17 মে ভারতে আসছে সবথেকে সস্তার Keeway 280cc Maxi Scooter, দাম ও ফিচার্স দেখে নিন

17 মে ভারতে আসছে সবথেকে সস্তার Keeway 280cc Maxi Scooter, দাম ও ফিচার্স দেখে নিন
কিওয়ে ২৮০সিসি ম্যাক্সি স্কুটার।

India's First Affordable True Maxi Scooter: ভারতের সবথেকে সস্তার ম্যাক্সি স্কুটারটি লঞ্চ হতে চলেছে, যার নাম Keeway 280cc। কত দামে এই স্কুটারটি লঞ্চ করা হবে, কী কী ফিচার্স ও স্পেসিফিকেশনস থাকতে পারে, জেনে নিন এমনই সব তথ্য।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

May 13, 2022 | 8:08 PM

দু’চাকা গাড়ির সবথেকে বড় মার্কেট হল ভারত। গিয়ারলেস স্কুটার থেকে শুরু করে সমস্ত ধরনের বাইক – ভারতের ব্যাপক হারে বিক্রি হয় টু হুইলার। এবার দেশে সবথেকে সস্তার Maxi Scooter লঞ্চ করতে চলেছে। আর সেই Scooter নিয়ে আসথে কিওয়ে নামক একটি সংস্থা। Keeway হল একটি হাঙ্গেরিয়ান টু হুইলার ব্র্যান্ড, যারা ভারতের প্রথম সস্তার Maxi Scooter-টি নিয়ে আসতে চলেছে। কিওয়ে একটি হাঙ্গেরিয়ান কোম্পানি হলেও এই মুহূর্তে দু’চাকা গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি অধিগ্রহণ করেছে একটি চিনা সংস্থা, যার নাম QJ Group। এই সংস্থার অধীনেই রয়েছে Benelli। 17 মে ভারতে সস্তার ম্যাক্সি স্কুটারটি লঞ্চের পরিকল্পনা করেছে Keeway। সংস্থার তরফ থেকে এ বিষয়ে অফিসিয়ালি এখনও পর্যন্ত কিছু না জানানো হলেও একাধিক সূত্র থেকে এমনই তথ্য জানা গিয়েছে। জানা গিয়েছে, চলতি মাসে একসঙ্গে দুটি গাড়ি লঞ্চ করতে পারে Keeway – তার একটি ম্যাক্সি স্কুটার এবং অপরটি ক্রুজ়ার। আসন্ন সেই ম্যাক্সি স্কুটারটির নাম Keeway 280cc Maxi Scooter। এই স্কুটারের ফিচার্স ও স্পেসিফিকেশনস সংক্রান্ত সব তথ্য এক নজরে দেখে নেওয়া যাক।

Keeway 280cc Maxi Scooter ফিচার্স ও স্পেসিফিকেশনস

এই ম্যাক্সি স্কুটারটির পাওয়ারের দিকটি নিশ্চিত করছে একটি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন, যা ম্যানুফ্যাকচার করেছে Piaggio। স্কুটারটি 19 bhp পাওয়ার এবং 22.5 N-m পিক টর্ক দিতে পারে যখন সেটি কাপল করা থাকবে CVT ট্রান্সমিশনের সঙ্গে। ইঞ্জিনের গুরুত্বপূর্ণ ফিচার্সের মধ্যে রয়েছে অ্যাডভান্সড ফুয়েল ইঞ্জেকশন সিস্টেম, যা লিক্যুইড কুলড।

ছোট, বড় সবরকম দূরত্ব কভার করার জন্য এই ম্যাক্সি স্কুটারটি চালকদের স্বস্তিদায়ক রাইড দিতে চলেছে। কারণ, Keeway 280cc Maxi Scooter-এ থাকছে KYB সাসপেনশন। স্কুটারটির একটি সিঙ্গেল 35mm টেলিস্কোপিক শক অ্যাবজ়র্বার রয়েছে স্কুটারের সামনে এবং পিছনে রয়েছে একটি টুইন শক অ্যাবজ়র্বার সিস্টেম। এই ম্যাক্সি স্কুটারের সামনে রয়েছে 240mm ডিস্ক রোটোর্স এবং পিছনে 220 mm ডিস্ক রোটোর্স দেওয়া হচ্ছে। একটি 13 ইঞ্চির অ্যালয় হুইল দেওয়া হয়েছে স্কুটারটিতে যার ফ্রন্ট প্রোফাইল 110/70 এবং রিয়ার প্রোফাইল 130/70।

Keeway Maxi Scooter-টি 1955 mm দীর্ঘ , 740 mm রাইড এবং উচ্চতা 1115 mm। স্কুটারটিতে রয়েছে 9.5 litre-এর ফুয়েল ট্যাঙ্ক এবং সিট হাইট 770 mm। এই ম্যাক্সি স্কুটারের হুইলবেস 1385 mm দীর্ঘ ও তার সঙ্গে গ্রাউন্ড ক্লিয়ারেন্স 115 mm এবং ওজন 150 কিলোগ্রাম।

এই খবরটিও পড়ুন

এখন প্রশ্ন হচ্ছে, মার্কেটে কোন কোন স্কুটারের সঙ্গে টক্কর দিতে পারে Keeway Maxi Scooter? এই স্কুটারটি একবার বাজারে এসে গেলে Suzuki Burgman এবং Aprilia SX এই দুটি স্কুটারের সঙ্গে জোরদার টক্কর দিতে পারবে। কারণ, এই দুই স্কুটারেরই পাওয়ারের জন্য রয়েছে ছোট ইঞ্জিন এবং তাদের ডিসপ্লেসমেন্ট 200 cc-র নীচে। তবে এই স্কুটারগুলি সত্যিকারের ম্যাক্সি স্কুটার না হলেও দাম, ফিচার্স, স্পেসিফিকেশনস, সব দিক থেকেই প্রকৃত অর্থে ম্যাক্সি স্কুটার হতে চলেছে এই Keeway Maxi Scooter। সূত্রের খবর, ভারতে এই স্কুটারটি লঞ্চ হতে পারে 2 লাখ টাকারও কম দামে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA