Monsoon Forecast 2022: এবার একটু তাড়াতাড়িই আসছে বর্ষা, কবে থেকে শুরু বর্ষণ, জানিয়ে দিল হাওয়া অফিস

West Bengal Weather Update: আবহাওয়াবিদরা বলছেন, আগেভাগে বর্ষা এলে তীব্র দাবদহন থেকে স্বস্তি মিলবে। এ বছর চৈত্র মাসে এক ফোঁটাও বৃষ্টির মুখ দেখেনি বাংলা।

Monsoon Forecast 2022: এবার একটু তাড়াতাড়িই আসছে বর্ষা, কবে থেকে শুরু বর্ষণ, জানিয়ে দিল হাওয়া অফিস
কলকাতায় বৃষ্টির পূর্বাভাস। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2022 | 11:08 PM

নয়া দিল্লি: এপ্রিল-মে মাস এলেই চাতকের মতো হাওয়া অফিসের বার্তার অপেক্ষায় থাকে সাধারণ মানুষ। তবে বর্ষার আগমনী বার্তা আসবে। মৌসম ভবনের পূর্বাভাস, এ বছর ২৭ মে’র মধ্যেই কেরলে ঢুকবে বর্ষা। সত্যিই যদি তেমনটা হয়, তা হলে ২০১৮ সালের পর ফের ৩০ মে’র আগে বর্ষার আগমন হবে। ২০১৭ সালে ৩০ মে বর্ষা এসেছিল। ২০১৮ সালে তারিখটা ছিল ২৯ মে। ২০১৯ সালে ৮ জুন, ২০২০ সালে ১ জুন এবং ২০২১ সালে ৩ জুন কেরলে বর্ষা আসে। আর কেরলে বর্ষা মানেই বাংলারও উসখুস করা শুরু। সাধারণত ১ জুন কেরলে বর্ষা আসে। বাংলায় তা ঢুকতে ১১ তারিখ হয়ে যায়। তবে বাংলায় বর্ষার আগমন পুরোপুরি নির্ভর করে নিম্নচাপ বা ঘূর্ণাবর্তের উপর। যা মৌসুমী বায়ুকে বঙ্গে টেনে আনবে।

এবার ২৭ মে কেরলে বর্ষা এলে, হিসাবমতো চারদিন আগেই বর্ষার প্রবেশ হবে। গত শুক্রবার আইএমডি জানিয়েছে, এবার ২৭ মে কেরলে বর্ষা ঢুকতে পারে। গত পাঁচ বছরের যে ধারা দেখা গিয়েছে, তাতে মৌসম ভবনের পূর্বাভাসের সঙ্গে খুব বেশি হলে চারদিনের হেরফের হয়েছে বর্ষা প্রবেশে। তাও ২০১৭, ২০১৮ সালে যেমন পূর্বাভাস ছিল, সেইমতোই বর্ষা এসেছে। প্রশ্ন উঠছে, তবে কি এবার বঙ্গেও সময়ের আগেই বর্ষামঙ্গল? সোমবারের মধ্যে আন্দামান সাগর ও নিকোবরে বর্ষা ঢুকে যাচ্ছে।

আবহাওয়াবিদরা বলছেন, আগেভাগে বর্ষা এলে তীব্র দাবদহন থেকে স্বস্তি মিলবে। এ বছর চৈত্র মাসে এক ফোঁটাও বৃষ্টির মুখ দেখেনি বাংলা। মাঝ বৈশাখ পার করে তবে কোথাও কোথাও কালবৈশাখীর দেখা মিলেছে। উল্টে তীব্র দহনজ্বালায় ঘেমে নেয়ে একসা হতে হয়েছে বঙ্গবাসীকে। যদিও গত কয়েকদিন বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। কলকাতাও ভালই ভিজেছে সন্ধ্যা পার হলেই।

তবে উত্তর ভারতে কিন্তু এখন তাপপ্রবাহ। দিল্লিতে হাফ সেঞ্চুরির পথে তাপমাত্রা। দিল্লির মুঙ্গেশগঢ় ও নজফগঢ়ে জায়গায় ৪৯ ডিগ্রি সেলসিয়াসের উপরে পারদ। দেশের এই তল্লাট থেকে এখনই গরমমুক্তির পূর্বাভাস নেই। তবে বাংলায় তাপপ্রবাহের সম্ভাবনা নেই বলেই আভাস হাওয়া অফিসের। তবে বাংলায় বর্ষা কবে আসবে, এখনই তার ইঙ্গিত দিচ্ছে না মৌসম ভবন।