Hyundai Electric Car: i10-এর রিপ্লেসমেন্ট হিসেবে সস্তার ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে হুন্ডাই

Hyundai একটি নতুন ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে, যা এন্ট্রি লেভেলের হতে চলেছে। আর সেই গাড়িটি রিপ্লেস করতে চলেছে i10-কে। কেমন হতে চলেছে সেই গাড়ি, দাম কত হতে পারে, জেনে নিন।

Hyundai Electric Car: i10-এর রিপ্লেসমেন্ট হিসেবে সস্তার ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে হুন্ডাই
i10-এর রিপ্লেসমেন্ট হিসেবে সস্তার ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে হুন্ডাই।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2022 | 6:24 PM

এন্ট্রি-লেভেলের একটি ইলেকট্রিক গাড়ি (Electric Car) নিয়ে আসতে চলে হুন্ডাই (Hyundai)। আপাতত ইউরোপিয়ান মার্কেটে সেই গাড়িটি নিয়ে আসার চিন্তাভাবনা করছে সংস্থাটি। আর সেই গাড়িটিই জনপ্রিয় হুন্ডাই i10-কে রিপ্লেস করতে চলেছে। ইউরোপে হুন্ডাই মোটরের মার্কেটিং চিফ আন্দ্রিয়াস ক্রিস্টোফ হফম্যান সম্প্রতি একটি সাক্ষাৎকারে আসন্ন ইলেকট্রিক গাড়িটির লঞ্চের খবরটি নিশ্চিত করেছেন। যদিও গাড়িটি কবে নাগাদ লঞ্চ করবে, সে বিষয়ে তিনি কিছুই জানাননি।

হুন্ডাইয়ের আসন্ন সেই এন্ট্রি-লেভেল ভলিউম বেসড জ়িরো এমিসন ভেহিকলটির দাম হতে পারে 20,000 ইউরো বা ভারতীয় মুদ্রায় 16.26 লাখ টাকা প্রায়। এটি i10 কম্প্যাক্ট হ্যাচব্যাককে রিপ্লেস করতে চলেছে এবং এটিকে পজিশন করা হচ্ছে VW গ্রুপের (VW, স্কডা, কুপরা ইত্যাদি) স্মল ইলেকট্রিক গাড়িগুলির বিরুদ্ধে। এই প্রতিটি গাড়িই MEB প্ল্যাটফর্মে চালিত।

দক্ষিণ কোরিয়ান এই গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি ইউরোপের মার্কেটে এই দশক শেষ হওয়ার আগেই 10টি নতুন ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে। অন্যদিকে ভারতের বাজারেও সংস্থাটি 2030 সালের মধ্যে ছয়টি ইলেকট্রিক গাড়ি নিয়ে আসতে চলেছে। হফম্যান বলছেন, এন্ট্রি লেভেলের ইলেকট্রিক গাড়িগুলির দাম অনেকটাই কম করা হবে, যাতে প্রতিযোগিতার মার্কেটে সংস্থার বাজি হতে পারে। সেই সঙ্গেই আবার গাড়িগুলিকে সম্পূর্ণ ভাবে ইলেকট্রিফাই করা হবে। প্রসঙ্গত, এই মুহূর্তে হুন্ডাইয়ের আয়নিক 5 গাড়িটি বিশ্বের বিভিন্ন প্রান্তে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।

নিজেদের ইলেকট্রিক মোবিলিটি সেগমেন্টকে ঢেলে সাজাতে হুন্ডাই ভারত-সহ বিশ্বের আরও বিভিন্ন দেশে নতুন ইলেকট্রিক গাড়ি লঞ্চের লক্ষ্যে মোট 19.4 ট্রিলিয়ন অর্থ বিনিয়োগ করেছে। কয়েক সপ্তাহ আগেই হুন্ডাই তার আয়নিক 6 গাড়িটি লঞ্চ করেছে। চলতি বছরের শেষ দিকে গাড়িটির প্রথম কাস্টমার ইউনিট ইউরোপে পৌঁছে যেতে চলেছে। 2023 সালের শুরুতে গাড়িটির ডেলিভারি শুরু হয়ে যাবে বলে খবর।

হুন্ডাই মোটর গ্রুপ পরিকল্পনা গ্রহণ করেছে যে, ব্যাটারি-পাওয়ার্ড গাড়ির জন্য 1.87 মিলিয়ন রিটেল করতে এবং হুন্ডাই এবং জেনেসিস দুই ব্র্যান্ড মিলিয়ে মোট 17টি নতুন মডেল লঞ্চ করতে। ভারতে সংস্থাটি এই মুহূর্তে আয়নিক 5 গাড়িটি লঞ্চের তোড়জোড় শুরু করে দিয়েছে। অন্য দিকে আবার 4 অগস্ট সংস্থাটি চতুর্থ প্রজন্মের টাস্কন গাড়িটি লঞ্চ করতে চলেছে।

এদিকে আবার সংস্থাটি ফেসলিফ্ট ক্রেটা এবং একটি নতুন প্রজন্মের ভার্না সামনের বছরেই ভারতে নিয়ে আসছে। অন্য দিকে সংস্থাটির ইন্ডিয়া-স্পেসিফিক ইলেকট্রিক ভেহিকলটি ভারতে লঞ্চ করতে চলেছে 2024 সালে। সেই গাড়িটি ভেনু প্ল্যাটফর্মের মডিফায়েড ভার্সনে তৈরি করা হবে। টাটা নিক্সন ইভি এবং আসন্ন মাহিন্দ্রা XUV400 গাড়িগুলির সঙ্গে টক্কর দিতে চলেছে সেই মডেলটি।