Mark Zuckerberg: ফেসবুকের মালিক মার্ক জ়াকারবার্গ কি সত্যিই এলিয়েন? এই ছবি নিয়ে নেটপাড়ার তুমুল চর্চা

Mark Zuckerberg: ফেসবুকের মালিক মার্ক জ়াকারবার্গ কি সত্যিই এলিয়েন? এই ছবি নিয়ে নেটপাড়ার তুমুল চর্চা
মেটা স্টোর উদ্বোধনের দিন মার্কের সেই ছবি।

Viral Picture: ফেসবুক বা মেটা-র সিইও মার্ক জ়াকারবার্গের একটি ছবি নিয়ে নেটপাড়ায় তীব্র হইচই চলছে। কেউ বলছেন মার্ক টার্মিনেটর, কেউ আবার তাঁকে রোবট এমনকী এলিয়েন আখ্যাও দিয়েছেন। কী এমন রয়েছে সেই ছবিতে?

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

May 13, 2022 | 1:06 AM

মেটা প্ল্যাটফর্মস-এর সিইও মার্ক জ়াকারবার্গ (Mark Zuckerberg) প্রায়শই সংবাদের শিরোনামে থাকেন। আর তা কিছুটা সঙ্গত কারণেই। তিনি বিশ্বের অন্যতম প্রভাবশালী ব্যক্তিদের একজন। তবে মার্ক সম্প্রতি অদ্ভুত এক কারণে ভাইরাল হয়েছেন। প্রথম মেটা স্টোর থেকে নেওয়া জ়াকারবার্গের একটি গ্রুপ সেলফি (Group Selfie) নিয়ে নেটপাড়ায় এখন খুবই হইচই। রীতিমতো মিম বৃষ্টিপাত চলছে সেই ছবিটি নিয়ে। কিন্তু কী এমন রয়েছে সেই ছবিতে। সংস্থার কয়েক সহকর্মীর সঙ্গে ছবিটি তিনি তুলেছেন, যা অস্বাভাবিক হওয়ার কোনও কারণ নেই। তাহলে কেন এমন কাণ্ড? আর কেনই বা এত মিমস? আসুন, সেই কারণটাই একবার জেনে নেওয়া যাক।

গত ২৫ এপ্রিল ক্যালিফর্নিয়ায় মেটা-র নতুন এবং প্রথম স্টোরের উদ্বোধন করতে যান খোদ মার্ক। আর সেখানেই তিনি সহকর্মীদের সঙ্গে প্রচুর ছবি তোলেন। তার কিছু আবার সোশ্যাল মিডিয়ায় শেয়ারও করেন। ছবিগুলি শেয়ার করে মার্ক লেখেন, “৯ মে ক্যালিফর্নিয়ার বার্লিংগেমে মেটা-র প্রথম স্টোরের ওপেনিং হতে চলেছে। এখানে আপনারা আপনাদের বন্ধুদের জন্য কোয়েস্ট টু এবং প্রজেক্টের অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। আমাদের প্রডাক্টগুলি মানুষের সঙ্গে কীভাবে কানেক্ট করতে পারে, মেটাভার্স মানুষের জীবনে কীভাবে প্রভাব ফেলতে পারে, তা দেখার জন্য এই স্টোরের থেকে ভাল কিছু আর হতে পারে না।”

ফেসবুকেই এই পোস্টটি করেছেন মার্ক। আর সেই পোস্টের সঙ্গেই জুড়ে দিয়েছেন একগুচ্ছ ছবি। সেগুলির মধ্যেই একটি ছবি ভয়ঙ্কর ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তার কারণটাও বড় অদ্ভুত। নেটিজেনরা দাবি করছেন এই ছবিটি এডিটেড। এখন প্রশ্ন হচ্ছে, একটা ছবি তো এডিট করা যেতেই পারে। তাতে সমস্যার কী হল? কিন্তু নেটিজেনরা বলছেন, অন্য কারও ছবি এডিটেড হলে এতটা সমস্যার হত না। মার্ক জ়াকারবার্গের মতো একটা ব্যক্তি যেখানে মেটাভার্সের জগৎে মানুষকে নিয়ে যেতে চাইছেন, তাঁর মতো একটা লোক এমন এডিটেড ছবি দিয়েছেন বলেই যত সমস্যা। তার থেকেও বড় কথা হল, বিতর্কিত সেই ছবিটি এমন ভাবেই এডিট করা হয়েছে যে, নেটিজেনরা কেউ কেউ মার্ক-কে এলিয়েন তকমা দিতেও কুণ্ঠা বোধ করেননি।

ওই গ্রুপ সেলফিটি এডিটেড বলে কোনও ইউজার মার্ক-কে এলিয়েন বলেছেন তো কেউ আবার তাঁকে রোবট আখ্যাও দিয়েছেন। একজন লিখলেন, “মার্ক জা়কারবার্গ সত্যিই একজন এলিয়েন। আপানারা আমাকে অন্য কিছু বোঝাতে এলে শুনব না।” যদিও তাঁদের মধ্যে একজন ইউজার আবার মেটা সিইও-র পাশে দাঁড়িয়ে বলেছেন, “মার্ক জা়কারবার্গের এই ভুয়ো এলিয়েন ছবিটি ভাইরাল হয়েছে। এই ছবিটি কিন্তু সত্যি। ধনকুবেররা অদ্ভুত হতেই পারেন। তবে ভুল তথ্য রটানোটা আমি খুব অপছন্দ করি।”

অন্য আর এক ইউজার লিখলেন, “গত ১০ বছরের ইতিহাসটা যদি খুব ভাল করে খুঁটিয়ে দেখেন, তাহলে বুঝবেন মানব সভ্যতাকে ধ্বংস করার জন্যই আকাশ থেকে মার্ক জ়াকারবার্গ রূপী এক এলিয়ন বা রোবটকে পাঠানো হয়েছে। আর ইলন মাস্ক হলেন একজন কিশোর এলিয়ন, যিনি আমাদের সঙ্গে সব সময়ই প্র্যাঙ্ক করে চলেছেন।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA