পুরুষদের চেয়ে মহিলারা কেরিয়ার হিসেবে গেমিংকেই পছন্দ করছেন, জানাচ্ছে সমীক্ষা

৯৪ শতাংশ কোয়েম্বাতুরে, কোচিতে ৯৯ শতাংশ ও হায়দরাবাদে ৯৯ শতাংশ গেমিংকে বিকল্প নয়, পেশাদার হিসেবে কেরিয়ার গড়ার প্রবণতা দেখা গিয়েছে।

পুরুষদের চেয়ে মহিলারা কেরিয়ার হিসেবে গেমিংকেই পছন্দ করছেন, জানাচ্ছে সমীক্ষা
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2021 | 3:42 PM

HP India-র প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ ভারতের পুরুষদের তুলনায় মহিলারা গেমিংকে কেরিয়ার হিসেবে বেছে নিতে ঝুঁকি নিচ্ছেন বেশি। ২০২১ সালে HP India Gaming Landscape Report-এ জানানো হয়েছে, ৮৪ শতাংশ মহিলা গেমিংকে পেশা হিসেবে বেছে নিয়েছেন। অন্য়দিকে সেই তুলনায় মাত্র ৮২ শতাংশ পুরুষ গেমিংকে কেরিয়ার হিসেবে পছন্দ করেছেন।

২০২১ সালের মার্চ ও এপ্রিল মাসের মধ্যে গোটা ভারত জুড়ে ২৫টি মেট্রো শহরে প্রথম ও দ্বিতীয় স্তরে শহরজুড়ে ১৫০০জনের মধ্যে সমীক্ষা চালানো হয়। সেই সমীক্ষায় অনুসারে যে তথ্য এসেছে তা বেশ চমকপ্রদ। কারণ সারা দেশের মধ্যে গেমিংকে পেশা হিসেবে বেছে নিতে যে শহর সবার আগে এগিয়ে রয়েছে, তা হল হায়দরাবাদ ও কোয়েম্বাতুর। ৯৪ শতাংশ কোয়েম্বাতুরে, কোচিতে ৯৯ শতাংশ ও হায়দরাবাদে ৯৯ শতাংশ গেমিংকে বিকল্প নয়, পেশাদার হিসেবে কেরিয়ার গড়ার প্রবণতা দেখা গিয়েছে।

কেরিয়ারের পাশাপাশি গেমিংকে মানসিক চাপ থেকে মুক্তি পেতেও মোবাইল বা অনলাইন গেমকে বেছে নিতে সিদ্ধহস্ত ৯৬ শতাংশ দক্ষিণী মেয়েরা। সেই তুলনায় ৯৪ শতাংশ পুরুষ শুধুমাত্র পজিটিভ অনুভূতির জন্য গেমিংকে দেখতে অভ্যস্ত। মানসিক চাপ দূর করার পাশাপাশি, মহিলারা এও বিশ্বাস করেন যে, গেমিংয়ের দক্ষতা, জ্ঞান ও মানসিক সুস্বাস্থ্যের বিকাশের জন্যও বেশ কার্যকরী। সার্ভেতে এও বলা হয়েছে, রিল্যাক্সেশন ও রিক্রিয়েশেনের জন্য গেমিং হল বিনোদনের সর্বোত্তম উত্সকেন্দ্র।

করোনাকালে সামাজিক দূরত্ব যেখানে মুখ্য হয়ে উঠেছে সেখানে ঘরবন্দি মানুষের কাছে গেমিং বিষয়টি অন্যতম আকর্ষণীয় ও মানসিক চাপ কমানোক বিকল্প হিসেবে বেছে নিয়েছেন পুরুষ-মহিলা উভয়েই । ৯৩ শতাংশ মানুষ মনে করেন, অনলাইন গেমিংয়ের মাধ্যমে সামাজিকতা ও নতুন বন্ধু তৈরিকে সাহায্য় করে।

আরও পড়ুন: মোবাইল ভিডিয়ো গেম চালু করবে নেটফ্লিক্স, তৈরি করবে নিজস্ব গেম, খেলা যাবে সাবস্ক্রিপশন পদ্ধতিতে