PUBG and TikTok: ভারতে ব্যান হওয়া সত্ত্বেও বিশ্বে পয়লা স্থান দখল করে নিল পাবজি আর টিকটক…

PUBG মোবাইল উপার্জনের ভিত্তিতে শীর্ষে রয়েছে। তারপরে অনার অফ কিংস, জেনশিন ইমপ্যাক্ট, পোকিমন গো এবং রব্লক্স রয়েছে। PUBG-এর বিশ্বব্যাপী চাহিদা এতটাই বেশি যে এই ফলাফলে বিশেষ কেউই অবাক নয়।

PUBG and TikTok: ভারতে ব্যান হওয়া সত্ত্বেও বিশ্বে পয়লা স্থান দখল করে নিল পাবজি আর টিকটক...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2021 | 3:10 PM

নিরাপত্তার কারণে গত বছর ভারতে PUBG মোবাইল এবং টিকটোক নিষিদ্ধ করা হয়েছিল। যদিও, সেই ব্যবস্থা এই চীনা অ্যাপ্লিকেশনগুলিকে খুব বেশি প্রভাবিত করেছে বলে মনে হয় না।

সেন্সর টাওয়ার থেকে আসা সর্বশেষ রিপোর্ট অনুসারে, PUBG মোবাইল ২০২১-এর Q3 তে শীর্ষস্থানীয় গেমিং অ্যাপ হিসেবে পরিগণিত হয়েছে। পাশাপাশি ভিডিয়ো প্ল্যাটফর্মগুলির মধ্যে টিকটক সবচেয়ে বেশি টাকা রোজগার করেছে। গত বছরের সেপ্টেম্বরে নিরাপত্তার কারণে ভারতে PUBG মোবাইল গেম নিষিদ্ধ করা হয়েছিল।

ক্রাফটন এই বছরের শুরুর দিকে PUBG মোবাইলের পরিবর্তে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (বিজিএমআই), চালু করেছিলেন। বিজিএমআই এখন গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর দু’জায়গাতেই ডাউনলোডের জন্য উপলব্ধ।

PUBG ranked first

সেন্সর টাওয়ারের প্রতিবেদনে বলা হয়েছে যে, টিকটক এবং PUBG মোবাইল অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর দু’জায়গাতেই টপ গ্রোসিং অ্যাপগুলোর মধ্যে একটা। যদিও ভিডিয়ো প্ল্যাটফর্মটি বিশ্বব্যাপী টপ গ্রোসিং অ্যাপ ছিল। PUBG মোবাইল গেমিং বিভাগে শীর্ষস্থানীয় অ্যাপ্লিকেশন হয়ে উঠেছে। এই দুটো অ্যাপকেই তাদের নিজেদের ক্যাটাগরিতে সবচেয়ে বেশি ডাউনলোড করা হয়েছে।

প্রতিবেদন অনুসারে, টিকটোক অ্যাপের ডাউনলোড বছরে ৪১ শতাংশ (YoY) বৃদ্ধি পেয়েছে। যদিও টিকটক এরকম বৃদ্ধি এর আগেও বেশ কয়েকবার দেখেছে। সেন্সর টাওয়ার প্রকাশ করেছে যে টিকটক সামগ্রিকভাবে সবচেয়ে বেশি উপার্জনকারী অ্যাপ হিসেবে নির্বাচিত হয়েছে। এর ঠিক পরেই রয়েছে মাঙ্গা রিডার পিকোমা, ইউটিউব, গুগল ওয়ান এবং ডিজনি+। প্রতিবেদনে আরও তুলে ধরা হয়েছে যে টিকটক টপ গ্রোসিং অ্যাপ ছিল আর গুগল ওয়ান গুগল প্লে স্টোরে সর্বাধিক উপার্জনকারী অ্যাপ হয়েছে।

প্রতিবেদনে আরও জানা গেছে যে টিকটোক এই ত্রৈমাসিকে বিশ্বব্যাপী সর্বাধিক ডাউনলোড করা অ্যাপগুলোর মধ্যে একটা। তারপরে এই লিস্টে ইনস্টাগ্রাম, ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জারের মতো অ্যাপ রয়েছে। সেন্সর টাওয়ার আরও প্রকাশ করেছে যে মোবাইল গেমগুলি ত্রৈমাসিকে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। PUBG মোবাইল উপার্জনের ভিত্তিতে শীর্ষে রয়েছে। তারপরে অনার অফ কিংস, জেনশিন ইমপ্যাক্ট, পোকিমন গো এবং রব্লক্স রয়েছে। PUBG-এর বিশ্বব্যাপী চাহিদা এতটাই বেশি যে এই ফলাফলে বিশেষ কেউই অবাক নয়। সার্ভার আলাদা না হলে, বিজিএমআইও শীর্ষস্থানীয় গেমগুলোর মধ্যে একটা হলেও হতে পারত। এখন দেখার, আগামীদিনে ভারতে PUBG-এর নতুন ভার্সনগুলোকে অনুমিত দেওয়া হবে কি না।

আরও পড়ুন: BlueStacks X: উইন্ডোজ ১১-এ নামিয়ে ফেলুন ব্লুস্ট্যাক্স এক্স আর অ্যান্ড্রয়েডের সমস্ত অ্যাপ, গেম ল্যাপটপে ব্যবহার করুন…

আরও পড়ুন: Xbox Series X: পিএস ৫-এর লঞ্চের ঠিক আগেই মাইক্রোসফটের চমক! বাজারে ফের বিক্রি শুরু এক্সবক্স সিরিজ এক্সের…

আরও পড়ুন: Konami E Football 2022: কোনামির নতুন ভার্চুয়াল ফুটবল গেম ঘিরে শুরু সমালোচনা, ইন্টারনেট জুড়ে খোরাকের জোয়ার…