Smart Umbrella: যখন-তখন ঝমঝমিয়ে বৃষ্টি, সঙ্গে রাখুন ১,৯৫০ টাকার এই স্মার্ট ছাতা, ব্লুটুথ কানেক্ট করে ফোন ধরুন, শুনুন গানও

Wi-Fi And Bluetooth Enabled Umbrella: কেরালার Popy নামক একটি সংস্থা দুর্ধর্ষ এক ছাতা নিয়ে এসেছে। সেই ছাতার সবথেকে বড় বৈশিষ্ট্য হল, বৃষ্টির সময় ফোন ধরা, গান শোনা এই সব কাজ আপনি ছাতা থেকেই করে নিতে পারবেন।

Smart Umbrella: যখন-তখন ঝমঝমিয়ে বৃষ্টি, সঙ্গে রাখুন ১,৯৫০ টাকার এই স্মার্ট ছাতা, ব্লুটুথ কানেক্ট করে ফোন ধরুন, শুনুন গানও
পপি আম্ব্রেলা মার্টের সেই ওয়াই-ফাই ও ব্লুটুথ এনাবলড ছাতা।
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2022 | 4:00 AM

এই গমগমে রোদ। আবার এই ঝমঝমিয়ে বৃষ্টি। আর গরম আর বৃষ্টি দুটোতেই আম আদমিকে সস্তির স্বাদ দিতে পারে কে? ছাতা ছাড়া আবার কে! আর সেই ছাতা যদি স্মার্ট হয়, তাহলে খেলাটা জমে যায় না? এই ধরুন ব্লুটুথ থাকল, আবার ওয়াইফাই-ও থাকল – অর্থাৎ এক ছাতার তলায় যাবতীয় স্মার্ট কাজকর্ম আর কী! এমন একটা ছাতা কিন্তু আপনার এবার খুবই কাজে লাগতে চলেছে। কারণ, বঙ্গে বর্ষা (Monsoon) নির্ধারিত সময়ের আগেই ঢুকতে পারে। মৌসম ভবন জানিয়েছে, রবিবার ১৫ মে আন্দামান সাগরে বর্ষা ঢুকে গিয়েছে। ২৭ মে নাগাদ কেরলেও বর্ষা শুরু হয়ে যাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। আর তাই যদি হয়। তাহলে তার থেকে ঠিক ১০-১২ দিনের মধ্যে বঙ্গে বর্ষা পুরোদমে চলে আসার কথা। এবার বুঝতে পারছেন, কেন এখন আমরা ছাতার কথা বলছি। আর আপনার কাছে যদি এখন একটা স্মার্ট ছাতা (Smart Umbrella) থাকে, তাহলে পুরো বর্ষাটা নো টেনশন! কেরালার আলাপ্পুঝার একটি ছাতা প্রস্তুতকারক সংস্থা এমনই এক ব্লুটুথ (Bluetooth) এনাবলড ছাতা নিয়ে এসেছে, যা স্মার্টফোনের সঙ্গে কানেক্ট করা যেতে পারে। আর কী রয়েছে এই ছাতায়, কত তার দাম, কোথায় পাওয়া যাবে, এমনই সব তথ্য এক নজরে দেখে নেওয়া যাক।

পপি আম্ব্রেলা মার্টের অবাক ছাতা

আলাপ্পুঝার একটি জনপ্রিয় কোম্পানি হল পপি আম্ব্রেলা মার্ট। তারা যে স্মার্ট ছাতাটি নিয়ে এসেছে, সেটি ব্লুটুথ বা ওয়াই-ফাই দ্বারা মোবাইল ফোনের সঙ্গে কানেক্ট করা যেতে পারে। আর এই ভাবেই প্রচণ্ড বৃষ্টির সময় এই ছাতাটি ব্যবহার করলে ফোনটা ব্যাগে রেখে দিলেই চলবে। কারণ, ছাতা থেকেই আপনি কল রিসিভ করতে পারবেন। শুধু তাই নয়। শুনতে পারবেন গানও। আপনি যেই কানেক্ট করবেন, এই ছাতার কাছ থেকে একটা মেসেজ পেয়ে যাবেন। যেই আপনি মেসেজটা অ্যাক্সেপ্ট করবেন, সঙ্গে সঙ্গে ওই ছাতাটিও ফোন কল রিসিভ করার জন্য তৈরি হয়ে যাবে। ছাতার হ্যান্ডেলের ঠিক নীচে রয়েছে একটি নব, সেখানেই যাবতীয় স্মার্ট কাজকর্ম হয়।

দুর্ধর্ষ ব্যাটারি

এই ছাতায় রয়েছে একটি রিপ্লেসেবল ব্যাটারি। একবার ব্যাটারি বদলে নেবেন আর সেটি চলবে টানা এক থেকে দুই বছর। যদিও তা নির্ভর করবে আপনার ছাতাটি বর্ষায় কত বার ভিজছে তার উপরে। কারণ, ছাতায় একটি চিপও দেওয়া হয়েছে। ৩০ ফুট পর্যন্ত রেঞ্জে স্মার্টফোনের সঙ্গে কাজ করতে পারে এই স্মার্ট ছাতা। তার বেশি দুরত্বে চলে গেলেই ইউজাররা তাঁদের ফোনে একটি অ্যালার্ট পেয়ে যাবেন এই বলে যে, তাঁর ছাতা এবং ফোনের মধ্যে দুরত্ব এখন রেঞ্জের বাইরে। ছোট্ট ছোট্ট স্পিকার্স দেওয়া হয়েছে ছাতাটিতে। সেই সঙ্গেই আবার রয়েছে একটি ২GB মেমোরি কার্ড। ভয়েস অ্যাডজাস্টারের মাধ্যমে ইউজারদের গাম চালাতে দেবে এই ছাতা।

কত দাম এই ছাতার

পপি নামক ওই সংস্থার মার্কেটিং ম্যানেজার অ্যান্টনি আইজ়্যাক জানিয়েছেন যে, এই ব্লুটুথ এনাবলড স্মার্ট ছাতার দাম মাত্র ১,৯৫০ টাকা। ছাতাটি দীর্ঘমেয়াদি বলেও দাবি করেছেন তিনি। প্রসঙ্গত, এই মুহূর্তে পপি আম্ব্রেলা মার্টের ঝুলিতে রয়েছে প্রায় ২০০-র কাছাকাছি নানাবিধ ছাতার মডেল। কেরালার মার্কেটে প্রায় ৭০ লাখ ছাতা বিক্রি করে সংস্থাটি। অ্যান্টনি আইজ্যাকের কথায়, “এই ছাতাটি নতুন প্রজন্মের জন্য নিয়ে আসা হয়েছে। যাঁরা আরও বেশি টেক-স্যাভি তাঁদের খুবই কাজে লাগবে ছাতাটি।”

কোথায় পাবেন এই ছাতা

না, এই স্মার্ট ছাতা ক্রয় করার জন্য আপনার কেরালার আলাপ্পুঝা যাওয়ার দরকার হবে না। বরং, বাড়ি বসেই আপনি অর্ডার করতে পারবেন পপি-র এই ব্লুটুথ এনাবলড স্মার্ট ছাতাটি। আর তার জন্য আপনাকে পপি আম্ব্রেলা মার্টের ওয়েবসাইট ভিজ়িট করতে হবে। ছাতাটি আপনি তখনই পাবেন, যখন বর্ষার মরশুম আসবে। কারণ, পপি অনলাইনে তাদের প্রডাক্ট সারা বছর বিক্রি করে না।