ভল্ভো XC40 রিচার্জ ইলেকট্রিক গাড়ি লঞ্চ হল ভারতে, 418 কিমি রেঞ্জ, জানুন দাম ও ফিচার

Volvo XC40 Recharge Electric Car: ভারতে নতুন ইলেকট্রিক গাড়ি নিয়ে এল ভল্ভো। সেই ভল্ভো XC40 রিচার্জ ইভিটির দাম ও ফিচার সংক্রান্ত যাবতীয় তথ্য এক নজরে দেখে নিন।

ভল্ভো XC40 রিচার্জ ইলেকট্রিক গাড়ি লঞ্চ হল ভারতে, 418 কিমি রেঞ্জ, জানুন দাম ও ফিচার
ভল্ভো XC40 রিচার্জ ইলেকট্রিক গাড়ি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 5:25 PM

ভল্ভো ইন্ডিয়া ভারতে একটি নতুন ইলেকট্রিক গাড়ি (Electric Car) নিয়ে হাজির হয়েছে, যার নাম XC40 রিচার্জ। এই লেটেস্ট গাড়িটির দাম রাখা হয়েছে 55.90 লাখ টাকা (এক্স-শোরুম)। অক্টোবার মাস থেকে এই গাড়িটির বুকিং শুরু হবে। স্থানীয় ভাবে অ্যাসেম্বল করে গাড়িটি লঞ্চ হওয়ার কথা ছিল 2021 সালেই। কিন্তু সেমিকন্ডাক্টর চিপ শর্টেজের কারণে ইলেকট্রিক SUV-টি লঞ্চ হতে খানিক বিলম্ব হয়। এই ভল্ভো XC40 রিচার্জ (Volvo XC40 Recharge) গাড়িটি একটাই মাত্র ভ্যারিয়েন্টে নিয়ে আসা হয়েছে। দাম ও স্পেসিফিকেশনের নিরিখে গাড়িটিকে রাখা হয়েছে কিয়া ইভি6, বড় ইলেকট্রিক SUV জ্যাগোয়ার আই-পেস, অওডি ই-ট্রন এবং মার্সিডিজ় EQC-র পরেই। কিয়া ইভি6 গাড়িটির থেকে ভল্ভো XC40 রিচার্জ গাড়িটি 270 mm ছোট এবং 220 mm সংকীর্ণ করা হয়েছে।

ভল্ভো XC40 রিচার্জ ইলেকট্রিক SUV গাড়িটিতে CMA প্ল্যাটফর্ম দেওয়া হয়েছে, ঠিক যেমনটা এর ICE মডেলেও দেওয়া হয়েছে। তবে লুকের দিক থেকে এখানকার XC40 গাড়ির থেকে তার ইলেকট্রিক কাউন্টার পার্টটি অনেকটাই আলাদা। মূলত ফ্রন্ট এন্ডের লুকেই ফারাক থাকছে গাড়ি দুটির মধ্যে, একটি নতুন পিয়ানো ব্ল্যাক ক্ল্যাডিং দেওয়া হয়েছে রেডিয়েটর গ্রিলের পরিবর্তে। এদিকে ভারতে যে স্ট্যান্ডার্ড XC40 গাড়িটি বিক্রি হয়, তাতে এখনও ফেসলিফ্ট দেওয়া হয়নি। সেখানে এই রিচার্জ মডেলটি ফেসলিফ্ট সহযোগেই হাজির হচ্ছে। সবথেকে উল্লেখযোগ্য পরিবর্তনটি হল নতুন ফ্রন্ট বাম্পার যা গাড়িটিকে আগের তুলনায় আরও স্লিকার করে তুলেছে, ঝাঁ চকচকে LED হেডল্যাম্প-সহ। স্ট্যান্ডার মডেলটির রেক্ট্যাঙ্গুলার ইউনিটের তুলনায় নতুন হেডল্যাম্পগুলি আরও অ্যাঙ্গুলার করা হয়েছে।

