Tech Tips: বাড়িতে কোন অবস্থানে রাউটার রাখলে ইন্টারনেটে বিদ্যুৎ গতি পাবেন?

WiFi Speed: সর্বোচ্চ গতিবেগের জন্য যতটা সম্ভব উচ্চস্থানে ঝুলিয়ে রাখুন যন্ত্রটিকে। আসলে রেডিও ওয়েভ উঁচু জায়গা থেকে নিচের দিকে এলে ভাল গতিবেগ পায়, আর তাই উচ্চস্থানে রাউটারকে রাখাই বাঞ্ছনীয়।

Tech Tips: বাড়িতে কোন অবস্থানে রাউটার রাখলে ইন্টারনেটে বিদ্যুৎ গতি পাবেন?
Follow Us:
| Edited By: | Updated on: Aug 23, 2022 | 7:27 PM

WiFi Speed Boosting Tricks: কোভিড ঢেউ ফিকে হয়ে এসেছে অনেকটাই, ফলে ওয়ার্ক ফ্রম হোম কালচারও (Work from Home) প্রায় নেই বললেই চলে। তবুও অনেক জরুরি সময় বাড়ি থেকে কাজ করতে হয়। অফিসের কাজ হোক বা সিনেমা ডাউনলোড, যে কোনও কাজ করার ক্ষেত্রেই যদি ওয়াইফাইয়ের (WiFi) গতি ধীর হয়, মেজাজ হারিয়ে ফেলেন অনেকে। আপনার সঙ্গে এমন কাণ্ড ঘটলে কী করবেন? ঠিক কোন দিকে, কী অবস্থানে রাউটার (Router) রাখলে দারুণ স্পিড পাবেন, সেই কৌশলটা জেনে রাখা খুব জরুরি।

রাউটার সম্পর্কে সম্যক জ্ঞান না থাকলে সঠিক অবস্থান নির্ধারণ সম্ভব নয়। ফলে কাজ করার সময়ে সর্বাধিক গতিও পাবেন না। এক্ষেত্রে রাউটার কোন দিকে থাকবে, অ্যান্টেনা কোন দিকে থাকবে এবং সর্বোপরি আপনি কোন দিকে বসবেন, তার উপরেও নির্ভর করবে ইন্টারনেট স্পিড।

1) কোথায় রাখবেন রাউটার?

ঘরের কোথায় বসে আপনি কাজ করছেন বা কোথায় আপনি সর্বোচ্চ স্পিড চান, তার উপরে নির্ভর করছে ওয়াইফাই রাউটারের অবস্থান। যদি আপনার অফিস বাড়িতেই হয়, সেক্ষেত্রে কাজ করার ডেস্কের পাশেই রাখতে পারেন রাউটার। আর কাজের ডেস্ক ছাড়া অন্যান্য ঘরেও যদি ইন্টারনেটের চাহিদা থাকে, তবে বাড়ির ঠিক মাঝ বরাবর কোনও অবস্থানে রাখতে পারেন রাউটার। তখন রাউটার ও আপনার মধ্যে থাকা বাধা বিপত্তিগুলোর কথাও আপনাকে একবার ভাবতে হবে। এখন বাড়ির মাঝখানে একান্তই যদি রান্নাঘর বা বাথরুম থাকে, তাহলে রাউটারটিকে এক্কেবারেই সেখানে রাখবেন না!

2) কীভাবে রাউটার কাজ করে, সেটা মাথায় রাখুন

রাউটারের অবস্থান নিয়ে ভাবার আগে জেনে নেওয়া প্রয়োজন যে, এই ছোট্ট যন্ত্র কাজ করে কীভাবে। রাউটারের জন্য যথার্থ স্থান নির্বাচনের ক্ষেত্রে আপনি দেখে নিন যে, ওয়াইফাই নেটওয়ার্কের পথে কোনও রকমের বাধা আছে কি না। বাড়ির মধ্যে মূলত দেওয়াল, সিলিং, আসবাবপত্র বা অন্যান্য সরঞ্জাম বাধার সৃষ্টি করে। আর তাই ওয়াইফাই যন্ত্রকে খোলা জায়গায় রাখার চেষ্টা করুন। আর অবশ্যই মাথায় রাখুন যে, ধাতব, ইটের এবং কংক্রিটের দেওয়াল কিছু কিছু ক্ষেত্রে ওয়াইফাই সিগন্যালকে সম্পূর্ণরূপে আটকে দিতে সমর্থ।

3) যতটা সম্ভব ততটা উঁচুতে রাউটার রাখুন

যে ঘরে আপনি কাজ করেন, সেই ঘরেই রাউটার রাখুন। সর্বোচ্চ গতিবেগের জন্য যতটা সম্ভব উচ্চস্থানে ঝুলিয়ে রাখুন যন্ত্রটিকে। আসলে রেডিও ওয়েভ উঁচু জায়গা থেকে নিচের দিকে এলে ভাল গতিবেগ পায়, আর তাই উচ্চস্থানে রাউটারকে রাখাই বাঞ্ছনীয়। দেওয়ালের উপর দিকে টাঙিয়ে বা বইয়ের তাকের মাথায় রাখতে পারেন রাউটার। তবে এখানে খেয়াল রাখুন, যাতে যন্ত্রটি কোনও ভাবে পড়ে না যায়। পাশাপাশি রাউটারের অ্যান্টেনাগুলিকে বিভিন্ন দিকে ঘুরিয়ে রাখুন, যাতে ঘরের অন্যান্য স্থানের রেডিও সিগন্যাল গিয়ে পৌঁছে যায়।

4) অন্যান্য বৈদ্যুতিন যন্ত্র থেকে রাউটার দূরে রাখুন

রাউটার মূলত রেডিও ওয়েভের উপর ভিত্তি করেই ইন্টারনেট প্রদান করে। অন্যান্য বৈদ্যুতিন যন্ত্রও কিছু ক্ষেত্রে রেডিও ওয়েব নির্গমন করতে পারে। রাউটার অন্যান্য যন্ত্রের সংস্পর্শে থাকলে দুই সিগন্যালে ধাক্কা লেগে ইন্টারনেট স্পিড কমে যেতে পারে। অতএব, যে কোনও বৈদ্যুতিন যন্ত্রাংশ থেকে কমপক্ষে 3 ফুট দূরত্বে রাখুন রাউটার। টিভি, বেবি মনিটর, গাড়ির অ্যালার্ম, রান্নাঘরের ইলেকট্রনিক ডিভাইস (মাইক্রোয়েভ, ফ্রিজ), তারবিহীন ফোন হোক বা অন্যান্য ব্লুটুথযুক্ত ডিভাইস, এসবের থেকে দূরে রাখুন রাউটার। বিশেষজ্ঞদের মতে, মাইক্রোওয়েভের থেকেরাউটারকে বেশ কিছুটা দূরে রাখুন। মাইক্রোওয়েভের 2.4GHz সিগন্যাল ওয়াইফাই রাউটারের সমতুল্য, ফলে ইন্টারনেটের গতিতে মারাত্মক তারতম্য দেখা যেতে পারে।