Xiaomi 12S Ultra Concept: শাওমির এই ফোনে DSLR ক্যামেরার মতো ছবি তোলা যাবে!

DSLR Like Pictures In Xiaomi Phone: চিনা স্মার্টফোন জায়ান্ট Xiaomi-র প্রতিষ্ঠাতা লেই জুন সম্প্রতি Xiaomi 12S Ultra কনসেপ্ট স্মার্টফোনের এক ঝলক দেখিয়েছেন। ক্যামেরার দিক থেকে অত্যন্ত দুরন্ত হতে চলেছে সেই ফোন, যাতে DSLR ক্যামেরার মতো শক্তিশালী লেন্স রয়েছে।

Xiaomi 12S Ultra Concept: শাওমির এই ফোনে DSLR ক্যামেরার মতো ছবি তোলা যাবে!
শাওমির সেই কনসেপ্ট ফোন।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2022 | 5:06 PM

DSLR Like Pictures: চিনা স্মার্টফোন জায়ান্ট Xiaomi-র প্রতিষ্ঠাতা লেই জুন সম্প্রতি Xiaomi 12S Ultra কনসেপ্ট স্মার্টফোনের এক ঝলক দেখিয়েছেন। ক্যামেরার দিক থেকে অত্যন্ত দুরন্ত হতে চলেছে সেই ফোন, যাতে DSLR ক্যামেরার মতো শক্তিশালী লেন্স রয়েছে। অর্থাৎ এই ফোন যখন আপনি কিনবেন, তা একটা DSLR ক্যামেরার সমানই হবে। সেই ক্যামেরাটি যদি এক ঝলক দেখেন, কাহলে রেগুলার Xiaomi 12S Ultra-র মতোই মনে হবে। তবে রেগুলার মডেলের সঙ্গে এর মূল ফারাক হল এটিকে মিররলেস ক্যামেরায় রূপান্তরিত করা যাবে। তার থেকেও মজাদার বিষয়টি হল, এই ফোনে এমনই অপশন থাকছে, যার মাধ্যমে আপনি একটি প্রফেশনাল লেন্স অ্যাটাচ করতে পারবেন। জার্মান ক্যামেরা মেকার Leica-র সঙ্গে জুটি বেঁধে এই ফোনটি তৈরি করছে শাওমি।

Xiaomi 12S Ultra কনসেপ্ট ফোনটিতে দুটি 1-ইঞ্চি ক্যামেরা সেন্সর রয়েছে, যা রেগুলার Xiaomi 12S Ultra-র তুলনায় দ্বিগুণ। এই দুটি ক্যামেরা সেন্সরের একটি নিয়মিত ফ্ল্যাগশিপ ক্যামেরা হিসেবে পাওয়া যাবে এবং অন্যটি লাইকা এম-সিরিজ লেন্স সংযুক্ত করার পর পাওয়া যাবে। এই সংযুক্তিকরণের সঙ্গে আপনি যে ক্যামেরা আউটপুট কোয়ালিটি পাবেন, তা সাধারণত স্মার্টফোনের ক্যামেরায় দেখা যায় না।

এই নতুন কনসেপ্ট ফোন সম্পর্কে লেই জুন বলছেন, “একটি 1 ইঞ্চির আলট্রা সেন্সর ফ্ল্যাগশিপ-লেভেল ক্যামেরার ক্ষমতা নিশ্চিত করে। অন্যটি, ইমেজ ফিল্ডের মাঝখানে রাখা, সরাসরি বাহ্যিক লেন্স থেকে আলো ক্যাপচার করে, প্রথাগত স্মার্টফোনের থেকে উচ্চতর ছবির গুণমান প্রদান করে।”

কোম্পানি জানিয়েছে, লেন্স সংযুক্তির ক্ষেত্রে ব্যবহারকারীরা লেন্সের সাহায্যে ফোকাল লেন্থ পরিবর্তন করার অপশন পাবেন, যেমনটি মিররলেস DSLR ক্যামেরায় পাওয়া যায়। এর সঙ্গে ডিভাইসে উপলব্ধ হিস্টোগ্রাম, ফোকাস পিকিং এবং 10 বিট RAW সমর্থনের মতো UI বৈশিষ্ট্যগুলির সাহায্যে ফটোগুলি ক্লিক করা হবে, যা এডিটিংয়ের সময় প্রচুর স্টোর করে রাখা ডেটা থেকে উপকৃত হবে।

Xiaomi প্রথম কোম্পানি নয়, যারা এই ধরনের ক্যামেরা সংযুক্তি নিয়ে এসেছে। Motorola তার Moto Z-সিরিজের জন্য Hasselbald সংযুক্তিও এনেছে এবং অনেক ফোন কোম্পানি এই কনসেপ্টের ব্যবহার করেছে। এই সংযুক্তিগুলি শুধুমাত্র একটি ফোনে ব্যবহার করা যেতে পারে। তাই ফোনটি ক্ষতিগ্রস্ত বা হারিয়ে গেলে সেগুলি অকেজো হবে। তবে, ক্যামেরার লেন্স যে কোনও মডেলে ব্যবহার করা যেতে পারে। এছাড়াও, স্মার্টফোনের বর্তমান ক্যামেরাগুলির একটি নির্দিষ্ট ফোকাল লেন্থ রয়েছে। Xiaomi-র নতুন কনসেপ্ট ফোনে এই সমস্যাগুলি দেখা যাবে না বলেই জানাচ্ছে সংস্থাটি।

এই মুহূর্তে Xiaomi 12S Ultra কনসেপ্ট স্মার্টফোনটি কেনার কোনও বিকল্প নেই। তবে বাজারে আসার পরে এটি DSLR ক্যামেরা লেভেলের মোবাইল ফটোগ্রাফির ভবিষ্যত নির্ধারণ করতে পারে।