BSNL 5G সামনের বছরই ভারতে চালু হবে, দাবি নতুন রিপোর্টে

BSNL 5G সামনের বছরই ভারতে চালু হবে, দাবি নতুন রিপোর্টে
প্রতীকী ছবি।

Bharat Sanchar Nigam Limited: সব দিক ঠিক থাকলে চলতি বছরেই BSNL 4G নেটওয়ার্ক চালু হয়ে যাবে। আর সেই হিসেবে 4G নেটওয়ার্ক চালু হলে 2023 সালে ভারতে BSNL 5G নেটওয়ার্কও চালু হয়ে যাবে।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

May 12, 2022 | 8:53 PM

BSNL 5G Launch Date: দেশের টেলিকম সংস্থাগুলি 5G কবে লঞ্চ করবে, সেই অপেক্ষায় প্রমাদ গুনছেন দেশের মানুষজন। চলতি বছরেই 5G লঞ্চ করতে পারে Vi, Airtel বা Reliance Jio-র মতো সংস্থাগুলি। যে কারণে এই বেসরকারি টেলকোগুলির 5G লঞ্চ এখনও পর্যন্ত আটকে রয়েছে, তা হল স্পেকট্রাম অকশন। তাই কবে নাগাদ সংস্থাগুলি 5G লঞ্চ করবে, তার নির্দিষ্ট করে দিনক্ষণ এখনও পর্যন্ত জানানো হয়নি। তবে এর মধ্যেই আর একটি সুখবর চলে এসেছে। সামনের বছর অর্থাৎ 2023 সালে 5G লঞ্চ করছে BSNL। সরকারি এই টেলিকম সংস্থাটির একটি বিশেষ সূত্র এমনই দাবি করেছে সংবাদমাধ্যম PTI-এর কাছে। রাষ্ট্রায়ত্ত এই টেলিকম সংস্থাগুলি দেশি 4G নেটওয়ার্ক লঞ্চ করতে চলেছে। TCS এবং C-Dot বা সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিমেটিক্সের সঙ্গে গাঁটছড়া বেঁধে 4G কোর ডেভেলপ করেছে BSNL।

Jio, Airtel বা Vi-এর মতো সংস্থাগুলির 5G নেটওয়ার্ক দেশি হবে কি না, সে বিষয়টা যেখানে এখনও পর্যন্ত নিশ্চিত নয়। ঠিক সেখানেই একটা বিষয়ে এখন থেকেই পরিষ্কার হওয়া গিয়েছে যে, BSNL 5G নেটওয়ার্ক পুরোদস্তুর দেশি হতে চলেছে। কারণ, স্থানীয় পার্টনারদের সঙ্গে গাঁটছড়া বেঁধে সম্পূর্ণ ভাবে দেশীয় প্রযুক্তির 4G নেটওয়ার্ক লঞ্চ করছে BSNL। প্রসঙ্গত, কোনও বেসরকারি টেলিকম সংস্থা এখনও পর্যন্ত দেশি প্রযুক্তির 4G নেটওয়ার্ক নিয়ে আসতে পারেনি।

কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত BSNL-এর জন্য 5G স্পেকট্রাম বরাদ্দ করেনি। তবে 5G পরিষেবার জন্য ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস বা DoT-এর কাছ থেকে BSNL যে বায়ুতরঙ্গ পাবে, তা সত্যিই আশ্চর্যজনক হতে চলেছে।

4G কোরের উপরেই 5G লঞ্চ করতে চলেছে BSNL। আরও সহজ ভাবে বলতে গেলে, এই টেলিকম সংস্থাটি ভারতের ব্যবহারকারীদের জন্য 5G পরিষেবা চালু করতে 5G NSA (নন-স্ট্যান্ডঅ্যালন) প্রযুক্তি ব্যবহার করবে।

তবে তা বাস্তবায়নের জন্য সবার প্রথমে BSNL-কে 4G নেটওয়ার্ক লঞ্চ করতে হবে। সূত্রের খবর, চলতি বছরের শেষ নাগাদ BSNL দেশের একাধিক রাজ্য ও শহরে 4G নেটওয়ার্ক চালু করতে চলেছে। দেশের যে সব জায়গায় সবার প্রথম BSNL 4G নেটওয়ার্ক চালু হবে, সেই তালিকায় রয়েছে পুণে, মহারাষ্ট্র এবং কেরল ইত্যাদি।

চলতি বছরের অগস্টের মধ্যেই কেরালার চারটি জেলায় 4G নেটওয়ার্কের পরীক্ষা শুরু করবে BSNL। আর ঠিক সেই সময়েই রাষ্ট্রায়ত্ত এই টেলিকম সংস্থাটি দেশের অন্যান্য রাজ্যেও 4G নেটওয়ার্কের পরীক্ষা করবে। তবে চলতি বছরে দেশে BSNL 4G নেটওয়ার্ক চালু হওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে গেলেও ঠিক কোন মাসে তা মানুষের ব্যবহারের জন্য উপলব্ধ হবে, তা নিয়ে নির্দিষ্ট করে সংস্থাটির তরফে কিছুই জানানো হয়নি। এই মুহূর্তে সরকারি এই টেলকোর ফোকাস কেবল মাত্র ফোকাস স্পেকট্রাম নিলামে।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA