Flight Mode In Mobile: প্লেনে উঠে ফোন ফ্লাইট মোডে রাখতে হয় কেন? যদি না করেন তাহলে কী হয় দেখুন

Airplane Mode: ফ্লাইট 2 ঘণ্টা হোক বা 2 দিনের, আপনি যদি প্লেনে ভ্রমণ করেন, তবে আপনাকে যে কোনও পরিস্থিতিতে ফোনটিকে এয়ারপ্লেন মোডে রাখতে হবে। ঠিক এই জন্য প্রতিটি স্মার্টফোনে ফ্লাইট মোড দেওয়া থাকে।

Flight Mode In Mobile: প্লেনে উঠে ফোন ফ্লাইট মোডে রাখতে হয় কেন? যদি না করেন তাহলে কী হয় দেখুন
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2023 | 1:04 PM

Flight Mode: এমন অনেকেই আছেন, যাঁরা ফ্লাইটে করে ঘুরতে গিয়েছেন। তাঁরা জানেন ফ্লাইটটি টেক অফ করার সঙ্গে সঙ্গে সমস্ত যাত্রীদের বলা হয় যে, তাঁদের স্মার্টফোনটির ফ্লাইট মোড অন করে দেওয়ার জন্য। ফ্লাইট 2 ঘণ্টা হোক বা 2 দিনের, আপনি যদি প্লেনে ভ্রমণ করেন, তবে আপনাকে যে কোনও পরিস্থিতিতে ফোনটিকে এয়ারপ্লেন মোডে রাখতে হবে। ঠিক এই জন্য প্রতিটি স্মার্টফোনে ফ্লাইট মোড দেওয়া থাকে। এই মোড অন থাকলে ফ্লাইটের সময় কাউকে কল করতে বা মেসেজ পাঠানো যায় না। এমনকী ইন্টারনেট ব্যবহারও করা যায় না। কিন্তু এমন কেন করা হয়? বেশিরভাগ মানুষই এর পিছনের কারণটি জানেন না। চলুন জেনে নেওয়া যাক কেন বিমানে উঠলেই ফ্লাইট মোড অন করে দিতে হয়।

বিমানে চলাকালীন এটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনি যদি স্মার্টফোনটিকে ফ্লাইট মোডে না রাখেন, তবে বিমানের নেভিগেশনে সমস্যা হতে পারে। যা ফ্লাইটে খারাপ প্রভাব ফেলতে পারে। এমনকী এটির কারণে বিমানটি খুব ভয়ঙ্কর দুর্ঘটনার মুখেও পড়তে পারে।

ফোনটিকে ফ্লাইট মোডে রাখা কেন গুরুত্বপূর্ণ?

আপনি যখন আপনার স্মার্টফোনে ফ্লাইট মোডে রাখেন, তখন বিমানের নেভিগেশন বিমান ভ্রমণের সময় সেলুলার নেটওয়ার্কের সঙ্গে যোগাযোগ করতে পারে না। আপনি যদি বিমানে ভ্রমণের সময় হঠাৎ আপনার ফোনটি ফ্লাইট মোড থেকে সরিয়ে দেন, তবে এটি ঘটবে। সেলুলার নেটওয়ার্ক অন হবে এবং এর কারণে বিমানের নেভিগেশনে সমস্যা দেখা দেবে। আপনার মনে প্রশ্ন আসতে পারে এই নেভিগেশনের অর্থ কী? নেভিগেশনের কাজ হল বিমানকে পথ দেখানো। যদি বিমানের নেভিগেশনে সমস্যা দেখা দেয়, তবে এটি তার পথ থেকে বিচ্যুত হয়ে যাবে। ফলে রাস্তা হারিয়ে ফেলার সম্ভাবনা থাকে। তাই সবাইকে জোর দিয়ে বলা হয় যে, কোনওভাবেই যেন কেউ ফ্লাইট মোড অফ না করে।