Maruti Brezza Diesel: ২০২২ সালের অটো এক্সপোতে লঞ্চ হবে মারুতির ব্রিজা ডিজেল !

মূলত এই তিনটি মডেলের মাধ্যমেই ডিজেল গাড়ির সেগমেন্টে ফিরে আসার চেষ্টা করছে মারুতি। জানা গিয়েছে, সংস্থার এই আসন্ন ডিজেল ইঞ্জিন গাড়িগুলি হরিয়ানার মানেসরের কোম্পানির পাওয়ারট্রেন প্ল্যান্টে তৈরি করা হবে।

Maruti Brezza Diesel: ২০২২ সালের অটো এক্সপোতে লঞ্চ হবে মারুতির ব্রিজা ডিজেল !
মারুতির ব্রিজা ডিজেল !

২০২০ সালে গাড়ি বিক্রিতে নতুন মাইলফলক অতিক্রম করেছিল মারুতি সুজুকি ইন্ডিয়া। ব্যালোনোর নতুন সংস্করণের মাধ্যমে প্রথম বিএসসিক্স গাড়ি উন্মোচন করে মারুতি। বিএস সিরিজের অভিনব সাফল্যের পর ফের এবার ধামাকা করতে আসছে ডিজেল ইঞ্জিন-যুক্ত এক্সএল৬ প্রিমিয়াম।বর্তমান বাজারের চাহিদা অনুযায়ী, ১.৫ লিটার ডিডিআইএস ইঞ্জিন-যুক্ত বিএস৪ মডেলের উন্মোচন করার ঘোষণা করেছে সংস্থা।

মারুতির ব্রিজা ডিজেল !সংস্থার তরফে জানানো হয়েছে, ২০২২ সালে জানুয়ারিতে, অটো এক্সপোয় মারুতি সুজুকির ব্রিজা ডিজেল গাড়ি আত্মপ্রকাশ করতে চলেছে , এছাড়া ডিজেল এক্সএল৬, আর্টিগারও উন্মোচনের সম্বাবনা রয়েছে। তাহলে আশা করা যেতে পারে,২০২২ সালের ফেব্রুয়ারিতে এই তিনটি গাড়ি একসঙ্গে লঞ্চ হতে পারে।

মূলত এই তিনটি মডেলের মাধ্যমেই ডিজেল গাড়ির সেগমেন্টে ফিরে আসার চেষ্টা করছে মারুতি। জানা গিয়েছে, সংস্থার এই আসন্ন ডিজেল ইঞ্জিন গাড়িগুলি হরিয়ানার মানেসরের কোম্পানির পাওয়ারট্রেন প্ল্যান্টে তৈরি করা হবে। তবে ১.৫ লিটার DDiS ইঞ্জিন এখনও সামনে আসেনি।ইরটিগা, সিয়াজ মডেলের গাড়িগুলিতে বিএস৪ ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন রয়েছে।

আরও পড়ুন: 2021 BMW 5 Series Facelift: ভারতে লঞ্চ হয়েছে তিনটি নতুন বিএমডব্লু গাড়ি, দাম শুরু কত টাকা থেকে?

এই বিএসফোর ডিজেল ইঞ্জিনগুলি কমপক্ষে ২৫ শতাংশ নাইট্রোজেন অক্সাইড নির্গমন কমাবে বলে দাবি মারুতির। শুধু তাই নয়, এই গাড়িগুলির উপর একাধিক পরীক্ষা চালানো হয়েছে এবং সেগুলি বিএস-ফোরে যুক্ত হাইব্রিড সিস্টেমের কারণে জ্বালানিতেও কোনও সমস্যা ছাড়াই চলবে।

প্রসঙ্গত, ২০২০-২১ অর্থবর্ষে দেশে ডিজেল চালিত গাড়ির বিক্রি মোট বিক্রির প্রায় ৭ শতাংশ থেকে ১১ শতাংশ পর্যন্ত বেড়েছে। কেন্দ্র পেট্রল-ডিজেলের উপর থেকে ভর্তুকি তুলে নেওয়ার পর দুই জ্বালানির দামে ফারাক অনেক কমে গিয়েছে।