Reliance Jio IAX Undersea Cable System: সমুদ্রের নীচ দিয়ে মলদ্বীপে অবতরণ করতে চলেছে রিলায়েন্স জিও-র কেবেল সিস্টেম

মলদ্বীপে সমুদ্রের তলা দিয়ে পরবর্তী প্রজন্মের মাল্টি-টেরাবিট ইন্ডিয়া-এশিয়া-এক্সপ্রেস বা আইএএক্স কেবল সিস্টেম পৌঁছে দিচ্ছে রিলায়েন্স জিও।

Reliance Jio IAX Undersea Cable System: সমুদ্রের নীচ দিয়ে মলদ্বীপে অবতরণ করতে চলেছে রিলায়েন্স জিও-র কেবেল সিস্টেম
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 5:07 AM

মলদ্বীপে (Maldives) সমুদ্রের তলা দিয়ে পরবর্তী প্রজন্মের মাল্টি-টেরাবিট ইন্ডিয়া-এশিয়া-এক্সপ্রেস বা আইএএক্স কেবল সিস্টেম (IAX Undersea Cable System) পৌঁছে দিচ্ছে রিলায়েন্স জিও (Reliance Jio)। ভারতের অন্যতম প্রধান মোবাইল ব্রডব্যান্ড ডিজিটাল সার্ভিস প্রোভাইডার রিলায়েন্স জিও-র তরফ থেকে বলা হচ্ছে, সমুদ্রের নীচ দিয়ে এই কেবল সিস্টেম মলদ্বীপ, হুলহুমেলের সঙ্গে কানেক্ট করবে বিশ্বের দুই বৃহৎ ইন্টারনেট হাব ভারত ও সিঙ্গাপুরের সঙ্গে। ওশিয়ান কানেক্ট মলদ্বীপের সঙ্গে গাঁটছড়া বেঁধে সে দেশে রিলায়েন্স জিও তার আইএএক্স প্রজেক্টের কাজ করছে।

রিলায়েন্স জিও-র প্রেসিডেন্ট ম্যাথিউ উম্মেন দাবি করেছেন, আজকের গ্লোবাল ইকোনমি অনেকটাই লো-ল্যাটেন্সি ব্রডব্যান্ডের উপরে নির্ভরশীল, যা মানুষ, বিজ়নেস কন্টেন্ট এবং বিভিন্ন সার্ভিসের সঙ্গে কানেক্ট করে। তাঁর কথায়, “আইএএক্স য শুধুই বিশ্বের কনটেন্টের সঙ্গে মলদ্বীপ কানেক্ট করবে তাই নয়। মলদ্বীপের সরকারের দ্বারা চালু করা নতুন উদ্যোগ থেকে প্রত্যাশিত ডেটা চাহিদার বিস্ফোরক বৃদ্ধিকে সমর্থন করবে।”

রিলায়েন্স জিও ইনফোকম-এর এই আইএএক্স সিস্টেম কী?

আইএএক্স সিস্টেমের উৎপত্তি পশ্চিমে মুম্বই থেকে এবং এটি ভারত, মালয়েশিয়া এবং থাইল্যান্ডে অবতরণের মাধ্যমে বিভিন্ন শাখা সহ সরাসরি সিঙ্গাপুরের সঙ্গে সংযোগ স্থাপন করে। ইন্ডিয়া-ইউরোপ-এক্সপ্রেস বা আইইএক্স সিস্টেম মুম্বাইকে মিলানের সঙ্গে সংযুক্ত করে, ইতালির সাভোনায় অবতরণ করে এবং মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা এবং ভূমধ্যসাগরে অতিরিক্ত অবতরণ অন্তর্ভুক্ত করে। ২০২৩ সালের শেষ দিক থেকেই আইএএক্স তার পরিষেবা দিতে পারবে বলে জানা গিয়েছে। অন্য দিকে ২০২৪ সালের মাঝামাঝি সময়ে আইইএক্স তৈরি হয়ে যাবে।

রিলায়েন্স জিও-র তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, “এই উচ্চ ক্ষমতা এবং উচ্চ গতির সিস্টেমগুলি ১৬০০০ কিলোমিটারের বেশি ১০০জিবি প্রতি সেকেন্ড গতিতে ২০০টিবি প্রতি সেকেন্ডের বেশি ক্ষমতা প্রদান করবে। ওপেন সিস্টেম প্রযুক্তি এবং সর্বশেষ তরঙ্গদৈর্ঘ্য সুইচড RoADM/শাখা ইউনিট ব্যবহার করে দ্রুত আপগ্রেড স্থাপন করা এবং একাধিক স্থানে তরঙ্গ যোগ/ড্রপ করার চূড়ান্ত নমনীয়তা নিশ্চিত করতে সক্ষম হবে এই পরিষেবা।”

আরও পড়ুন: নতুন অবতারে হাজির ভোডাফোনের ওয়াই-ফাই হটস্পট, ১০টা ডিভাইস কানেক্ট করবে, ৪৯৯ টাকায় ৯০জিবি ডেটা

আরও পড়ুন: সৌদি আরবে মহিলাদের হোয়াটসঅ্যাপে লাল হার্ট ইমোজি পাঠালে ২ বছরের জেল, ২০ লাখ টাকা জরিমানা

আরও পড়ুন: জিও, এয়ারটেল, ভোডাফোনের সেরা ২০ রিচার্জ প্ল্যান, যাতে রোজ ২জিবি করে ডেটার অফার মেলে