Hyundai Verna নাকি Honda City Facelift: লুক হোক কিংবা ফিচার, সেরা কোন গাড়ি?

Honda City Facelift 2023: Hyundai Verna আর Honda City Facelift, গাড়ি দু'টি যে একে অপরকে নিঃসন্দেহে টেক্কা দিতে পারে, তা আর বলার অপেক্ষা রাখে না। তবে চলুন এই দুই সেডান গাড়ির মধ্য়ে তুলনা করা যাক।

Hyundai Verna নাকি Honda City Facelift: লুক হোক কিংবা ফিচার, সেরা কোন গাড়ি?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2023 | 10:21 AM

Hyundai Verna 2023: দেশে সেডান গাড়ির (Sedan Car) সেগমেন্টে প্রচুর নতুন গাড়ি লঞ্চ হয়ে চলেছে একের পর এক। যার কারণে এই সেগমেন্টটি বর্তমানে তার অবস্থান পাকা করে নিয়েছে। Volkswagen Virtus এবং Skoda Slavia আসার পর, Hyundai এবং Honda-ও তাদের গাড়ি আপডেট (Car Update) করতে ব্যস্ত। একটা সময় ছিল যখন বাজারে Honda Cars ইন্ডিয়ার গাড়ির বিরাট আধিপত্য ছিল। হোন্ডার শোরুমে ঢুকলেই ক্রেতাদের মুখে অন্যরকম হাসি ফুটত। বছর অতিবাহিত হওয়ার সঙ্গে সঙ্গে ভারতীয় গাড়ির বাজারে নতুন প্রযুক্তি আসতে থাকে। এমন পরিস্থিতিতে হোন্ডা নিজের স্থান ধরে রাখতে পারেনি। শীঘ্রই হুন্ডাই, মারুতি এবং মাহিন্দ্রা তাদের পরিষেবা নেটওয়ার্ক, গাড়ির মডেল, প্রযুক্তি এবং দামে অনেক পরিবর্তন এনেছে। আর এর ফলেই নতুন ভার্সনের ভার্না (Verna)-তে Hyundai অনেক আপডেট আনতে চলেছে। এছাড়া প্রচুর প্রযুক্তিও যুক্ত করা হবে এতে। অন্য়দিকে সিটি ফেসলিফ্টে (City facelift) খুব কম পরিবর্তনই দেখা গিয়েছে। তবে গাড়ি দু’টি যে, একে অপরকে নিঃসন্দেহে টেক্কা দিতে পারে, তা আর বলার অপেক্ষা রাখে না। তবে চলুন এই দুই সেডান গাড়ির মধ্য়ে তুলনা (Comparison) করা যাক।

sedan car

Hyundai Verna বনাম Honda City Facelift-এর ডিজাইনের পার্থক্য়:

ডিজাইনের ক্ষেত্রে, ভার্নাতে (Verna) ফ্ল্যাট সারফেসিং, স্প্লিট ডিআরএল এবং হেডল্যাম্প সেট-আপ সহ একটি স্টাইলিস ডিজাইন থাকবে বলে আশা করা হচ্ছে। অন্য়দিকে, ফেসলিফ্টটিতে (Facelift) একটি নতুন বাম্পার ডিজাইন এবং একটি নতুন হেডল্যাম্প/টেইল-ল্যাম্প সেটআপ দেওয়া হয়েছে।

এছাড়াও ভার্নায় একটি বড় টাচস্ক্রিন এবং ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার থাকবে। ফিচারের ক্ষেত্রে উভয় গাড়িতেই সানরুফ, ADAS ফিচার এবং আরও অনেক কিছু রয়েছে।

sedan carr

Hyundai Verna বনাম Honda City Facelift-এর ইঞ্জিনের পার্থক্য়:

ইঞ্জিনের কথা বললে, দু’টি গাড়িতেই কোনও ডিজেল অপশন পাওয়া যাবে না। নতুন Verna-তে একটি 1.5 লিটার টার্বো পেট্রোল ইউনিট দেওয়া হবে, যা সম্পূর্ণ নতুন একটি ইঞ্জিন। এই ইঞ্জিনটি 7-স্পিড DCT এবং 6-স্পিড ম্যানুয়াল বিকল্পে লঞ্চ করা হবে। এর সঙ্গে, এটি একটি 1.5L অ্যাসপিরেটেড পেট্রোল ইঞ্জিনও পাবে, যাতে ম্যানুয়াল এবং CVT ট্রান্সমিশন থাকবে। আর নতুন Honda City Facelift-এর ইঞ্জিনের কথা বললে, এতে SV, V, VX এবং ZX-এর মত ট্রিম লেভেল রয়েছে। এছাড়া এই সেডানে 1.5 লিটার পেট্রোল এবং 1.5 লিটার একিনসন সাইকেল হাইব্রিড পাওয়ারট্রেন রয়েছে, যা 121bhp থেকে 126bhp পর্যন্ত শক্তি উৎপন্ন করে। নতুন Honda City Facelift-এ 6 স্পিড ম্যানুয়াল ও CVT গিয়ারবক্স পাওয়া যাচ্ছে। অর্থাৎ এবার বুঝতেই পারছেন যে, দু’টি গাড়িই ভারতীয় বাজারে একে অপরকে টেক্কা দিতে তৈরি।