বিতর্কে ভিডিয়ো গেম ‘ফিফা’, গেমারদের নিয়ে ‘জুয়া’ খেলার অভিযোগ নির্মাণ সংস্থা ইএ- র বিরুদ্ধে

গতবছর অর্থাৎ ২০২০ সালের অক্টোবর মাসে বিশ্বজুড়ে রিলিজ হয়েছিল ফিফা ২১ গেম। এই গেমেরই গুরুত্বপূর্ণ অংশ ফিফা আলটিমেট টিম।

বিতর্কে ভিডিয়ো গেম 'ফিফা', গেমারদের নিয়ে 'জুয়া' খেলার অভিযোগ নির্মাণ সংস্থা ইএ- র বিরুদ্ধে
'লুট বক্স'- এর মাধ্যমে শুরু হয়েছে গন্ডগোল।

ফের বিতর্কে জনপ্রিয় ভিডিয়ো গেম ফিফা। সূত্রের খবর, ভিডিয়ো গেম নির্মাণ সংস্থা ইলেকট্রনিক আর্ট সম্প্রতি নাকি পরিকল্পনা করেছে ফিফা আলটিমেট টিমকে ফিফা ২১ প্লেয়ার হিসেবে এগিয়ে দেবে। এর ফলে গেমারদের হয়তো এই গেম খেলার জন্য আরও অনেক বেশি টাকা দিতে হবে। কানাডার সিবিসি নিউজের তরফে ৫৪ পাতার একটি বিস্তারিত বিবরণ প্রকাশ্যে এনেছে। সেখান থেকেই এই খবর জানা গিয়েছে।

গতবছর অর্থাৎ ২০২০ সালের অক্টোবর মাসে বিশ্বজুড়ে রিলিজ হয়েছিল ফিফা ২১ গেম। এই গেমেরই গুরুত্বপূর্ণ অংশ ফিফা আলটিমেট টিম। সিবিসি নিউজের ওই রিপোর্টে বলা হয়েছে, ‘লুট বক্স’- এর সাহায্যে প্রচুর টাকা উপার্জন করেছে ইএ স্পোর্টস। কিন্তু কীভাবে? এফইউটি বা ফিফা আলটিমেট টিমে খেলার সময় ওই লুট বক্সের মাধ্যমে গেমারদের আসল অর্থের বিনিময়ে ফুটবল প্লেয়ারদের প্যাক কিনতে বলা হত। এভাবেই চলত টাকা কামানোর খেলা।

ইএ স্পোর্টসের বিখ্যাত টাইটেল ইফিফা ২০২১- এর ফিফা আলটিমেট টিমের সাহায্যে ১.৫ বিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ১১.১৯১ কোটি টাকা উপার্জন করেছে গেম নির্মাণ সংস্থা ইএ বা ইলেকট্রনিক আর্টস। কানাডার সংবাদমাধ্যম ওই রিপোর্ট ফাঁস করার পর গেমাররা বুঝতে পেরেছেন কার্যত এতদিন ধরে একপ্রকার প্রতারিত হয়েছেন তাঁরা। প্রলোভন দেখিয়ে গেম খেলানোর মাধ্যমে বিপুল পরিমাণ মুনাফা লাভ করেছে গেম নির্মাণ সংস্থা।

যদিও ইএ স্পোর্টসের তরফে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। শুধু তাই নয় কানাডার সিবিসি নিউজকে চিঠিও পাঠিয়েছে তারা। সেখানে বিবৃতি দিয়ে বলা হয়েছে যে, অকারণ সাধারণ জিনিসকে জটিল এবং বিতর্কিত করে তোলা হচ্ছে। আদৌ এমনটা হয়নি। এটা কোনও জুয়া খেলা নয়। অতঅএব ইএ স্পোর্টস মোটেই গেমারদের ঠকায়নি।

আরও পড়ুন- অ্যানড্রয়েডে আসছে মোবাইল গেম The Witcher: Monster Slayer, শুরু হয়েছে রেজিস্ট্রেশন

যদিও ফিফা গেমের এই লুট বক্স নিয়ে এর আগেও বিতর্ক হয়েছে। ২০১৮ সালে সেজন্য বেলজিয়াম সরকার ফিফা গেম টাইটেল থেকে এই ফিচার বাদ দেওয়ার কথা ঘোষণা করেছিল।

Click on your DTH Provider to Add TV9 Bangla