Gaming Startup: বেঙ্গালুরুর গেমিং স্টার্ট-আপকে সর্বকালের সবচেয়ে বড় শোকজ় নোটিস ধরাল GST ইন্টেলিজেন্স

Biggest Ever Show Cause Notice: পরোক্ষ করের ইতিহাসে এখনও পর্যন্ত সবথেকে বড় শোকজ় নোটিসটি পাঠানো হল GST ইন্টেলিজেন্স ইউনিটের তরফে। আর সেই নোটিসটি পাঠানো হয়েছে বেঙ্গালুরুর একটি গেমিং সংস্থাকে, যার নাম গেমসক্রাফ্ট টেকনোলজি।

Gaming Startup: বেঙ্গালুরুর গেমিং স্টার্ট-আপকে সর্বকালের সবচেয়ে বড় শোকজ় নোটিস ধরাল GST ইন্টেলিজেন্স
এমন শোকজ নোটিস ভারতে এর আগে কোনও কোম্পানিকে ধরানো হয়নি। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 8:39 PM

Show Cause Notice: ইনডিরেক্ট ট্যাক্সেসন বা পরোক্ষ করের ইতিহাসে এখনও পর্যন্ত সবথেকে বড় শোকজ় নোটিসটি পাঠানো হল GST ইন্টেলিজেন্স ইউনিটের তরফে। আর সেই নোটিসটি পাঠানো হয়েছে বেঙ্গালুরুর একটি গেমিং সংস্থাকে, যার নাম গেমসক্রাফ্ট টেকনোলজি (Gameskraft Technology)। সংবাদমাধ্যম সিএনএন নিউজ় 18-এর একটি রিপোর্ট অনুযায়ী, বিজ্ঞপ্তিটি 21,000 কোটি টাকার পণ্য ও পরিষেবা কর (GST) প্রদান না করার সঙ্গে সম্পর্কযুক্ত।

গেমসক্রাফ্ট টেকনোলজির বিরুদ্ধে কার্ড, নৈমিত্তিক এবং ফ্যান্টাসি গেম যেমন রামি কালচার, গেমজি, রামি টাইম ইত্যাদির মাধ্যমে অনলাইন বাজির প্রচার করার অভিযোগও আনা হয়েছে। গেমক্রাফ্ট তার গ্রাহকদের কোনও চালান ইস্যু করছে না বলে আরও অভিযোগ।

রিপোর্ট অনুসারে, জিএসটি আধিকারিকরা প্রায় 77,000 কোটি টাকার বাজির পরিমাণের উপর 28 শতাংশ ট্যাক্স চাপিয়েছে। “GTPL তার খেলোয়াড়/গেমারদের অনলাইনে খেলা কার্ড গেমের ফলাফলের উপর অর্থ বাজির আকারে রাখার অনুমতি দিয়ে তাতে নিযুক্ত ছিল,” ট্যাক্স কর্তৃপক্ষ উল্লেখ করেছে।

তদন্তের সময় গেমিং প্ল্যাটফর্মটি জাল/ব্যাক ডেটে চালান জমা দিয়েছিল, যা ফরেন্সিক পরীক্ষায় ধরা পড়েছিল। রিপোর্টে বলা হয়েছে যে, কোম্পানিটি তার গ্রাহকদের বাজিতে প্ররোচিত করছে। কারণ, ওয়ালেটে টাকা যোগ করার পরে ফেরত দেওয়ার কোনও উপায় ছিল না। .

জারি করা শোকজ় নোটিসটি 2017 সাল থেকে 30 জুন, 2022 সময়কালের জন্য।

এদিকে গত বছর মানিকন্ট্রোলর একটি রিপোর্ট থেকে জানা গিয়েছিল, গেমসক্রাফ্ট টেকনোলজিস শহরটিতে প্রায় 32 কোটি টাকায় পাঁচটি অ্যাপার্টমেন্ট কিনেছে। Zapkey.com-এর দ্বারা অ্যাক্সেস করা নথির বরাত দিয়ে এই পাঁচটি অ্যাপার্টমেন্ট কেনা হয়েছে বলে খবর।

বিক্রয়ের চুক্তিটি 26 অগস্ট, 2021-এ নিবন্ধিত হয়েছিল। পাঁচটি অ্যাপার্টমেন্ট, যাদেরর মূল্য 31.49 কোটি টাকা, প্রতিটির আকার 6,950 বর্গফুট (সুপার বিল্ট-আপ এলাকা) এবং বেঙ্গালুরুর জয়মহল এক্সটেনশনের ফার্স্ট মেইন রোডে সব্যসাচী সরায়ু প্রকল্পে অবস্থিত।