‘লাইভ অডিয়ো রুম’ ফিচার চালু করছে ফেসবুক, ক্লাবহাউসকে পাল্লা দিতে নতুন কৌশল মার্ক জুকেরবার্গের সংস্থার

লাইভ অডিয়ো রুম ছাড়া আরও একটি অডিয়ো প্রোডাক্টের ব্যাপারে ঘোষণা করেছেন ফেসবুক কর্তৃপক্ষ। এর নাম সাউন্টবাইটস।

'লাইভ অডিয়ো রুম' ফিচার চালু করছে ফেসবুক, ক্লাবহাউসকে পাল্লা দিতে নতুন কৌশল মার্ক জুকেরবার্গের সংস্থার
মার্ক জুকেরবার্গের সংস্থা জানিয়েছে, সব ইউজারদের জন্যই দ্রুত এই লাইভ অডিয়ো রুম ফিচার চালু করার চেষ্টা চলছে।
Follow Us:
| Updated on: Apr 20, 2021 | 11:24 AM

অডিয়ো ভিত্তিক অ্যাপ ক্লাবহাউসের জনপ্রিয়তা বাড়তে শুরু করার পরই ফেসবুক ঘোষণা করেছিল তারাও অডিয়ো পরিষেবা চালু করবে। সেই দিকেই একধাপ এগিয়েছে ফেসবুক। জানা গিয়েছে, ক্লাবহাউসকে পাল্লা দিতে এই ‘সামার সিজন’ – এই আসছে ফেসবুকের লাইভ অডিয়ো রুম। সোমবার একথা ঘোষণা করেছেন ফেসবুক কর্তৃপক্ষ।

মার্ক জুকেরবার্গের সংস্থা জানিয়েছে, সব ইউজারদের জন্যই দ্রুত এই লাইভ অডিয়ো রুম ফিচার চালু করার চেষ্টা চলছে। তবে প্রাথমিক ভাবে আপাতত নির্দিষ্ট কিছু ইউজার, বিশেষত যাঁরা পাবলিক ফিগার এবং যেসব বিখ্যাত পেজ রয়েছে, তাঁদের ক্ষেত্রে এই পরিষেবা চালু করে টেস্ট করতে চাইছেন ফেসবুক কর্তৃপক্ষ। জানা গিয়েছে, ফেসবুক মেসেঞ্জারে এই অডিয়ো ফিচার চালু হবে।

ফেসবুকের তরফে জানানো হয়েছে, এই লাইভ অডিয়ো রুমের ক্ষেত্রে বিভিন্ন বিষয়ের উপর অডিয়ো ডিসকাশন অর্থাৎ আলোচনা হবে। সেই আলোচনার সমস্তটাই রেকর্ড করার এবং অন্যকে পাঠানো বা ডিস্ট্রিবিউট করার ব্যবস্থা থাকবে। এছাড়া জানা গিয়েছে, একজন ইউজার তাঁর লাইভ অডিয়ো ডিসকাশন সেশনে অন্য ইউজারকে যুক্ত করার ক্ষেত্রে সাবস্ক্রিপশন পদ্ধতি রাখতে পারেন। অর্থাৎ টাকা নিতে পারে। আবার ওয়ান-টাইম ফ্রি অপশনও থাকবে। বেশি সংখ্যক ইউজার যেন এই ফিচারে আগ্রহী হন এবং অংশগ্রহণ করেন সেজন, একজন অডিয়ো ক্রিয়েটরকেও প্রকাশ্যে আনবে ফেসবুক। তার সাহায্যে বাকি অডিয়ো ক্রিয়েটররা আগ্রহী হবেন।

আরও পড়ুন- ডমিনোজ ইন্ডিয়ার গ্রাহক-কর্মীদের ব্যক্তিগত তথ্য বিক্রি হচ্ছে ডার্ক ওয়েবে!

তবে লাইভ অডিয়ো রুম ছাড়া আরও একটি অডিয়ো প্রোডাক্টের ব্যাপারে ঘোষণা করেছেন ফেসবুক কর্তৃপক্ষ। এর নাম সাউন্টবাইটস। এই নতুন প্রোডাক্টের সাহায্যে ইউজাররা শর্ট ক্লিপ অর্থাৎ স্বল্প দৈর্ঘ্যের ক্লিপ তৈরি করতে পারবেন। অনেকটা টিকটকের মতোই এই ব্যাপারটা। কিন্তু ভিডিয়ো নেই। তার বদলে রয়েছে অডিয়ো। নিউজ ফিডের সঙ্গে সাউন্ডবাইটের অডিয়ো ক্লিক দেখা যাবে। ফেসবুকের মধ্যে থাকা অন্য একটি টুলের সাহায্যে ইউজাররা অডিয়ো রেকর্ড করতে পারবেন। সূত্রের খবর, নির্দিষ্ট ইউজারদের মধ্যে আগামী মাসেই সম্ভবত এই ফিচার চালু করতে চলেছে ফেসবুক।