Venice Eco ইলেকট্রিক স্কুটার নিয়ে এল Komaki, ফায়ার-রেজ়িস্ট্যান্ট ব্যাটারি, কখনও আগুন ধরবে না

Komaki Venice Eco ইলেকট্রিক স্কুটারটি ভারতে লঞ্চ হয়ে গেল 79,000 টাকা। বিদ্যুচ্চালিত স্কুটারটির সবথেকে গুরুত্বপূর্ণ ফিচার হল তার Fire-resistant Battery। ফিচার ও স্পেসিফিকেশন সম্পর্কিত যাবতীয় তথ্য জেনে নিন।

Venice Eco ইলেকট্রিক স্কুটার নিয়ে এল Komaki, ফায়ার-রেজ়িস্ট্যান্ট ব্যাটারি, কখনও আগুন ধরবে না
বাজারে নতুন ইলেকট্রিক স্কুটার নিয়ে এল Komaki।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2022 | 7:53 PM

Komaki Venice Eco: দেশি ইলেকট্রিক দু’চাকা গাড়ি প্রস্তুতকারক সংস্থা কোমাকি একটি নতুন টু-হুইলার লঞ্চ করেছে। সংস্থার লেটেস্ট ই-স্কুটারের নাম ভেনিস ইকো, যার সবথেকে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল তার ফায়ার-রেজ়িস্ট্যান্ট ব্যাটারি প্রযুক্তি। এই ধরনের বিশেষ ব্যাটারি প্রযুক্তির বিদ্যুচ্চালিত স্কুটার ভারতে এমনই একটা সময় এল, যখন দেশে সবথেকে বেশি ইলেকট্রিক স্কুটারে আগুন ধরার ঘটনার কথা শোনা যাচ্ছে। ভারতের মতো গ্রীষ্মপ্রবণ দেশে কোমাকির এই ভেনিস ইকো ই-স্কুটারের ফায়ারপ্রুফ ব্যাটারি গ্রাহককে ব্যাটারি থেকে আগুন ধরার বিষয়ে সম্পূর্ণ নিরাপদ রাখবে বলে সংস্থাটি দাবি করেছে।

Komaki Venice Eco: দাম ও উপলব্ধতা

Komaki Venice Eco ইলেকট্রিক স্কুটারটি ভারতে লঞ্চ করা হয়েছে 79,000 টাকায়। এটিই কোমাকির হাই-স্পিড লাইনআপে প্রথম ইকোনমিক মডেল। দামের দিক থেকে প্রতিযোগীদের টেক্কা দিতে চলেছে এই ই-স্কুটার। কারণ, Ola S1-এর দাম যেখানে 99,999 টাকা এবং Bajaj Chetak-এর ইলেকট্রিক স্কুটারটির দাম যেখানে 1.51 লাখ টাকা, ঠিক সেখানেই মাত্র 79,000 টাকায় একাধিক আকর্ষণীয় ফিচার অফার করতে চলেছে Komaki Venice Eco। দেশে কোমাকির সমস্ত শোরুম থেকে লেটেস্ট বৈদ্যুতিক স্কুটারটি ক্রয় করতে পারবেন কাস্টমাররা। মোট ছয়টি কালার ভ্যারিয়েন্ট রয়েছে এই স্কুটারের- গারনেট রেড, স্যাকরামেন্টো গ্রিন, জেট ব্ল্যাক, মেটালিক ব্লু, ব্রাইট অরেঞ্জ এবং সিলভার ক্রোম।

Komaki Venice Eco: স্পেসিফিকেশন, ফিচার

যেটা সবথেকে গুরুত্বপূর্ণ, তা হল এই Venice Eco-র ব্যাটারি প্রযুক্তি। হালফিলের বেশির ভাগ ইলেকট্রিক স্কুটারে যেখানে লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক দেওয়া হচ্ছে, সেখানে ভেনিস ইকো-তে রয়েছে ফায়ার-রেজ়িস্ট্যান্ট লিথিয়াম ফেরো ফসফেট (LiPO4) ব্যাটারি। এই ধরনের ব্যাটারিতে থাকে আয়রন, যে কারণে যে কোনও পরিস্থিতিতে আগুন ধরার কোনও সম্ভাবনাই নেই।

পাশাপাশি আবার এই ব্যাটারিতে খুবই কম সংখ্যক সেল রয়েছে। Komaki দাবি করছে, এই ই-স্কুটারে সেলের সংখ্যা প্রায় এক তৃতীয়াংশ কমানো হয়েছে। সুতরাং, ব্যাটারি প্যাকের মধ্যে উৎপন্ন তাপও অনেকটা কমে যায়। এটিকে কোমাকির রিয়্যাল-টাইম ব্যাটারি বিশ্লেষকের সঙ্গে একত্রিত করলে আপনার সামনে তুলনামূলকভাবে ব্লেজ়-প্রুফ বৈদ্যুতিক স্কুটার হাজির হবে। সর্বোপরি ই-স্কুটার চালকরা ফায়ার-রেজ়িস্ট্যান্ট প্রযুক্তির কার্যকারিতা সম্পর্কে আরও ভাল ধারণা পাবেন। কারণ, আগামী সপ্তাহগুলিতে এই ধরনের স্কুটারেরই বিক্রয় বাড়বে।

চারটি গিয়ার বা মোড রয়েছে Venice Eco ই-স্কুটারে: ইকো, কম্ফোর্ট এবং টার্বো। অফিসিয়াল ওয়েবসাইট থেকে এমনই তথ্য জানা গিয়েছে। মাত্র তিন থেকে চার ঘণ্টা সময়ের মধ্যেই ইলেকট্রিক স্কুটারটি সম্পূর্ণরূপে চার্জ হয়ে যাবে। প্রতিবার চার্জে 1.8 থেকে 2 পাওয়ার ইউনিট কনজ়িউম করবে স্কুটারটি।

এছাড়া Komaki Venice Eco ইলেকট্রিক স্কুটারে রয়েছে TFT ডিসপ্লে, যা স্ট্যান্ডার্ড নেভিগেশন এবং ফিচার্স মেনু অফার করবে।