Tata Tiago EV: রাত পোহালেই আত্মপ্রকাশ দেশের সবথেকে কম দামি ইভির, দাম ও ফিচার কেমন হতে পারে?

Tata Tiago EV Latest Update: রাত পোহালেই দেশে পথচলা শুরু হবে টাটার প্রিমিয়াম হ্যাচব্যাক টিয়াগোর ইলেকট্রিক ভার্সনের। মনে করা হচ্ছে, আসন্ন প্রিমিয়াম হ্যাচব্যাক ইলেকট্রিক ভেহিকলটির দাম 10 লাখ টাকার মধ্যেই রাখবে টাটা।

Tata Tiago EV: রাত পোহালেই আত্মপ্রকাশ দেশের সবথেকে কম দামি ইভির, দাম ও ফিচার কেমন হতে পারে?
তৃতীয় ইলেকট্রিক গাড়িটি প্রকাশ্যে নিয়ে আসতে প্রস্তুত টাটা মোটরস। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 8:41 PM

Tata Tiago EV Launch: অপেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টার। তারপরই দেশের সবথেকে সস্তার ইলেকট্রিক গাড়ি টাটা টিয়াগো ইভির পর্দা উন্মোচন করবে টাটা মোটরস। বুধবার, 28 সেপ্টেম্বর গাড়িটি দেশে লঞ্চ করবে। এটি টাটার তৃতীয় ইলেকট্রিক ভেহিকল হতে চলেছে। টিয়াগো হ্যাচব্যাকের ইতিমধ্যেই একটি ICE এবং একটি CNG ভার্সন- যার দুটিই দেশে অত্যন্ত জনপ্রিয়। পাশাপাশি টাটা টিয়াগো ভারতের প্রথম প্রিমিয়াম হ্যাচব্যাক ইলেকট্রিক ভেহিকল হতে চলেছে। আর কম দামের এই ইভি নিয়ে এসেই দেশের সর্ববৃহৎ ইলেকট্রিক ভেহিকল ম্যানুফ্যাকচারার হতে চাইছে টাটা মোটরস। নিক্সন ইভি, টিগর ইভি, নিক্সন ইভি ম্যাক্স, নিক্সন ইভি প্রাইম আর এখন টাটা টিয়াগো ইভি লঞ্চ কর দেশের ইলেকট্রিক ভেহিকল সেগমেন্টে জাঁকিয়ে বসতে চলেছে টাটা মোটরস।

টাটা মোটরস ইতিমধ্যেই তার টিয়াগো ইভি সম্পর্কে একাধিক তথ্য জানিয়েছে। লুকের দিক থেকে গাড়িটি তার ICE বা CNG ভ্যারিয়েন্টের মতোই হতে চলেছে। তবে সবথেকে বড় যে পরিবর্তনটা নজরে আসবে, গাড়িটির সামনে ক্লোজ়ড গ্রিলে দেওয়া হচ্ছে। আর সেখানেই থাকবে ইভি ব্যাজিং। নীল অক্ষরে পরিষ্কার ভাবে ইভি ব্যাজিং দেওয়া হবে, যাতে সাধারণ টিয়াগো মডেলের থেকে আলাদা করা যায়। গাড়িটির অন্দরমহলেও থাকবে নীল অ্যাক্সেন্টস, ঠিক যেমনটা টিগোর ইভি-র ক্ষেত্রেও রয়েছে। টাটা জানিয়েছে, টিয়াগো ইভিতে প্রিমিয়াম লেদারেট সিট দেওয়া হবে, যা মূলত আপার ট্রিমের জন্য ব্যবহৃত হবে।

টাটা টিয়াগো ইভি-তে থাকছে ফাস্ট চার্জিং ক্ষমতা। সংস্থার আগের ইভিগুলির মতোই 26kWh লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক দেওয়া হচ্ছে। সংস্থা জানিয়েছে, DC ফাস্ট চার্জার ব্যবহার করে 80% চার্জ করতে গাড়িটি সময় নেবে মাত্র এক ঘণ্টা। সেখান থেকেই মনে করা হচ্ছে, একবার চার্জে 300 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে টাটা টিয়াগো ইভি।

টিয়াগো ইভি-র অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে ক্রুজ় মোড এবং ওয়ান প্যাডেল ড্রাইভ টেকনোলজি, যা ড্রাইভারদের শক্তিশালী রিজেনারেটিভ ব্রেকিংয়ের মাধ্যমে চার্জিং সংরক্ষণ করতে দেবে। এছাড়াও মনে করা হচ্ছে, এই গাড়িতে মাল্টি-মোড রিগেন ফাংশনালিটি থাকবে।

টাটা মোটরস নিশ্চিত বার্তা দিয়েছে যে, টিয়াগো ইভি লঞ্চ হবে কানেক্টেড কার প্রযুক্তি সহযোগে। এই ইলেকট্রিক হ্যাচব্যাকটি ইক্যুইপ করা থাকবে সংস্থার পেটেন্ট ZConnect প্রযুক্তির মাধ্যমে, যা নিক্সন, টিগোর ইভিতেও দেওয়া হয়েছে। পাশাপাশি এটি স্মার্টওয়াচ কানেক্টিভিটি সাপোর্ট করবে বলেও জানা গিয়েছে।

টাটা টিয়াগো ICE এবং CNG ভার্সনগুলির দাম 5.40 লাখ টাকা থেকে 7.82 লাখ টাকার মধ্যে। তবে টিয়াগো ইভি তার ICE এবং CNG ভার্সনগুলির থেকে একটু বেশিই দামি হবে। মনে করা হচ্ছে, আসন্ন প্রিমিয়াম হ্যাচব্যাক ইলেকট্রিক ভেহিকলটির দাম 10 লাখ টাকার মধ্যেই রাখবে টাটা।