Garena Free Fire: পাবজি মোবাইলের মতো ভারতে নিষিদ্ধ হোক এই গেম, দাবি জানিয়ে চিঠি প্রধানমন্ত্রীকে

Garena Free Fire বা Free Fire ভিডিয়ো গেম আসলে একটি 'ব্যাটেল রয়্যাল গেম'। অ্যানড্রয়েড এবং আইওএস, দুই ভার্সানেই খেলা যায় এই ভিডিয়ো গেম।

Garena Free Fire: পাবজি মোবাইলের মতো ভারতে নিষিদ্ধ হোক এই গেম, দাবি জানিয়ে চিঠি প্রধানমন্ত্রীকে
২০১৯ সালে সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছিল এই গেম।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2021 | 4:16 PM

পাশ্চাত্যের বিভিন্ন দেশের মতোই ভারতেও পাল্লা দিয়ে ভিডিয়ো গেমের জনপ্রিয়তা বাড়ছে। তরুণ প্রজন্মের কাছে বিনোদনের অন্যতম পছন্দের মাধ্যম হল মোবাইল গেমিং। কিন্তু বাচ্চাদের যেভাবে গেমে আসক্তি বাড়ছে তাতে রাতের ঘুম উড়েছে অনেক বাবা-মায়ের। পাবজি মোবাইলের মতো ‘ব্যাটেল রয়্যাল গেম’ হোক কিংবা Garena Free Fire, পোকেমন অথবা হালফিলের ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া, Grand Theft Auto V, Minecraft, Fortnite- এই সবই ভারতে এখন ব্যাপক ভাবে জনপ্রিয় গেম। ক্রমশ এইসব অ্যাকশন গেমের প্রতি আকর্ষণ বাড়ছে তরুণ প্রজন্মের। এমনকি বাচ্চাদের মধ্যেও এইসব ভিডিয়ো গেম খেলার চল মারাত্মক।

এবার পাবজি মোবাইলের মতো Garena Free Fire গেম ভারতে নিষিদ্ধ করার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন এক বিচারক (Additional District Judge)। নরেশ কুমার লাকা নামের ওই ব্যক্তি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে আর্জি জানিয়েছেন যে, ভারতে যেন অবিলম্বে পাবজি মোবাইলের মতো Garena Free Fire গেমও বাতিল করা হয়। শুধু তাই নয় পাবজি মোবাইলের ভারতীয় ভার্সান ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া বাতিলেরও দাবি জানিয়েছেন তিনি।  নরেশ কুমারের মতে, এইসব ভিডিয়ো গেম তরুণ প্রজন্মের উপর খারাপ প্রভাব ফেলছে। জানা গিয়েছে, এই বিচারক দুই সন্তানের পিতা। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে উক্ত দুই গেমের খামতিগুলো তুলে ধরেছেন তিনি।

নরেশ কুমার জানিয়েছেন, চিনে আইন হয়েছে ১৮ বছর পর্যন্ত বয়সীরা দিনে ৯০ মিনিট ভিডিয়ো গেম খেলতে পারবেন। সেক্ষেত্রেও আছে সময়সীমা। রাত ১০টা পর্যন্ত গেম খেলা যাবে। ছুটির দিন ওই ৯০ মিনিট বাড়িয়ে ১৮০ মিনিট করা যেতে পারে। ওই বিচারকের দাবি ভারতেও অবিলম্বে এমন ধরনের আইন প্রণয়ণ করা প্রয়োজন। নাহলে ভিডিয়ো গেমের প্রতি বাচ্চাদের এই অতিরিক্ত আসক্তি কোনওভাবেই কমানো যাবে না।

উল্লেখ্য, Garena Free Fire বা Free Fire ভিডিয়ো গেম আসলে একটি ‘ব্যাটেল রয়্যাল গেম’। অ্যানড্রয়েড এবং আইওএস, দুই ভার্সানেই খেলা যায় এই ভিডিয়ো গেম। ২০১৯ সালে সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে Garena Free Fire গেম। অতএব এই ভিডিয়ো গেম কতটা জনপ্রিয়, তা আন্দাজ করাই যায়।

আরও পড়ুন- স্মার্টওয়াচেই খেলা যাবে ভিডিয়ো গেম! Pebble স্মার্টওয়াচে চালু হয়েছে পোকেমনের নতুন ভার্সান Pebblemon