Electric Vehicle: টেসলার প্রতিদ্বন্দ্বী Triton সংস্থা কারখানা গড়তে চলেছে তেলেঙ্গানায়

তেলেঙ্গানাতে আলট্রা মডার্ন ইলেকট্রিক ভেহিকেল ম্যানুফ্যাকচারিং ইউনিট তৈরির জন্য Triton Electric Vehicle Pvt.Ltd ২১০০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে।

Electric Vehicle: টেসলার প্রতিদ্বন্দ্বী Triton সংস্থা কারখানা গড়তে চলেছে তেলেঙ্গানায়
তেলেঙ্গানায় কারখানা গড়বে Triton সংস্থা।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2021 | 2:45 PM

তেলেঙ্গানা সরকারের সঙ্গে মউ সাক্ষর করেছেন Triton Electric Vehicle Pvt Ltd। জানা গিয়েছে, আগামী দিনে তেলেঙ্গানাতেই নিজেদের ম্যানুফ্যাকচারিং ইউনিট তৈরি করবে এই সংস্থা। সেখানে ইলেকট্রিক ভেহিকেল বা ইলেকট্রিক গাড়ির উৎপাদন হবে। শোনা গিয়েছে, তেলেঙ্গানার জাহিরাবাদে National Investment & Manufacturing Zone- এ নির্মাণ হবে Triton সংস্থার ম্যানুফ্যাকচারিং ইউনিট।

জানা গিয়েছে, এই Triton Electric Vehicle Pvt Ltd আবার ইলন মাস্কের সংস্থা টেসলার অন্যতম প্রতিদ্বন্দ্বী। তারাই এবার ভারতে কারখানা তৈরি করতে চলেছে। তথ্যপ্রযুক্তি এবং শিল্প বিভাগের প্রিন্সিপাল সেক্রেটারি জয়েশ রঞ্জন এবং Triton Electric Vehicle Pvt Ltd ইন্ডিয়া ডেভেলপমেন্ট হেড এম মনসুর সম্প্রতি একটি মউ সাক্ষর করেছেন। এই মউ সাক্ষরের সময় উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি এবং শিল্প মন্ত্রী কেটি রামা রাও।

শোনা গিয়েছে, তেলেঙ্গানাতে আলট্রা মডার্ন ইলেকট্রিক ভেহিকেল ম্যানুফ্যাকচারিং ইউনিট তৈরির জন্য Triton Electric Vehicle Pvt.Ltd ২১০০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে। এই প্রোজেক্টের কাজ সম্পন্ন হলে অন্তত ২৫ হাজার কর্মসংস্থান হবে বলে দাবি করেছেন Triton কর্তৃপক্ষ। প্রথম পাঁচ বছরে ৫০ হাজার ইলেকট্রিক ভেহিকেল উৎপাদনের পরিকল্পনা রয়েছে Triton সংস্থার। সেমি ট্রাক, সেডান, বিলাসবহুল এসইউভি এবং রিকশা, সবই নির্মাণের লক্ষ্যমাত্রা রয়েছে এই সংস্থার।

তেলেঙ্গানার রাজ্য সরকার ম্যানুফ্যাকচারিং ইউনিট তৈরির জন্য Triton সংস্থাকে প্রয়োজনীয় জমি দেবে। তেলেঙ্গানা রাজ্যের Industrial Infrastructure Corporation- এর মাধ্যমে এই জমি দেওয়া হবে জাহিরাবাদের National Investment & Manufacturing Zone- এ। তেলেঙ্গানার মন্ত্রী কে টি রামা রাও জানিয়েছেন, Triton সংস্থাকে সবরকম ভাবে সাহায্যে করবে রাজ্য সরকার এবং প্রশাসন। ইলেকট্রিক ভেহিকেল নির্মাণের জন্য কারখানা নির্মাণের ক্ষেত্রে প্রয়োজনীয় সমস্ত অনুমোদন নিতে হবে। এই অনুমতি সংগ্রহের ক্ষেত্রে Triton সংস্থাকে সম্পূর্ণ সাহায্য করবে তেলেঙ্গানা সরকার।

আরও পড়ুন- Ola Electric Scooter: ভারতে খুব তাড়াতাড়ি আসছে এই ই-স্কুটার, প্রথম পর্যায়ের কারখানা নির্মাণের কাজ প্রায় শেষ