ছোটদের অনলাইন ক্লাসের সুবিধা, ক্রোমবুক ১১এ লঞ্চ করল এইচপি

৬৪ জিবি স্টোরেজের সঙ্গে এই ক্রোমবুকে থাকবে ১০০ জিবি ক্লাউড স্টোরেজ। এছাড়াও ২৫৬ জিবি পর্যন্ত মেমরি এক্সপ্যান্ড করার অপশন থাকবে।

  • TV9 Bangla
  • Published On - 16:44 PM, 6 Apr 2021
ছোটদের অনলাইন ক্লাসের সুবিধা, ক্রোমবুক ১১এ লঞ্চ করল এইচপি
ক্লাস ২ থেকে ৭- এর পড়ুয়ারা এই ল্যাপটপ তাদের অনলাইন ক্লাসের জন্য ব্যবহার করতে পারবে।

লকডাউনের জেরে গত একবছর ধরে অনলাইন পঠন-পাঠনের সঙ্গেই ধীরে ধীরে অভ্যস্ত হয়েছে ছাত্রছাত্রীরা। প্রাথমিক ভাবে অসুবিধা হলেও এখন খানিকটা সড়গড় হয়েছে অনেকেই। তবে এখনও অনেক অভিভাবকই অনলাইন ক্লাসের জন্য সন্তানকে হয়তো ল্যাপটপ দিতে পারেননি। চোখের বারোটা বাজলেও এতদিন হয়তো আর্থিক ভাবে সামর্থ্য হয়নি। তবে এবার পড়ুয়াদের অনলাইন ক্লাসের কথা ভেবেই Chromebook 11a লঞ্চ করেছে এইচপি। এই ল্যাপটপের দাম শুরু হচ্ছে ২১,৯৯৯ টাকা থেকে।

একনজরে দেখে নেওয়া যাক এইচপি- র নতুন Chromebook 11a- তে কী কী ফিচার রয়েছে-

১। এই ক্রোমবুকে রয়েছে MediaTek MT8183 অক্টাকোর প্রসেসর। এই ল্যাপটপ হাল্কা এবং ব্যবহারের জন্য যথেষ্ট সুবিধাযোগ্য।

২। এইচপি- র Chromebook 11a sports- এ রয়েছে ১১.৬ ইঞ্চি এইচডি টাচ ডিসপ্লে। স্লিক এই ল্যাপটপ নীল রঙে পাওয়া যাচ্ছে। সেই সঙ্গে রয়েছে ম্যাচিং কিবোর্ড। এই ল্যাপটপের ওজন মাত্র এক কিলোগ্রাম। খুব সহজেই যেকোনও জায়গায় ব্যাগে করে নিয়ে যাওয়া সম্ভব। ক্লাস ২ থেকে ৭- এর পড়ুয়ারা এই ল্যাপটপ তাদের অনলাইন ক্লাসের জন্য ব্যবহার করতে পারবে।

৩। এই ক্রোমবুকে রয়েছে ১০০ জিবি ক্লাউড স্টোরেজ। এক বছরের জন্য গুগল এক্সপার্টের অ্যাকসেস পাবে ইউজাররা। গুগল ওয়ান, গুগল প্লে স্টর, গুগল অ্যাসিস্ট্যান্ট— সবই রয়েছে Chromebook 11a sports- এ। প্লে স্টোরে অন্তত ৩ লাখ অ্যাপ রয়েছে। ব্যাটারিতে চার্জ থাকবে ১৬ ঘণ্টা।

আরও পড়ুন- আইওএস থেকে অ্যানড্রয়েডে হোয়াটসঅ্যাপ চ্যাট-হিস্ট্রি স্থানান্তর, হবে উল্টোটাও, চালু হচ্ছে নতুন ফিচার

৪। ৬৪ জিবি স্টোরেজের সঙ্গে এই ক্রোমবুকে থাকবে ১০০ জিবি ক্লাউড স্টোরেজ। এছাড়াও ২৫৬ জিবি পর্যন্ত মেমরি এক্সপ্যান্ড করার অপশন থাকবে। সেই সঙ্গে থাকছে MediaTek Integrated Graphics card। আর থাকছে Octa-core CPU গ্র্যাফিক্স প্রসেসর এবং GPU মাল্টিমিডিয়া ইঞ্জিন। AI processor সাপোর্টও রয়েছে এই ক্রোমবুকে।

৫। এইচডি টাচ স্ক্রিন, anti-glare display, ডুয়াল স্পিকার এবং এইচডি ক্যামেরা রয়েছে এই ক্রোমবুকে। এছাড়াও থাকছে ইউএসবি টাইপ এ এবং টাইপ সি পোর্ট। সেই সঙ্গে থাকছে অডিয়ো জ্যাক এবং মাইক্রো এসডি কার্ডের স্লট।