Invisible Headphone: অদৃশ্য হেডফোন? ‘অবাক সাউন্ডবার’ থেকে আসা শব্দ সোজা ঢুকবে আপনার কানে, শুনতে পাবে না আর কেউ!

আর পাঁচটা সাউন্ডবারের মতো এটিও একটি সাউন্ডবার, যা প্লাগইন করলেই মিউজিক বাজতে থাকে। কিন্তু সেই সাউন্ডবারের আওয়াজ যখন শ্রোতার কানে পৌঁছবে, ঠিক তখন তা একটি অদৃশ্য হেডফোনের মতোই আচরণ করবে! নোভেটো এন১ (Noveto N1)-এর মোদ্দা কনসেপ্ট ঠিক এমনটাই।

Invisible Headphone: অদৃশ্য হেডফোন? 'অবাক সাউন্ডবার' থেকে আসা শব্দ সোজা ঢুকবে আপনার কানে, শুনতে পাবে না আর কেউ!
অদৃশ্য হেডফোন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2022 | 4:47 AM

ওমিক্রন আতঙ্কে বহু সংস্থাই এ বারের সিইএস ইভেন্টে অংশ নেয়নি। তবে তাতে ভাঁটা পড়েনি প্রডাক্ট লঞ্চে। বরং অন্য বারের থেকে এই ‘ট্রেড টেক শো’ বেশি জাঁকমজকপূর্ণ হয়েছে একাধিক ডিভাইস লঞ্চের নিরিখে। আরও বেশি নজর কেড়েছে একাধিক উদ্ভট প্রডাক্টের ঘোষণা। এর আগেই আমরা জেনেছি বিএমডব্লিউ-র রং বদলানো গাড়ির কাহিনি, জেনেছি পুঁচকে কিউটি সাউন্ডবার বা নাকের ছাপ দেখে অ্যাপের মাধ্যমে হারিয়ে যাওয়া কুকুরছানা খুঁজে বের করার বিষয়। এই সিইএস ২০২২ ইভেন্টেই একটি সাউন্ডবারের মতো ডিভাইস দেখানো হয়েছে, যার পাতি ধারণা হল, একটি অদৃশ্য হেডফোন (Invisible Headphone)।

আর পাঁচটা সাউন্ডবারের মতো এটিও একটি সাউন্ডবার, যা প্লাগইন করলেই মিউজিক বাজতে থাকে। কিন্তু সেই সাউন্ডবারের আওয়াজ যখন শ্রোতার কানে পৌঁছবে, ঠিক তখন তা একটি অদৃশ্য হেডফোনের মতোই আচরণ করবে! নোভেটো এন১ (Noveto N1)-এর মোদ্দা কনসেপ্ট ঠিক এমনটাই। সাউন্ডবারের মতোই একটি ডিভাইস থেকে আলট্রাসনিক তরঙ্গ বিমিং করার মধ্যে দিয়ে স্প্যাশিয়াল থ্রিডি সাউন্ড রিক্রিয়েট করাই মূল উদ্দেশ্য হল এই নোভেটো এন১ নামক সাউন্ডবারের।

এমন একটা সাউন্ডবার যা ইয়ারফোনের অনুভূতি দিতে পারে, তার দাম যে বেশি হবে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু সাধারণ হেডফোন ছেড়ে এত দাম দিয়ে লোকজন এমন একটা সাউন্ডবারই বা কেন কিনতে যাবেন। প্রথমত, সস্তি এবং দ্বিতীয়ত, গোপনীয়তা। এর আলট্রাসনিক তরঙ্গের মধ্যে দিয়ে শ্রোতারা কেবল মাত্রই মিউজিক শুনতে পারবেন, আর কিসসু না। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে, এটি হেডফোনের মতোই অভিজ্ঞতা দিতে পারে, কিন্তু কানে কোনও হেডফোন না গলিয়েই।

২০২২ সালের প্রথম কোয়ার্টারেই জনসাধারণের কেনাকাটির জন্য উপলব্ধ হবে ডিভাইসটি, দাম ৮০০ মার্কিন ডলার (৬০ হাজার টাকা প্রায়)। প্রথম বার সিইএস ২০২২ ইভেন্টেই নোভেটো এন১ ডিভাইসটি দেখানো হল। বেশ কিছু রিপোর্ট থেকে জানা গিয়েছে, এন১-এর ১০ শতাংশ অডিও শোনা যাবে ১ মিটার দূর থেকে। এর অর্থ হল, সামনের ইউজাররা সম্পূর্ণ স্প্যাশিয়াল অডিও অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। ঘরের মধ্যে অন্যান্য় শ্রোতারা কিছু বিড়বিড় করার মতো শব্দ শুনতে পাবেন।

Noveto N1

নোভেটো এন১ নামক সেই সাউন্ডবার

নোভেটো-র এই প্রযুক্তিতে রয়েছে মোশন সেন্সর, যা অডিওর লোকেশন শিফ্ট করতে পারে। তবে তা নির্ভর করছে শ্রোতা কোন দিকে কান পেতে রয়েছেন। যদিও এখনও পর্যন্ত একটা বিষয় পরিষ্কার হয়নি যে, থ্রি অডিও মিউজিক এবং গেমের ক্ষেত্রেও পাওয়া যাবে কি না। অ্যামাজন অ্যালেক্সা সাপোর্ট রয়েছে এতে। গুগল অ্যাসিস্ট্যান্টও দেওয়া হবে বলে জানা গিয়েছে। পার্সোনাল প্রোফাইলের ভিত্তিতে সাজেশন দেওয়ার জন্য এটি ফেশিয়াল রিকগনিশন ব্যবহার করে।

একটি ৩.৫মিমি জ্যাকের মাধ্যমে ইউজাররা নিজেদের অডিও ডিভাইসও এতে কানেক্ট করতে পারবেন। কানেক্টিভিটির দিক থেকে রয়েছে একটি ইউএসবি-সি পোর্ট, ব্লুটুথ, ওয়াই-ফাই সাপোর্ট, প্রাইভেসির জন্য মাইক্রোফোন মিউটিং (অ্য়ালেক্সাকে বন্ধ করার জন্য)। অ্যান্ড্রয়েড এবং আইওএস দুই অ্যাপ থেকেই কন্ট্রোল করা যাবে এটি।

আরও পড়ুন: গিরগিটির মতো রং বদলাবে বিএমডব্লিউ-র এই গাড়ি! বোতাম টিপলেই কালার স্কিম চালু…

আরও পড়ুন: ঘড়ি, তবে গানও শোনা যাবে, ফোনও চার্জ করা যাবে, ভারতে এসে গেল লেনোভো স্মার্ট ক্লক ২

আরও পড়ুন: নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরি না করার জন্য অ্যাপলকে প্রতি বছর বিলিয়নেরও বেশি টাকা দেয় গুগল, দুই সংস্থার বিরুদ্ধে ক্যালিফর্নিয়ায় মামলা দায়ের