গুগল ফোটোজ-এ লাইভ ওয়ালপেপার ফিচার, ‘মেমোরিজ’ এ বার হাতের মুঠোয়

গুগল ফটোর ৫.২২ ভারসানে এই সুবিধে পাওয়া যাবে।

গুগল ফোটোজ-এ লাইভ ওয়ালপেপার ফিচার, 'মেমোরিজ' এ বার হাতের মুঠোয়
গুগল ফটো লাইভ ওয়ালপেপার ফিচার
Follow Us:
| Updated on: Dec 06, 2020 | 7:15 PM

নতুন ফিচার নিয়ে এল গুগল ফোটোজ। এ বার থেকে লাইভ ওয়ালপেপারের সুবিধে পাবেন গ্রাহকরা। ফোন লাইব্রেরি বা গ্যালারিতে থাকা ছবি র‍্যান্ডমলি সিলেক্ট করে এই লাইভ ওয়ালপেপার গ্রাহকরা নিজেরাই তৈরি করতে পারবেন। ফোনের হোমস্ক্রিন অফ-অন করলে আপনাআপনি বদলে যাবে ছবি। মোবাইলের পরিভাষায় গুগল ফোটোজের নতুন ফিচার অনুযায়ী গ্যালারিতে থাকা ফটো অটোমেটিকালি রোটেট হতে থাকবে।

এতদিন পর্যন্ত ব্যবহারকারীরা গুগল ফোটোজের ক্ষেত্রে ওয়ালপেপারে নিজেরা কোনও ছবি সিলেক্ট করতে পারতেন না। কখন কীভাবে ফটো বদল করা সম্ভব সেটাও জানা ছিল না। এতদিন গুগলের এআই ঠিক করে দিত ওয়ালপেপারে কোন ছবি কতক্ষণের জন্য থাকবে।

আরও পড়ুন: গুগল ফোটোজ-এ ছবি রাখতে গুনতে হবে টাকা

এক্সডিএ ডেভেলপারের তরফে জানা গিয়েছে গুগল ফোটোজের ৫.২২ ভারসানে এই সুবিধে পাওয়া যাবে। উন্নত এই ফিচার যুক্ত গুগল ফোটোজ অ্যাপ ইতিমধ্যেই প্লে স্টোরে এসে গিয়েছে। গুগল ফোটোজের নতুন ফিচার নিয়ে টেক প্রেমীদের মধ্যে উন্মাদনার শেষ নেই। নিত্যনতুন রোটেটিং ওয়ালপেপার পাওয়ার আনন্দে প্লে স্টোর থেকে চলছে ডাউনলোড। তবে আইওএস অর্থাৎ আইফোন ব্যবহারকারীরা কবে গুগল ফোটোজের এই ফিচার পাবেন সে ব্যাপারে নিশ্চিত ভাবে কিছু জানা যায়নি।

এই ফিচার অ্যাপ্লাই করার পর ফোনের লাইভ ওয়ালপেপার অপশন থেকেও ছবি বেছে নিতে পারবেন ব্যবহারকারীরা। ফেসবুকে যেমন ‘মেমোরি’ শেয়ারের অপশন থাকে এ বার থেকে গুগল ফোটোজের ক্ষেত্রেও সেরকম অপশন থাকবে। এই মেমোরি অপশন ক্লিক করলে ফোন গ্যালারিতে থাকা বিভিন্ন ছবি, মেমোরি দেখতে পাবেন ব্যবহারকারীরা। সেইসব ছবি সেট করলে কেমন ভিউ হবে সেটা প্রিভিউ করার অর্থাৎ সেভ বা অ্যাপ্লাই করার আগে দেখে নেওয়ার ব্যবস্থাও থাকবে। এরপর ‘সেট ওয়ালপেপার’ অপশনে ক্লিক করলেই অ্যাপ্লাই হয়ে যাবে লাইভ ওয়ালপেপার। ইচ্ছে করলেই ফোন খুলে একঝলক দেখে নিতে পারবেন পুরনো স্মৃতি।