ESPL 2: বিজিএমআই -এর ‘চিনা কানেকশন’! আপাতত স্থগিত ইস্পোর্টস প্রিমিয়ার লিগ

BGMI Ban Latest News: ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটি ভারতে ব্যান করা হয়েছে। এবার তার ফলে এই গেমিং প্ল্যাটফর্মে আয়োজিত একটি বড়সড় ইস্পোর্টস ইভেন্ট ESPL Season 2-ও অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেল।

ESPL 2: বিজিএমআই -এর 'চিনা কানেকশন'! আপাতত স্থগিত ইস্পোর্টস প্রিমিয়ার লিগ
বিজিএমআই নিষিদ্ধ হওয়ার ফলে ইস্পোর্টস ইভেন্টেও জোর ধাক্কা। প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 02, 2022 | 3:58 PM

পাবজি মোবাইলের ভারতীয় ভার্সন অর্থাৎ ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (Battlegrounds Mobile India) গেমটিকে সম্প্রতি ব্লক করা হয়েছে। হ্যাঁ, ব্লক করা হয়েছে। কারণ, ব্যান সংক্রান্ত কোনও নির্দেশিকা ভারত সরকারের তরফ থেকে এখনও দেওয়া হয়নি। কেবল গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে বিজিএমআই তথা ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটিকে সরিয়ে দেওয়া হয়েছে। নতুন করে যাঁরা গেমটিকে এই দুই অ্যাপ স্টোর থেকে ইনস্টল করতে যাবেন, তাঁরা পারবেন না। কেবল যাঁদের ফোনে গেমটি রয়েছে গিয়েছে, তাঁরা খেলতে পারবেন। এদিকে ইস্পোর্টস প্রিমিয়ার লিগ সিজ়ন টু (Esports Premier League Season 2) ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল 1-5 অগস্ট পর্যন্ত সময়কালে। কিন্তু বিজিএমআই ব্লক থাকার কারণে আপাতত স্থগিত করে দেওয়া হয়েছে এই ইস্পোর্টস ইভেন্টটি।

বিজিএমআই প্ল্যাটফর্মেই আয়োজিত হওয়ার কথা ছিল ইস্পোর্টস প্রিমিয়াম লিগ সিজ়ন টু। সারা দেশের গেমাররা এখানে অংশগ্রহণ করতেন। বিজয়ী দলের জন্য 1 কোটি টাকা প্রাইজ় পুল ধার্য করা হয়েছিল। একটি বিবৃতি জারি করে ইএসপিএল বা ইস্পোর্টস প্রিমিয়াম লিগ কর্তৃপক্ষের তরফে বলা হচ্ছে, “আমরা বুঝতে পেরেছি, সংশ্লিষ্ট সংস্থাগুলি ভারত সরকারের জারি করা নির্দেশাবলী অনুসারে বিষয়টিকে মূল্যায়ন/অনুসরণ করবে।”

ইএসপিএল কর্তৃপক্ষের তরফে আরও বলা হচ্ছে, “সেই কারণেই আমরা সরকারের নির্দেশনা এবং বর্তমান পরিস্থিতির আলোকে ইএসপিএল সিজ়ন টু স্থগিত রাখতে বাধ্য হয়েছি।”

তবে এর মধ্যেই আবার রুটার নামের একটি জনপ্রিয় স্ট্রিমিং এবং ই-স্পোর্টস প্ল্যাটফর্ম বিজিএমআই ইনভাইটেশনাল ইস্পোর্টসের আয়োজন করেছে, যার প্রাইজ় পুল 15 লাখ টাকা। এই ইভেন্টটি 25 জুলাই থেকে শুরু হয়েছে এবং 3 অগস্ট পর্যন্ত চলবে। ব্লক হওয়ার আগের মুহূর্ত পর্যন্ত যে সব গেমারের ফোনে বিজিএমআই গেমটি রয়েছে, তাঁরা এই ইভেন্টে অংশ নিতে পারবেন।

10 দিনের এই টুর্নামেন্টে মোট 24টি দল অংশ নিয়েছে। এই 24টি দলই আমন্ত্রিত। পাশাপাশি আটটি আন্ডারডগ টিমও রয়েছে, তাঁরা অংশ নিয়েছে এই 10 দিনের টুর্নামেন্টে।

এদিকে একাধিক মিডিয়া রিপোর্ট থেকে জানা গিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে কেন্দ্রের আইটিমন্ত্রকের কাছে ‘চিনা সংযোগ’ নিয়ে ইনপুট দেওয়া হয়। অভিযোগ করা হয় যে, ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটি চিনের সার্ভারগুলিতে যোগাযোগ করছে। আর তারপরই আইটিমন্ত্রকের তরফে তড়িঘড়ি ব্যবস্থা নিয়ে গেমটির উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়।

প্রসঙ্গত, জুলাই মাসের একবারে শেষ বেলায় ভারত সরকারের তরফ থেকে গুগল এবং অ্যাপলকে তাদের অ্যাপ স্টোরগুলি থেকে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটিকে সরিয়ে দিতে বলা হয়। 2000 সালের তথ্যপ্রযুক্তি আইনে 69A ধারায় এই নির্দেশ দিয়েছে ভারত সরকার। বিজিএমআই গেমের ডেভেলপার ক্রাফটন জানিয়েছে যে, তারা এই ব্লক বা ব্যান তোলার জন্য সরকারের সঙ্গে আলোচনা করছে। পাশাপাশি জানার চেষ্টা করছে, কী কারণে গেমটিকে ভারতে ব্যান করা হল।

এই খবরটিও পড়ুন

গত মাসে ক্রাফটন জানিয়েছিল যে, ভারতে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটি প্রায় 100 মিলিয়নের বেশি রেজিস্টার্ড হয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla