Google Search: ভুলেও এই তিনটে বিষয় গুগলে সার্চ করবেন না, হাজতবাস করতে হতে পারে

Google Search: ভুলেও এই তিনটে বিষয় গুগলে সার্চ করবেন না, হাজতবাস করতে হতে পারে
প্রতীকী ছবি

Do Not Google These Topics: গুগল সার্চ এই মুহূর্তে আমাদের সবথেকে ভরসা। কিন্তু গুগলে কিছু সার্চ করা নিয়েও আমাদের যথেষ্ট সতর্ক হতে হবে। এমনই কিছু টপিক রয়েছে, যেগুলি গুগল সার্চ করলে আমাদের বড় সমস্যায় পড়তে হতে পারে।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

May 11, 2022 | 12:19 PM

অজানা কিছু জানার এখন একটাই আস্তানা আমার কাছে। সেই গুগল (Google) স্যারের কোচিংয়ের আমরা সবাই বাধ্য ছাত্র। গুগলে যেখানে আমরা একাধিক প্রয়োজনীয় তথ্য পেয়ে থাকি, ঠিক সেখানেই সামান্য ভুলে কিন্তু গুগলে বড়সড় সমস্যার সম্মুখীন হতে পারেন। আর সেই সমস্যা এমনই হতে পারে যে, আপনাকে জেলে পর্যন্ত ছুটতে হতে পারে। গুগল যা খুশি সার্চ (Search) করতে পারেন ঠিকই। কিন্তু কয়েকটা এমন বিতর্কিত বিষয় রয়েছে, সেগুলি আপনি যদি গুগল সার্চ করেন তাহলে আপনার ঠাঁই হতে পারে জেলে। বিষয়গুলির মধ্যে যেমন শিশুদের পর্নোগ্রাফি সংক্রান্ত বিষয় রয়েছে, তেমনই আবার রয়েছে গর্ভপাত বিষয়ক অনুসন্ধান। শুধু তাই নয়। অনেকে আবার গুগল এই বিষয়ও সার্চ করেন যে, কীভাবে বোমা তৈরি করা হয়। এমনই তিনটি অতি স্পর্শকাতর বিষয় সম্পর্কে সবিস্তারে জেনে নিন, যেগুলি খবরদার গুগলে সার্চ করবেন না।

গর্ভপাত সম্পর্কে অনুসন্ধান

গর্ভপাত কীভাবে করতে হয়, কখনও গুগলে এমন বিষয় সার্চ করবেন না। কারণ, ভারত সরকার গর্ভপাত নিয়ে কড়া আইন প্রণয়ন করেছে। আর সেই আইনের আওতায় আপনি ডাক্তারের পরামর্শ ছাড়া গর্ভপাত করালেই বিপদে পড়বেন। তার মধ্যে অন্যতম হল এই বিষয়টি গুগলে সার্চ করা। একটা বিষয় মাথায় রাখবেন, আপনি কী সার্চ করছেন তার সবকিছুই গুগলের ডেটাবেসে সেভ থাকে। তাই ভুলেও গর্ভপাত সংক্রান্ত কোনও বিষয়ই গুগলে সার্চ করবেন না।

কীভাবে বোমা তৈরি করতে হয়

বোমা কীভাবে তৈরি করতে হয়, গুগলে লিখতে যাবেন না। আইনি জটিলতায় পড়তে পারেন। এমন তথ্য আপনি গুগল সার্চ করে জানতে চাইলে দেশের সিকিওরিটির এজেন্সির রাডারে চলে আসতে পারেন। আপনার গতিবিধি ট্র্যাক করতে পারে সরকার। এদিকে আপনি এসব না জেনেই গুরুতর একটা বিষয় মজার ছলে সার্চ করেছেন গুগলে। আর অজান্তেই আপনার সেই গুগল সার্চ আপনাকে ভয়ঙ্কর বিপদের মুখে ঠেলে দিতে পারে।

শিশু পর্নোগ্রাফি

এই খবরটিও পড়ুন

গুগল সার্চের ক্ষেত্রে আর একটি বিষয়ে অত্যন্ত সতর্ক থাকা উচিৎ। সেটি হল যে কোনও পর্নোগ্রাফি বিষয়ক সার্চ। এই ধরনের বিষয়গুলি অত্যন্ত স্পর্শকাতর হয় এবং আপনাকে যে কোনও সমস্যার সম্মুখীন করতে পারে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এর মধ্যে সবথেকে বেশি সতর্ক হতে হবে চাইল্ড পর্ন বা শিশু পর্নোগ্রাফি নিয়ে। কারণ, এই বিষয়টি পস্কো আইনের আওতাভুক্ত। আর আপনি যদি গুগলে এমন কিছু সার্চ করেন, তাহলে বড় সমস্যায় পড়তে পারেন। এমনকী আপনার ৫ থেকে ৭ বছর পর্যন্ত জেল হতে পারে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA