Honda-র প্রথম ইলেকট্রিক স্কুটার EM1 e লঞ্চ হয়ে গেল, এক চার্জে 48 কিলোমিটার দৌড়বে

Honda First Electric Scooter: বাইক ও স্কুটার মিলিয়ে 2025 সালের মধ্যেই সংস্থাটি মোট 10টি ইলেকট্রিক মডেল নিয়ে আসার লক্ষ্যমাত্রা স্থির করেছে। সেই চিন্তাভাবনারই প্রথম ফসল হল EM1 e। কয়েক মাস আগেই মিলানে EICMA ইন্টারন্যাশনাল শো'তে দেখানো হয়েছিল এই ইলেকট্রিক টু-হুইলারটি।

Honda-র প্রথম ইলেকট্রিক স্কুটার EM1 e লঞ্চ হয়ে গেল, এক চার্জে 48 কিলোমিটার দৌড়বে
এসে গেল Honda-র প্রথম ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2023 | 3:09 PM

Honda তাদের প্রথম ইলেকট্রিক স্কুটারের পর্দা উন্মোচন করল। বিশ্ববাজারে লঞ্চ করে গেল Honda EM1 e ইলেকট্রিক স্কুটার। গত বছর সেপ্টেম্বরেই সংস্থাটি তাদের ইলেকট্রিক ভেহিকলের ট্রানজ়িশন সম্পর্কে জানিয়েছিল। বাইক ও স্কুটার মিলিয়ে 2025 সালের মধ্যেই সংস্থাটি মোট 10টি ইলেকট্রিক মডেল নিয়ে আসার লক্ষ্যমাত্রা স্থির করেছে। সেই চিন্তাভাবনারই প্রথম ফসল হল EM1 e। কয়েক মাস আগেই মিলানে EICMA ইন্টারন্যাশনাল শো’তে দেখানো হয়েছিল এই ইলেকট্রিক টু-হুইলারটি। তবে আপাতত Honda-র প্রথম ইলেকট্রিক স্কুটার নিয়ে আসা হয়েছে কেবলই ইউরোপের মার্কেটের জন্য। ভারতে এই ই-স্কুটার কবে নাগাদ লঞ্চ করবে, সে বিষয়ে কিছু জানা যায়নি।

যদিও এই Honda EM1 e একটি পুরোদস্তুর ই-স্কুটার নয়। এটি একটি মোপেড। কারণ, এখানে EM অর্থে ইলেকট্রিক মোপেড। Honda EM1 e-তে রয়েছে স্মুধ স্টাইলিং সহযোগে কমপ্যাক্ট এবং ফ্ল্যাট ফ্লোর। ডিজ়াইনটি ফিউচারিস্টিক ঠিকই, তবে এক্কেবারে সাধারণ। স্কুটারটিকে স্ট্যান্ড আউট করার কোনও ঝুঁকি সংস্থাটি নেয়নি। এর টার্ন ইন্ডিকেটর প্লেস করা হয়েছে হ্যান্ডেলবারে, যেখানে LED হেডল্যাম্প ইউনিট দেওয়া হয়েছে ফ্রন্ট অ্যাপ্রনে। রিয়ার ফুটপেগ ইন্টিগ্রেট করা হয়েছে বডিওয়ার্কের সঙ্গে এবং গ্র্যাব রেইলও ফাংশনাল।

EM1 e নির্মিত হয়েছে স্টিল ফ্রেম দিয়ে। সামনে রয়েছে 31mm টেলিস্কপিক ফর্ক এবং পিছনে দুটি শক অ্যাবজ়র্বার। এর স্যাডল সিটগুলি 740 mm লো এবং ওজন মাত্র 95 kg, যার মধ্যে ব্যাটারিও রয়েছে। ফ্রন্ট ব্রেকে রয়েছে ডিস্ক এবং সিঙ্গেল পিস্টন ক্যালিপার। পিছনে ড্রামও দেওয়া হয়েছে। ইলেকট্রিক মপেডের ব্রেকিং সিস্টেমটি সাপোর্ট করছে কম্বাইনড ব্রেকিং বা CBS।

Honda EMI e এর উল্লেখযোগ্য ফিচারের মধ্যে রয়েছে ডিজিটাল ডিসপ্লে, USB Type-A চার্জিং সাপ্লাই, স্যাডেলের নিচে 3.3 লিটারের স্টোরেজ, একটি ট্রান্সপোর্ট র‌্যাক এবং ফোল্ডিং প্যাসেঞ্জার ফুটরেস্ট।

এক্কেবারে নতুন একটি ইলেকট্রিক মোটর রয়েছে স্কুটারটিতে, যা এর পিছনে মাউন্ট করা রয়েছে। এটি 2.3 hp পাওয়ার এবং 90 Nm পিক টর্ক দিতে পারে। Honda-র তরফ থেকে দাবি করা হয়েছে, 75 kg ওজনের একজন রাইডারকে চাপিয়ে 10 ডিগ্রি পর্যন্ত নিচে নামতে পারে মোপেডটি। এর পাওয়ার সোর্স হল 1.5 kWh লিথিয়াম-ওয়ান ব্যাটারি, যার ওজন 10Kg। এই ব্যাটারি আপনি চাইলে খুলেও নিতে পারেন।

Honda-র তরফ থেকে দাবি করা হয়েছে, ECON মোডের সাহায্যে মোপেডটি এক চার্জে 48 কিলোমিটার কভার করতে পারে। তবে এর গড় রেঞ্জ 41 কিলোমিটারের কাছাকাছি। মাত্র 160 মিনিটের মধ্যেই ব্যাটারিটি 25% থেকে 75% রিচার্জ করা যেতে পারে। সাধারণ হোম চার্জারের সাহায্যেই এটি রিচার্জ করা যাবে।