গাড়িটির অভ্যন্তর, কেবিনের লুক ও ডিড়াইন খুব সংক্ষিপ্ত করা হয়েছে, যেখানে নজর কাড়বে একটি বড় টাচস্ক্রিন। ইন্সট্রুমেন্ট বাইন্যাকেলে একটি স্ক্রিন রয়েছে এবং অন্দরসজ্জা যতটা সম্ভব ততটাই পরিবেশ বান্ধব করা হয়েছে। পরিবর্তে, সিট ফ্যাব্রিক এবং কার্পেট গৃহসজ্জার সামগ্রী-সহ পুনর্ব্যবহৃত উপকরণ দিয়ে কেবিনটি সাজানো হয়েছে। আরামের দিক থেকে এই গাড়িটির একটিই মাত্র P8 ভ্যারিয়েন্ট রয়েছে যা এলইডি হেডলাইট, ডুয়াল-জোন ক্লাইমেট কন্ট্রোল, এয়ার পিউরিফায়ার, প্যানোরামিক সানরুফ, ড্রাইভার সিট মেমরি ফাংশন, 9.0-ইঞ্চি টাচস্ক্রিন-সহ অন্তর্নির্মিত। গুগল অ্যাসিস্ট্যান্ট, হারমান কার্ডন সাউন্ড সিস্টেম, ওয়্যারলেস স্মার্টফোন ইন্টিগ্রেশন এবং ওয়্যারলেস চার্জিং-সহ একাধিক গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে। নিরাপত্তার দিক থেকে রয়েছে, সাতটি এয়ারব্যাগ, অ্যান্টিলক ব্রেকিং সিস্টেম (ABS), ট্র্যাকশন এবং স্থিতিশীলতা নিয়ন্ত্রণকারী ফাংশন, একটি টায়ার প্রেসার মনিটর সিস্টেম, 360-ডিগ্রি ক্যামেরা, হিল ডিসেন্ট কন্ট্রোল এবং অ্যাডভান্সড ড্রাইভার এইডস পাবেন। ADAS ফাংশনগুলির মধ্যে রয়েছে অভিযোজিত ক্রুজ নিয়ন্ত্রণ, ফ্রন্ট অ্যান্ড রিয়ার কলিসন মিটিগেশন, লেন কিপ অ্যাসিস্ট, ব্লাইন্ড স্পট মনিটরিং এবং রিয়ার ক্রস ট্রাফিক অ্যালার্ট-সহ একাধিক ফিচার।

ভল্ভো XC40 রিচার্জ গাড়িটিতে একটি আন্ডারফ্লোর মাউন্ট করা 79 kWh ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে। একটি টুইন-মোটর অল-হুইল ড্রাইভ (AWD) স্ট্যান্ডার্ড সেট-আপের সঙ্গে পাওয়া যাবে মডেলটি। গাড়িটির প্রতিটি অ্যাক্সেলে থাকছে একটি করে মোটর। মোট সিস্টেম আউটপুট 402 bhp এবং 660 Nm পিক টর্কের সঙ্গে রেট করা ভল্ভো গাড়িটি মাত্র 4.9 সেকেন্ডে 0-100 kph রান করার দাবি করে। যদিও গাড়িটি ড্রাইভ মোড অফার করে না। তবে আপনার পছন্দ অনুযায়ী স্টিয়ারিং প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করার অপশনগুলি পেয়ে যাবেন। এছাড়াও একটি প্যাডেল মোড রয়েছে যা রেগেন ব্রেকিংকে সর্বোচ্চ সেট করে। ভল্ভো XC40 রিচার্জ একটি আন্ডারফ্লোর মাউন্ট করা 79 kWh ব্যাটারি প্যাক-সহ স্ট্যান্ডার্ড হিসেবে মার্কেটে আসবে। ভল্ভো সম্পূর্ণ চার্জে প্রায় 418 কিমি রেঞ্জ দাবি করে। ব্যাটারি প্যাকটি দ্রুত চার্জিং সাপোর্ট করে এবং মাত্র 28 মিনিটের মধ্যে 10 শতাংশ থেকে 80 শতাংশ পর্যন্ত রিচার্জ করা যায়৷