গুগল ফটোজ-এর নতুন ফিচার, কোথায় ছবি তুলেছিলেন জানতে পারবেন ইউজাররা

ইউজাররা এবার থেকে গুগল ফটোজ-এ গিয়ে ছবি দেখলে তার সঙ্গেই দেখতে পাবেন ম্যাপ টাইমলাইন।

গুগল ফটোজ-এর নতুন ফিচার, কোথায় ছবি তুলেছিলেন জানতে পারবেন ইউজাররা
Follow Us:
| Updated on: Dec 19, 2020 | 2:54 PM

আপনি কখন কোথায় আছেন সেই সবই বলে দিতে পারে গুগল ম্যাপের স্পেশ্যাল ফিচার। এবার এই ফিচার যুক্ত হয়েছে গুগল ফটোজ-এর ক্ষেত্রেও। ইউজাররা কখন, কোথায় ছবি তুলেছেন তার বিস্তারিত বিবরণ দেবে গুগল ফটোজ-এর নতুন এই ফিচার। গুগল ফটোজ-এর ৫.২৩.০ ভারসানে পাওয়া যাবে এই ফিচার। সম্প্রতি গুগল জানিয়েছিল যে তারা লঞ্চ করতে চলেছে ‘সিনেমা ফিচার’। এর সাহায্যে গুগল ফটোজ-এর সমস্ত ছবি 3D অ্যাপিয়ারেন্সে পাওয়া যাবে। এরপর আরও এক নতুন ফিচার আনতে চলেছে গুগল। ইউজাররা এবার থেকে গুগল ফটোজ-এ গিয়ে ছবি দেখলে তার সঙ্গেই দেখতে পাবেন ম্যাপ টাইমলাইন।

কীভাবে ব্যবহার করা যাবে এই ফিচার?

গুগলের তরফে জানানো হয়েছে, ইউজারদের প্রথমে গুগল ফটোজ-এর সার্চ ট্যাবে যেতে হবে। সেখানেই একটি নতুন পপ-আপ ইউজারদের জানিয়ে দেবে যে তাঁদের গুগল ফটোজ-এর সঙ্গে ‘ম্যাপ টাইমলাইন’ যুক্ত হয়েছে। এর সাহায্যে ক্যামেরা লোকেশনে জিপিএস জানা যাবে। অর্থাৎ ছবিটি কখন কোথায় তোলা হয়েছে সেই তথ্য জানতে পারবেন ইউজাররা। তবে এক্ষেত্রে ইউজারদের নিজেদের স্মার্টফোনের লোকেশন সেটিংস অন রাখতে হবে। এর পাশাপাশি ছবি তুলে গুগল ফটোজ-এ সেভ করতে হবে। তাহলেই ক্যামেরার লোকেশন জিপিএস ট্র্যাক করা সম্ভব হবে এবং ছবির তোলার নির্দিষ্ট জায়গা সম্পর্কে জানতে পারবেন ইউজাররা।

অ্যানড্রয়েড এবং আইওএস, দুই ভারসানেই উপলব্ধ হবে এই ফিচার। ইউজাররা গুগল ফটোজ অ্যাপের লেটেস্ট ভারসান ব্যবহার করলেই এই নতুন ফিচারের সুবিধা পাবেন। এর ফলে গুগল ফটোজ-এর মেমোরিতে আসা ছবির স্লাইড শো-র ক্ষেত্রে কোথায় গিয়ে ইউজাররা ছবি তুলেছিলেন সেটাও জানা যাবে। অর্থাৎ ইউজারদের লোকেশন হিস্ট্রি জানা যাবে। এছাড়াও গুগল ম্যাপে এবার থেকে একটি ‘ট্রিপস ট্যাব’ যুক্ত থাকবে। যার সাহায্যে ইউজাররা কবে কোথায় ঘুরতে গিয়েছিলেন সেই স্মৃতি এক পলকে চোখের সামনে দেখতে পাবেন।