Ola Electric Scooter: ভারতে খুব তাড়াতাড়ি আসছে এই ই-স্কুটার, প্রথম পর্যায়ের কারখানা নির্মাণের কাজ প্রায় শেষ

ওলা নেদারল্যান্ডের সংস্থা। তারাই এবার ই-স্কুটার নির্মাণ করে বিক্রি করবে ভারতের বাজারে। এর আগেই সংস্থার তরফে একবার জানানো হয়েছিল, জুলাই মাসেই ভারতে আসবে ওলার ই-স্কুটার।

Ola Electric Scooter: ভারতে খুব তাড়াতাড়ি আসছে এই ই-স্কুটার, প্রথম পর্যায়ের কারখানা নির্মাণের কাজ প্রায় শেষ
ভারতে দ্রুত শুরু হবে ওলা ই-স্কুটার নির্মাণ।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2021 | 9:26 PM

ভারতে খুব তাড়াতাড়ি লঞ্চ হবে ওলার ইলেকট্রিক স্কুটার। ক্রমশই এগিয়ে আসছে ওলার ই-স্কুটার লঞ্চের দিন। সংস্থার সিইও ভাবিশ আগরওয়াল সম্প্রতি টুইট করে জানিয়েছিলেন, তামিলনাড়ুতে ওলার ইলেকট্রিক স্কুটার তৈরির কারখানার প্রথম ফেজ তৈরির কাজ প্রায় শেষ হয়ে এসেছে। আর কয়েকদিনের মধ্যেই শুরু হবে ই-স্কুটারের উৎপাদন।

সিইও ভাবিশ আগরওয়াল টুইটে লিখেছেন, মাত্র চারমাসের মধ্যে পাথুরে রুক্ষ ফাঁকা জমিতে কারখানা তৈরি হয়ে গিয়েছে। গ্রাহকরা যা ভাবছেন তার থেকে অনেক দ্রুত গতিতে এগিয়ে আসছে ওলার ই-স্কুটার লঞ্চের দিন। এর পাশাপাশি ভাবিশ এও জানিয়েছেন যে, মাত্র চারমাসে বিশ্বের বৃহত্তম দু-চাকার যান নির্মাণের কারখানা তৈরি হয়েছে তামিলনাড়ুতে। ওলার ‘ফিউচার ফ্যাক্টরি’- র প্রথম ফেজের কাজ এত তাড়াতাড়ি প্রায় সম্পন্ন হয়ে যাওয়ায় উচ্ছ্বসিত সংস্থা সিইও। ওলা টিমকে ধন্যবাদ জানিয়েছেন ভাবিশ আগরওয়াল।

দেখুন ওলা- র সিইও ভাবিশ আগরওয়ালের টুইট

ওলা নেদারল্যান্ডের সংস্থা। তারাই এবার ই-স্কুটার নির্মাণ করে বিক্রি করবে ভারতের বাজারে। এর আগেই সংস্থার তরফে একবার জানানো হয়েছিল, জুলাই মাসেই ভারতে আসবে ওলার ই-স্কুটার। যে গতিতে কারখানার প্রথম ফেজ নির্মাণের কাজ এগোচ্ছে, তার ফলে অনুমান, নিজেদের কথা রাখবে এই সংস্থা। আপাতত ‘হাইপার চার্জার নেটওয়ার্ক’ তৈরি করার দিকে নজর দিয়েছে ওলা। ৪০০ শহরে মোট এক লক্ষ ই-স্কুটার চার্জিং পয়েন্ট বসানোর পরিকল্পনা রয়েছে এই সংস্থার। এর আগে ভাবিশ আগরওয়াল একবার এও জানিয়েছিলেন যে, জুন মাসের মধ্যেই কারখানা নির্মাণের কাজ শেষ হবে। বাস্তবে হচ্ছেও তাই।

আরও পড়ুন- ভারতে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে ইন্ডিয়া ইয়ামাহা মোটরস

ভারতে কারখানা তৈরির জন্য অনেক জায়গায় ঘোরার পর তামিলনাড়ুতে জমি নিয়েছিলেন ওলা কর্তৃপক্ষ। প্রাথমিক ভাবে শোনা গিয়েছিল, কারখানা তৈরির জন্য ওলার তরফে ২৪০০ কোটি টাকা লগ্নি করা হয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছিল, এই কারখানায় অন্তত ১০ হাজার কর্মসংস্থান হবে। বিশ্বের বৃহত্তম স্কুটার তৈরির কারখানা হিসেবে পরিচিতি পাবে তামিলনাড়ুর এই দু-চাকার যান নির্মাণকারী কারখানা। কর্তৃপক্ষের দাবি, অন্তত ২ মিলিয়ন অর্থাৎ ২০ লক্ষ ইলেকট্রিক স্কুটার নির্মাণের ক্ষমতা রয়েছে তামিলনাড়ুর এই কারখানার।

আরও পড়ুন- বিশ্বের প্রথম ‘ফ্লায়িং রেসিং কার’, দেখুন এই ইলেকট্রিক গাড়ির খুঁটিনাটি

ওলার ই-স্কুটারের দাম কত হতে পারে সে ব্যাপারে এখনও কিছু জানাননি কর্তৃপক্ষ। তবে এই ইলেকট্রিক স্কুটার ভারতে লঞ্চ হওয়্যার জন্য সবার আগে প্রয়োজন চার্জিং নেটওয়ার্ক। তাই প্রথম বছরে ১০০ শহরে অন্তত পাঁচ হাজার চার্জিং পয়েন্ট বসানোর পরিকল্পনা রয়েছে ওলা- র। জানা গিয়েছে, এইসব চার্জিং পয়েন্ট থেকে চার্জ দিলে ১৮ মিনিটে ৫০ শতাংশ চার্জ হবে ই-স্কুটারে। তার সাহায্যে আরোহী ৭৫ কিলোমিটার রাস্তা সফর করতে পারবেন। মূলত বিভিন্ন মল, আইটি পার্ক, অফিস কমপ্লেক্স, ক্যাফে-রেস্তোরাঁ এইসব জনপ্রিয় এবং লোক সমাগমের জায়গায় এই চার্জিং পয়েন্টগুলো বসানোর পরিকল্পনা রয়েছে ওলা- র।

আরও পড়ুন- BMW Definition CE 04: নতুন ই-স্কুটার আনছে জার্মান অটো জায়ান্ট, প্রকাশ্যে টেস্ট রানের ছবি

অন্যদিকে যেকোনও সময়ে ওলা ইলেকট্রিক অ্যাপের সাহায্যেও আরোহী ই-স্কুটারের চার্জের হাল-হকিকত জানতে পারবেন। চার্জিং পয়েন্ট থেকে চার্জ দেওয়ার পর এই অ্যাপের সাহায্যেই পেমেন্ট করার অপশনও পাবেন আরোহীরা। শুধু রাস্তাঘাটে নয়, নিজের বাড়িতেও সাধারণ ভাবে সুইচবোর্ডের প্লাগে তার জুড়ে ই-স্কুটার চার্জ দেওয়া সম্ভব।