Recover Hacked Smartphone: হ্যাক হয়েছে আপনার ফোন? এই টিপস ফলো করলে মুহূর্তে রেহাই পাবেন আপনি

Protect Phone From Hackers: ফোন হ্যাকিং এই সময়ে সবচেয়ে বড় সমস্যাগুলোর একটি। বর্তমানে অনেকের ব্যাঙ্ক অ্য়কাউন্টই স্মার্টফোনের সঙ্গে লিঙ্ক করা থাকে। আর সেই জন্য়ই বোধহয় ফোন হ্যাকিং-এর পরিমান অনেক বেড়েছে। যদি আপনার ফোন হ্যাক হয়ে যায়, তবে স্ক্যামার কয়েক মিনিটের মধ্যেই ব্যাঙ্ক ব্যালেন্স খালি করে দিচ্ছে।

Recover Hacked Smartphone: হ্যাক হয়েছে আপনার ফোন? এই টিপস ফলো করলে মুহূর্তে রেহাই পাবেন আপনি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 12:18 PM

Tech Tips And Tricks: ফোন হ্যাকিং এই সময়ে সবচেয়ে বড় সমস্যাগুলোর একটি। বর্তমানে অনেকের ব্যাঙ্ক অ্য়কাউন্টই স্মার্টফোনের (Smartphone) সঙ্গে লিঙ্ক করা থাকে। আর সেই জন্য়ই বোধহয় ফোন হ্যাকিং-এর (Hacking) পরিমান অনেক বেড়েছে। যদি আপনার ফোন হ্যাক হয়ে যায়, তবে স্ক্যামার (Scammer) কয়েক মিনিটের মধ্যেই ব্যাঙ্ক ব্যালেন্স খালি করে দিচ্ছে। আর আপনার সারা জীবনের আয় করা টাকা নিমেষে তাদের কাছে পৌঁছে যাচ্ছে। এ কারণে হ্যাকাররা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের সফটওয়্যারের মাধ্যমে স্মার্ট ফোন হ্যাক করার চেষ্টা করছে। আপনার ব্য়ক্তিগত ছবি-ভিডিয়ো, ই-মেইল থেকে শুরু করে ব্যাঙ্কিং বিশদ সবই হ্যাকাররা পেয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে সামান্য ভুলও আপনাকে বড় সমস্যায় ফেলতে পারে। শুধু তাই নয়, ফোন হ্যাকারদের (Hacker) খুঁজে বের করাও আপনার জন্য খুব কঠিন। তবে আপনি একটু সাবধান হলেই আপনার গোপনীয়তা রক্ষা করতে পারেন এবং সাইবার স্ক্যামারদের হাত থেকে নিজের স্মার্টফোনকে সুরক্ষিত রাখতে পারবেন। তার জন্য় আপনাকে বিশেষ কিছু বিষয় মেনে চলতে হবে। যাতে আপনি সহজেই হ্যাক হওয়া ফোন ঠিক করতে পারেন।

কীভাবে বুঝবেন আপনার ফোন হ্যাক হয়েছে?

কম্পিউটার হ্যাকিংয়ের চেয়ে ফোন হ্যাকিং অনেক সহজ। হ্যাকাররা ফ্রি ওয়াইফাই কানেকশন ব্যবহার করেও আপনার ফোন হ্যাক করতে পারে। এছাড়া হ্যাকাররা ডিজিটাল কোডিংয়ের মাধ্যমে ফোন হ্যাক করতে পারে। অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয়ই হ্যাক হতে পারে। তাই খেয়াল রাখবেন আপনার ফোনের ব্যাটারি ব্যাকআপ কমে যাচ্ছে কি-না। ফোনের স্পিড কমে গেলেও মনে করতে হবে আপনার ফোন হ্যাক হয়েছে কি-না। এছাড়াও অনেক সময় নকল অ্যাপও আপনার ফোনে দেখা দিতে শুরু করে। অনেক সময় অনেক অ্যাপ নিজে থেকেই ফোনে ইন্সটল হয়ে যায় আর সেই অ্যাপে ক্লিক করলেই ফোন হ্যাং হতে শুরু করে। তাই এর মধ্যে যদি কোনও একটিও সমস্যা আপনার ফোনে হয়ে থাকে, তাহলে আপনার ফোন হ্যাক হয়ে থাকতে পারে।

ফোন হ্যাক হলে কি করবেন?

আপনার ফোনে এমন কিছু দেখতে পাওয়ার সঙ্গে সঙ্গেই ফোন রিফ্রেশ করুন। ফোনটি রিবুট বা ফর্ম্যাট করার চেষ্টা করুন। ফোনের সঙ্গে সংযুক্ত সমস্ত ইমেলের পাসওয়ার্ড পরিবর্তন করুন। যে দরকারি অ্যাপগুলি ফোনে রেখেছেন, যেমন-ব্যাঙ্ক অ্য়কাউন্টের সঙ্গে আপনার ফোন লিঙ্ক করা যেকোনও অ্য়াপ আনইন্সটল করা দিন।

হ্যাক হওয়া ফোন কিভাবে ঠিক করবেন?

যদি আপনার ফোন হ্যাক হয়ে থাকে, তাহলে প্রথমে আপনার ফোনের Settings-এ যান। এরপর Manage Apps-এ ট্যাপ করুন। এখানে আপনি সমস্ত অ্যাপের একটি তালিকা পাবেন। সব অ্যাপস চেক করুন। আপনি যদি এমন কোনও অ্যাপ দেখতে পান, যা ফোনে আগে কখনও দেখেননি। তবে সেটিকে তখনই আনইন্সটল করুন।

এছাড়াও আপনার ফোনের Settings-এ গিয়ে Google-এ ট্যাপ করুন। তারপর Security-তে গিয়ে Google Play Protect-এ ট্যাপ করুন। এখানে আপনি সমস্ত স্পাই অ্যাপের (Spy Apps) তালিকা পাবেন। আপনাকে একে একে সব আনইন্সটল করতে হবে। কিন্তু যদি দেখেন No Problems Found লেখা, তাহলে তার মানে সব অ্যাপই নিরাপদ আছে।