর প্রেসিডেন্ট আতসুশি ওগাতা আরও জানিয়েছেন, এই মুহূর্তে সংস্থার পাইপলাইনে দুটি ই-স্কুটার রয়েছে, যেগুলি একের পর এক ভারতের বাজারে লঞ্চ করা হবে এবং সেগুলির প্রতিটির দামই দেশে উপলব্ধ অন্যান্য ইলেকট্রিক স্কুটারের থেকে কম হবে।

ওগাতা জানিয়েছেন, প্রতিটি মডেলই এখন ডেভেলপমেন্টের পর্যায়ে রয়েছে। পরিসংখ্যান বলছে, ভারতের ইলেকট্রিক ভেহিকল মার্কেট 2030 সালের মধ্যে তিন মিলিয়ন ইউনিটের কাছাকাছি হতে চলেছে। আর সেই সময়কালে হন্ডা ভারতে একাধিক ইলেকট্রিক স্কুটার লঞ্চ করে দেশের দু-চাকা ইভি সেগমেন্টে আধিপত্য কায়েম করতে চাইছে। পাশাপাশি সংস্থার টার্গেট ভারতের ইভি সেগমেন্টের মার্কেট শেয়ারে অন্তত 30% অবদান থাকবে হন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়ার।

হন্ডা তার আসন্ন ইলেকট্রিক স্কুটারটি অ্যাক্টিভা মনিকরের ধাঁচেই সাজাতে পারে বলে জানা গিয়েছে। হন্ডার প্রথম ই-স্কুটারে থাকবে সোয়্যাপেবল ব্যাটারি সলিউশন। রেঞ্জের বিষয়টা নির্ভর করবে সেই ই-স্কুটারের বিভিন্ন মডেলের উপরে, যেখানে সাধারণের জন্য কম থেকে উচ্চ পাওয়ারের মডেলও থাকবে আবার কমার্শিয়াল ব্যবহারের জন্য লাস্ট-মাইল বিকল্পও থাকবে। জাপানিজ় ব্র্যান্ডটি স্থানীয় ভারে ভারতে ইলেকট্রিক স্কুটার প্রস্তুত করার জন্য সাপ্লাই-চেইন পার্টনারদের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করছে।

ডোমেস্টিক ভেন্ডরদের কাছ থেকে কম্পোনেন্ট সংগ্রহ করার চিন্তাভাবনা যেমন সংস্থার রয়েছে তেমনই আবার ক্ষমতার ব্যবহার করতেও এক্সপোর্টের বিষয়টাও মাথায় রাখছে হন্ডা। কোম্পানির প্রথম ই-স্কুটার ভারতে কবে নাগাদ লঞ্চ হতে পারে, তার রেঞ্জ কত, দামই বা কত হতে পারে- এই সব বিষয়গুলি অত্যন্ত সন্তর্পণে এড়িয়ে গেলেও ওগাতা হাবেভাবে বুঝিয়ে দিয়েছেন হন্ডার আসন্ন ইলেকট্রিক স্কুটারের সর্বাধিক গতি 60 kmph হতে চলেছে এবং তার দাম IC-ইঞ্জিন পাওয়ার্ড অ্যাক্টিভার থেকেও কম হবে।

আর তাই যদি হয়, তাহলে হন্ডার প্রথম ইলেকট্রিক স্কুটারের দাম ভারতে 72,000 টাকারও কম হবে। কারণ, অ্যাক্টিভার দাম ঠিক এমনই। 2023-24 আর্থিক বর্ষেই লঞ্চ হতে পারে ই-স্কুটারটি। হন্ডা সেই সব গ্রহকদের পাখির চোখ করছে, যাঁরা ইলেকট্রিক স্কুটার হিসেবে একটি বিকল্পের সন্ধানে রয়েছেন। সংস্থার তরফে বলা হচ্ছে, “নির্দিষ্ট ব্যবহারের ক্ষেত্রে মিড-রেঞ্জ প্রডাক্ট।” যদিও ইলেকট্রিক ভেহিকল প্রস্তুত করার জন্য এখনও পর্যন্ত কোনও ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি চূড়ান্ত করেনি হন্ডা।

এখন প্রশ্ন হচ্ছে, হন্ডার ইলেকট্রিক স্কুটারের প্রতিযোগী কারা হতে পারে? হিরো মোটোকর্প থেকে শুরু করে বাজাজ অটো, টিভিএস মোটর কোম্পানি, এমনকি ওলা ইলেকট্রিক এবং অ্যাথার এনার্জির মতো স্টার্ট-আপগুলি-সহ তালিকায় একাধিক নাম রয়েছে।