বাড়ছে টিভি দেখার খরচ! পয়লা ডিসেম্বর থেকেই চালু নতুন নিয়ম, কিন্তু কেন?

জানা গিয়েছে, Telecom Regulatory Authority of India (TRAI) সম্প্রতি নতুন ট্যারিফ অর্ডার (NTO) জারি করেছে। আর তার ফলেই চ্যানেলগুলির দাম বৃদ্ধি পেয়েছে।

বাড়ছে টিভি দেখার খরচ! পয়লা ডিসেম্বর থেকেই চালু নতুন নিয়ম, কিন্তু কেন?
বাড়তে চলেছে টিভি দেখার খরচ। কিন্তু কেন?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2021 | 6:28 PM

টিভি দেখার খরচ বাড়তে চলেছে পয়লা ডিসেম্বর থেকে। দেশে অবশ্য এখন প্রায় সবকিছুরই দাম চড়া। পেট্রোল, ডিজেল থেকে শুরু করে শাকসবজি, রান্নার গ্যাস— দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় হাজারটা জিনিসের দাম ক্রমশ বেড়েই চলেছে। এই ক্রমবর্ধমান তালিকায় এবার নাম লিখিয়েছে টেলিভিশন। টিভি সেটের দাম অবশ্য বাড়ছে। কিন্তু বেড়ে যাচ্ছে বিভিন্ন টিভি চ্যানেল দেখার খরচ। জানা গিয়েছে, চলতি বছরের শেষ মাস ডিসেম্বরের ১ তারিখ থেকেই বিভিন্ন টিভি চ্যানেলের দাম বেড়ে যাচ্ছে।

এই দাম বৃদ্ধির তালিকায় রয়েছে জনপ্রিয় জি, স্টার, সোনি, ভায়াকম ১৮- এইসবের টেলিভিশন চ্যানেল। তবে উক্ত উল্লিখিত ব্র্যন্ডের সমস্ত চ্যানেল এই দাম বৃদ্ধির তালিকায় নেই। Telecom Regulatory Authority (TRAI)- এর নিয়ম অনুসারেই এই সমস্ত টিভি চ্যানেল দেখার খরচ বাড়ানো হচ্ছে। জানা গিয়েছে, নতুন নিয়ম অনুসারে হয়তো এখনকার তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি খরচ করতে হবে দর্শকদের।

দর্শকমহলে যেসব চ্যানেলের জনপ্রিয়তা বেশি যেমন- স্টার প্লাস, কালার্স, সোনি এবং জি— এই চ্যানেলগুলোর ক্ষেত্রে ৫০ শতাংশ দাম বৃদ্ধির পরে গ্রাহকদের অতিরিক্ত ৩৫ টাকা দিতে হবে। বর্তমানে স্টার এবং ডিজনি চ্যানেলের জন্য মাসে ৪৯ টাকা দিতে হয়। তবে পয়লা ডিসেম্বরের পর থেকে মাসে ৬৯ টাকা দিতে হবে। সোনির চ্যানেলগুলোর ক্ষেত্রে মাসে ৩৯ টাকার পরিবর্তে ৭১ টাকা দিতে হবে। জি- এর চ্যানেলের ক্ষেত্রে ৩৯ টাকার পরিবর্তে ৪৯ টাকা এবং ভায়াকম ১৮- র ক্ষেত্রে মাসিক ২৫ টাকার পরিবর্তে ৩৯ টাকা দিতে হবে।

জানা গিয়েছে, Telecom Regulatory Authority of India (TRAI) সম্প্রতি নতুন ট্যারিফ অর্ডার (NTO) জারি করেছে। আর তার ফলেই চ্যানেলগুলির দাম বৃদ্ধি পেয়েছে। এর আগে ২০১৭ সালে TRAI একটি NTO জারি করেছিল। সেই সময়েও টেলিভিশন চ্যানেলগুলোর দাম বেড়েছিল। এবার NTO ২.০- র ক্ষেত্রেও টেলিভিশন চ্যানেলগুলোর যে দাম বৃদ্ধি পেয়েছে (নির্দিষ্ট কয়েকটি টিভি চ্যানেল) তা গ্রাহকরা দিতে পারবেন।

নতুন নিয়ম অনুসারে যে চ্যানেলগুলোর মাসিক খরচ ছিল ১৫ থেকে ২৫ টাকা, সেই খরচ ব্রডকাস্টিং নেটওয়ার্কের তরফে ১২ টাকায় বেঁধে দেওয়া হয়েছে। আর TRAI- এর নতুন ট্যারিফ অর্ডারের কারণে জনপ্রিয় বেশ কিছু চ্যানেলের দাম একলাফে অনেকটাই বেড়ে গিয়েছে। অনুমান করা হচ্ছে, ব্রডকাস্টারদের ক্ষতি পূরণের জন্যই এই পদ্ধতি অবলম্বন করা হয়েছে।

আরও পড়ুন- iPhone 12: আইফোনের বদলে সাবানের বার! সঙ্গে আবার ৫ টাকার কয়েন, এবার গন্ডগোল অ্যামাজনে

আরও পড়ুন- Redmi Watch 2: রেডমির নতুন স্মার্টওয়াচের দাম কত হতে পারে?

আরও পড়ুন- Whatsapp Undo: হোয়াটসঅ্যাপে চালু হতে চলেছে নতুন ‘আনডু’ টুল, কী কাজ করবে এই ফিচার?