AC Better Cooling Tips: এই উপায়ে পুরনো এয়ার কন্ডিশনার হয়ে যাবে নতুন, ঘরও হবে দ্রুত ঠান্ডা, ইলেকট্রিক বিল আসবে খুবই কম

AC Better Cooling Tips: এই উপায়ে পুরনো এয়ার কন্ডিশনার হয়ে যাবে নতুন, ঘরও হবে দ্রুত ঠান্ডা, ইলেকট্রিক বিল আসবে খুবই কম
প্রতীকী ছবি।

Old Air Conditioner Unit: একটা পুরনো এয়ার কন্ডিশনারও আপনাকে নতুনের মতোই ঠান্ডা করতে পারে। ঘরও যেমন দ্রুত ঠান্ডা করতে পারে, তেমনই আবার সেগুলি থেকে ইলেকট্রিক বিলও সাতে পারে খুব কম। এমনই কয়েকটি টিপস জেনে নিন।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

May 13, 2022 | 2:09 PM

দেশের বিভিন্ন প্রান্তে চলছে তীব্র তাপপ্রবাহ। বাড়িতে হোক বা বাড়ির বাইরে এই গরমে সামান্যতম শান্তিটুকুও নেই সাধারণ মানুষের। দম ফাটানো গরম থেকে মুক্তি নেই বাংলারও। দু’একদিন বৃষ্টিতে এই বঙ্গের বিভিন্ন প্রান্ত ভিজলেও তারপর আবার সেই একই গরম। এমন পরিস্থিতিতে বাড়িতে একটা এয়ার কন্ডিশনার (Air Conditioner) ছাড়া দ্বিতীয় আর কোনও উপায় নেই। কিন্তু অনেকে আবার বাড়িতে এসি রেখেও তা চালাতে ভয় পান। তার একমাত্র কারণ হল, এসি চালিয়ে ইলেকট্রিক বিলের একটা ভয় সাধারণ মানুষের মধ্যে কাজ করে। কিন্তু আপনার জেনে রাখা উচিৎ যে, এমন কিছু উপায় আছে, যেগুলি অবলম্বন করলে ঘণ্টার পর ঘণ্টা এসি চালিয়েও আপনার ইলেকট্রিক বিল (Electricity Bill) অনেক টাকা কম আসবে। তার থেকেও বড় কথা হল, সেই উপায়গুলি আপনি মেনে চললে আপনার ঘর আরও দ্রুততার সঙ্গে ঠান্ডা (Better Cooling) করতে পারবে এয়ার কন্ডিশনার।

হালফিলের বেশির ভাগ এয়ার কন্ডিশনারেই সামঞ্জস্যপূর্ণ তাপমাত্রা এবং আদ্রতা নিয়ন্ত্রণের জন্য বিশেষ ফিচার্স থাকে। আর এই ফিচারগুলি থাকার ফলে আখেরে ঘণ্টার পর ঘণ্টা এসি চালিয়েও ইলেকট্রিক বিল অনেকটা নিয়ন্ত্রণে থাকে। কিন্তু আপনার কাছে যদি একটা পুরনো এসি থাকে, তখন কী করবেন? বেশির ভাগ সময়েই এমন অভিযোগ শোনা যায় যে, পুরনো এসি ঘর ঠিক করে ঠান্ডা করতে পারছে না। অনেকেই বলেন, তাঁদের বাড়িতে পুরাতন এয়ার কন্ডিশনার থাকার ফলে ইলেকট্রিক বিল অনেকটাই বেশি আসে। পুরনো এসি কোন উপায়ে আপনার ঘর খুব দ্রুত ঠান্ডা করতে পারে এবং সেই সঙ্গেই সেটি অনেকক্ষণ চালিয়ে ইলেকট্রিক বিল কম আসতে পারে, এমনই কিছু টিপস সম্পর্কে এখনই জেনে নিন।

১) দরজা-জানলা বন্ধ করুন

পুরনো এসি চালানোর সময় সবথেকে আগে যেটা জরুরি তা হল, বাড়িতে দরজা, জানলা-সহ আর যা যা খোলা থাকে, সেগুলির সব বন্ধ করা। একটা বিষয় মাথায় রাখবেন, বাড়িতে দরজা-জানলা খোলা থাকলে সেই ঘরটি ঠান্ডা করতে অনেকটাই সময় নেয় একটা এয়ার কন্ডিশনার। আর এমনটা হলে তার প্রভাব পড়ে মাসের শেষে ইলেকট্রিক বিলে।

২) নিয়মিত ফিল্টার পরিষ্কার করুন

পুরনো এসি যাতে আপনার ঘর দ্রুত ঠান্ডা করতে পারে, তার জন্য নিয়মিত আপনাকে সেই এয়ার কন্ডিশনারের ফিল্টার পরিষ্কার করতে হবে। এমনটা যদি আপনার সঙ্গেও হয় অর্থাৎ পুরাতন এসিটা ঘর ঠান্ডা করতে অনেকটা বেশি সময় নিয়ে নেয়, তাহলে অবিলম্বে ফিল্টারগুলি পরিষ্কার করুন। অনেকে নিজেই এসির ফিল্টার পরিষ্কার করে নিতে পারেন। আর যাঁরা এসি পরিষ্কার করার বিষয়ে আত্মবিশ্বাসী নন, তাঁরা কোম্পানিকে কল করেও এই পরিষেবা পেতে পারেন। বেশির ভাগ সংস্থাই বিনামূল্যে এই পরিষেবা দিয়ে থাকে।

৩) পাখা চালিয়ে রাখুন

এয়ার কন্ডিশনার যখন অন করছেন, তখন বাড়ির সিলিং ফ্যান বা টেবিল ফ্যানও চালিয়ে রাখুন। গোটা ঘরে ঠান্ডা বাতাস ছড়িয়ে দিতে সাহায্য করে এই টিপ। এই বিষয়টা যেমন পুরনো এসির ক্ষেত্রেও প্রযোজ্য, নতুন এসির ক্ষেত্রেও ব্যাপারটা একই।

৪) এক্সহস্ট ফ্যান বন্ধ করুন

এই খবরটিও পড়ুন

যে ঘরে এসি চালাচ্ছেন, সেই ঘরে কোনও লাইট জ্বললে বা এক্সহস্ট ফ্যান চললে সেগুলি বন্ধ করুন। এসি চালানোর আগেই সেগুলিকে বন্ধ করুন। শুধু তাই নয়। যে ঘরে আপনি এসি চালাচ্ছেন, তার বাইরের কোনও ঘরে বা রান্নাঘরে বা বাথরুমে এক্সহস্ট ফ্যান চললে, সেগুলিকেও বন্ধ করে রাখুন। একটা বিষয় মনে রাখবেন, এসি থেকে ভাল কুলিং পেতে বাড়ির সমস্ত এক্সহস্ট ফ্যান বন্ধ রাখা উচিৎ।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA