WhatsApp Mistakes: সারা জীবনের কষ্টার্জিত সব টাকা হারাতে পারেন, হোয়াটসঅ্যাপে এই তিনটে ভুল খবরদার করবেন না

WhatsApp Mistakes: সারা জীবনের কষ্টার্জিত সব টাকা হারাতে পারেন, হোয়াটসঅ্যাপে এই তিনটে ভুল খবরদার করবেন না
প্রতীকী ছবি।

WhatsApp-এর কিছু Mistakes সম্পর্কে আপনাকে অত্যন্ত সতর্ক থাকতে হবে। মনে রাখবেন, সামান্য ভুলে আপনি হারাতে পারেন দীর্ঘ দিন ধরে আপনার সঞ্চিত সব টাকা। হোয়াটসঅ্যাপের এহেন ভুলগুলি এখনই জেনে নিন।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

May 14, 2022 | 1:39 PM

WhatsApp ব্যবহার করেন না এমন মানুষ দুনিয়ায় খুঁজে পাওয়া দুষ্কর। আট থেকে আশি মনের ভাব প্রকাশে, জরুরি বার্তা প্রেরণে, দরকারি মিডিয়া ফাইল পাঠাতে চোখ বুঁজে WhatsApp-এর উপরে ভরসা করেন। পরিবার বা কাছের মানুষের কাছে জরুরি বার্তা পাঠানোর পাশাপাশি বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি আজকাল অফিসের চৌহদ্দির মধ্যেও ঢুকে পড়েছে। অফিসের জরুরি মিটিং আজকাল লোকে WhatsApp ভিডিয়ো কলেই সেরে নিচ্ছেন। কোন কাজ হয়েছে আর কোন কাজ হয়নি – অফিসের বসকে জানানো বা কর্মচারীর থেকে বসের জেনে নেওয়া, দেদার WhatsApp মেসেজ চলছে দিনরাত। কিন্তু সেই মেসেজ শেয়ারিং প্ল্যাটফর্ম ব্যবহার করতে আপনাকে সদা সজাগ থাকতে হবে। মনে রাখবেন, WhatsApp-এ আপনার সামান্য ভুলেই বহু কষ্টার্জিত অর্থ চোখের পলক ফেলতে না ফেলতেই খালি হয়ে যেতে পারে। হোয়াটসঅ্যাপই এখন এমন একটা প্ল্যাটফর্ম, যা অনেক মানুষ ব্যবহার করেন এবং অনেকে ব্যবহার করেন বলেই তা হ্যাকারদের আক্রমণের সহজ আস্তানা। তাই, WhatsApp-এ এমন কয়েকটা ভুল নিয়ে আপনাকে সতর্ক থাকতে হবে, যেগুলি করলে নিমেষে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সমস্ত টাকা গায়েব হয়ে যেতে পারে।

অজানা লিঙ্কে ভুলেও ক্লিক করবেন না

WhatsApp-এ এমন অনেক লিঙ্ক আমরা পেয়ে থাকি, যেগুলিতে কখনই আমাদের ক্লিক করা উচিৎ নয়। কিন্তু সেই লিঙ্কগুলিতেই আমরা ভুলবশত ক্লিক করে থাকি। মনে রাখবেন, অজানা এই ধরনের লিঙ্কগুলিতে ক্লিক করলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সমস্ত অর্থ মুহূর্তের মধ্যে শেষ হয়ে যেতে পারে। আজকাল প্রতারকরা সমীক্ষা আকারে বা কখনও কোনও ভিডিয়োর লিঙ্ক পাঠিয়ে দিচ্ছে WhatsApp ব্যবহারকারীদের কাছে। এমন বহু মানুষই আছেন যাঁরা এই ধরনের লিঙ্কে ক্লিক করে লক্ষাধিক টাকা খুইয়েছেন।

অফারের ফাঁদে পা দেবেন না

বিভিন্ন সময়ে বিভিন্ন অফার দিয়ে থাকে ই-কমার্স প্ল্যাটফর্মগুলি। আর সেই অফারের চক্করে ই-কমার্স প্ল্যাটফর্মগুলির ভুয়ো লিঙ্ক তৈরি করে তা WhatsApp ব্যবহারকারীদের কাছে পাঠায়। সাধারণ মানুষ এই অফারের ফাঁদে পড়েই লক্ষাধিক টাকা খোয়াতে পারেন। এই ধরনের অফারগুলি আপনার কাছে একটা লিঙ্কের মাধ্যমেই পাঠানো হয়ে থাকে। এক্ষেত্রে একটা বিষয় মনে রাখবেন, অ্যামাজন বা ফ্লিপকার্ট যে কোনও ই-কমার্স প্ল্যাটফর্মের অফার আপনার কাছে কেউ নিয়ে আসবে না। বরং, আপনাকেই সেই সব সাইটে গিয়ে অফারগুলি উপলব্ধ করতে হবে।

খবরদার ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না

এই খবরটিও পড়ুন

সমীক্ষার নামে WhatsApp ব্যবহারকারীদের কাছে এমনই কিছু ফর্ম নিয়ে আসা হয়, সেগুলি পূরণ করলে আপনার যাবতীয় ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যায়। এই ধরনের ফর্ম ফিল-আপের আগে সতর্ক থাকুন। হোয়াটসঅ্যাপে এমন কিছু করতে যাবেন না, যেগুলিতে আখেরে আপনারই গোপনীয় তথ্য ফাঁস হয়ে যায়। গোপনীয় তথ্যের মধ্যে থাকতে পারে আপনার নাম, ঠিকানা, ফোন নম্বর, ইমেল আইডি থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্টের যাবতীয় তথ্য। শুধু ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য নয়। আপনি যদি নাম বা ঠিকানা বা ফোন নম্বরও শেয়ার করেন, তাহলে গেসিং গেমের মাধ্যমেও আপনার ডেবিট কার্ডের পাসওয়ার্ড হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। তাই, কোনও ব্যক্তিগত তথ্য হোয়াটসঅ্যাপে শেয়ার করতে যাবেন না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA