Android স্মার্টফোনে Call Record করবেন কীভাবে? থার্ড পার্টি অ্যাপের দরকার নেই, এখনই জেনে নিন

Android স্মার্টফোনে Call Record করবেন কীভাবে? থার্ড পার্টি অ্যাপের দরকার নেই, এখনই জেনে নিন
প্রতীকী ছবি।

Tips To Record Calls Without Third Party App: কোনও থার্ড পার্টি অ্যাপের সাহায্য ছাড়াই আপনি Android স্মার্টফোনে কল রেকর্ড করতে পারেন। কীভাবে সম্ভব তা, এখনই জেনে নিন।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

May 12, 2022 | 5:27 PM

সম্প্রতি Google তার Play Store Policy নিয়ে হাজির হয়েছে। নতুন নিয়মে কোনও থার্ড-পার্টি অ্যাপের সাহায্যে Call Record করতে পারবেন না ব্যবহারকারীরা। কারণ, Truecaller-এর মতো সমস্ত থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপগুলি চিরতরে প্লে স্টোর থেকে বন্ধ করে দিয়েছে Google। নতুন প্লে স্টোর পলিসিতে থার্ড-পার্টি অ্যাপগুলিকে Android স্মার্টফোনের কল রেকর্ড করার জন্য অ্যাক্সেসিবিলিটি API ব্যবহার করতে দেবে না এই সার্চ ইঞ্জিন জায়ান্টটি। কিন্তু তারপরেও আপনি Call Record করতে পারবেন। তার জন্য আপনাকে কিছু বিল্ট-ইন অ্যাপের সাহায্য নিতে হবে। এছাড়া মার্কেটে এই মুহূর্তে Google-সহ একাধিক ব্র্যান্ডের স্মার্টফোন রয়েছে, যে ফোনগুলিতে কল রেকর্ড করার মতো গুরুত্বপূর্ণ ফিচার্স রয়েছে। থার্ড-পার্টি অ্যাপের সাহায্য ছাড়া কীভাবে কোনও Android স্মার্টফোনে Call Record করবেন, এখনই জেনে নিন।

Android স্মার্টফোনে যে ভাবে Call Record করবেন

Android স্মার্টফোনে কল রেকর্ড করার প্রথম অপশনটি হল নেটিভ ফোন অ্যাপের সাহায্য নেওয়া। যদিও এই ফিচারটি OnePlus ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে না। কারণ, আগের OnePlus ফোনগুলিতে Google Phone অ্যাপটি প্রি-ইনস্টলড থাকত না। কারণ, সেই ফোনগুলিতে অটো কল রেকর্ডের অপশন উপলব্ধ ছিল। তাই, আগেকার OnePlus ফোনগুলি যাঁদের কাছে রয়েছে, তাঁদের প্লে স্টোর থেকে Google Phone App ডাউনলোড করে নিতে হবে।

প্লে স্টোর থেকে খুব সহজেই আপনি Google Phone App ডাউনলোড করে নিতে পারবেন। কিছু কিছু স্মার্টফোনে আবার এই অ্যাপটিই প্রি-ইনস্টলড থাকে। যাঁদের ফোনে এই অ্যাপ নেই, তাঁরা Google Phone App ইনস্টল করে সেটিকে খুলুন। তারপরে নজর আসবে তিনটে ডট, যা আসলে Settings রিপ্রেজ়েন্ট করছে। সেখান থেকেই আপনি Call Recording অপশনটি দেখতে পাবেন। সেটিতে ক্লিক করুন এবং তারপরে ‘Numbers Not In Your Contacts’ অপশনটি এনাবল করুন। এই অপশনটি আপনি যদি সিলেক্ট করেন, তাহলে অটোমেটিক্যালি আপনার ফোনে যে সব ফোন নম্বর সেভ করা নেই সেগুলির Call Record করতে পারবেন। এদিকে আপনার ফোনে যে সব নম্বর সেভ করা রয়েছে, সেগুলির ক্ষেত্রে কল রেকর্ড করার সময় আপনাকে প্রতি বার ম্যানুয়ালি টার্ন অন করে নিতে হবে।

যাঁরা নতুন OnePlus স্মার্টফোন ক্রয় করেছেন, তাঁদের ফোনে Google Phone অ্যাপটি প্রি-ইনস্টলড রয়েছে। কারণ, অটো কল রেকর্ড ফাংশনটি আর উপলব্ধ নেই। পুরনো OnePlus ফোনগুলি অটো কল রেকর্ড ফিচার সাপোর্ট করত। এদিকে আবার Samsung ব্যবহারকারীরা এই একই ফাংশন নিজেদের স্মার্টফোনে দেখতে পাবেন। তার জন্য ইউজারদের Phone App-এ যেতে হবে এবং থ্রি-ডটেড আইকনে ট্যাপ করতে হবে। তারপরই তাঁরা Settings সেকশনটি অ্যাক্সেস করতে পারবেন। এখানেই আপনি ‘Record Calls’ অপশন দেখতে পাবেন। সেখানে জাস্ট একবার ট্যাপ করুন এবং অটো-রেকর্ড কলস অপশনটি এনাবল করে নিন।

এই খবরটিও পড়ুন

OnePlus, Samsung বাদ দিয়ে অন্যান্য স্মার্টফোন ব্যবহারকারীরা Dialer App থেকে Settings সেকশনে যেতে পারবেন। তারপরে বাদ বাকি পদ্ধতি অন্যান্য স্মার্টফোনের মতোই।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA