WhatsApp এবার আপনার ‘আইনি নাম’ ব্যবহার করবে, এর অর্থ কী জানেন?

WhatsApp এবার আপনার 'আইনি নাম' ব্যবহার করবে, এর অর্থ কী জানেন?
প্রতীকী ছবি।

Legal Name: এবার WhatsApp আপনার আইনি নাম ব্যবহার করতে চলেছে। এই আইনি নাম ব্যবহৃত হবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে পেমেন্ট করার সময়। কী এই আইনি নাম, কীভাবে তা কাজ করবে, এমনই যাবতীয় তথ্য এক নজরে দেখে নিন।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

May 15, 2022 | 2:21 PM

WhatsApp Payment ব্যবহার করেন? তাহলে আপনার জন্য রয়েছে একটি বিশেষ আপডেট। এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এবার গ্রাহকের ‘আইনি নাম’ আইডেন্টিফাই করার কাজটি শুরু করে দিয়েছে। যাঁরা WhatsApp-এর ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা UPI ভিত্তিক পেমেন্ট ফিচারটি ব্যবহার করেন, তাঁদের জন্য নেওয়া হচ্ছে এই বিশেষ পদক্ষেপ। এখন প্রশ্ন হচ্ছ এই ‘আইনি নাম’ আসলে কী? ইউজারের ব্যাঙ্ক অ্যাকাউন্টে যে নামটি রয়েছে, সেটিই হতে চলেছে ওই ব্যবহারকারীরার WhatsApp-এর ‘আইনি নাম’, যা প্রোফাইলের থেকে আলাদা। জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি তাদের FAQ পেজে লিখছে, “আপনি যখন হোয়াটসঅ্যাপ পেমেন্ট ব্যবহার করবেন, অন্যান্য UPI ব্যবহারকারীরা তখন আপনার আইনি নামটি দেখতে পাবেন। এই একই নামটি আবার আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টেও থাকবে বা আগে থেকেই ছিল।” এই নামগুলি তখনই দেখানো হবে, যখন একজন ইউজার টাকা ট্রান্সফার করবেন বা পেমেন্ট করবেন WhatsApp Pay-র মাধ্যমে। ইতিমধ্যেই এই বিষয়টি হোয়াটসঅ্যাপ পেমেন্ট নোটিফিকেশনে দেখানো হচ্ছে। আর সেই নোটিফিকেশনে আইনি নাম সম্পর্কে WhatsApp FAQ পেজের লিঙ্কটিও দেওয়া হচ্ছে।

WhatsApp-এর হঠাৎ এমন ‘আইনি নাম’-এর দরকার পড়ল কেন

হোয়াটসঅ্যাপের তরফ থেকে দাবি করা হয়েছে যে, এই আইনি নামের প্রয়োজনীয়তা উদ্ভুত হয়েছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া বা NPCI-এর নির্দেশিকা অনুযায়ী। এর পিছনে উদ্দেশ্য একটাই – UPI পেমেন্ট সিস্টেমে প্রতারণার হার আরও কমানো।

ব্যবহারকারীর আইনি নাম কীভাবে জানবে WhatsApp

Facebook-এর নিজস্ব এই ইনস্ট্যান্ট মেসেজিং কোম্পানির তরফে বলা হয়েছে, ইউজারের যে ফোন নম্বরটি WhatsApp-এ ব্যবহৃত হয়, সেটির মাধ্যমেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর আইডেন্টিফাই করা হবে। আর ব্যাঙ্ক অ্যাকাউন্টে যে নামটি রয়েছে, সেই নামটিই ‘আইনি’ হিসেবে শেয়ার করা হবে। “আপনি যখন হোয়াটসঅ্যাপে পেমেন্টস ব্যবহার করবেন, তখন অন্যান্য UPI ব্যবহারকারীরা আপনার আইনি নামটি দেখতে পাবেন। এই একই নাম আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টেও রয়েছে”, FAQ পেজে লিখছে WhatsApp।

প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপ তার ইউজারটি প্রোফাইল নাম সেট করার জন্য মোট 25টি ক্যারেক্টার দিয়ে থাকে। পাশাপাশি ইউজাররা নিজেদের প্রোফাইল নামে ইমোজিও ব্যবহার করতে পারেন। তবে এই নতুন আইনি নামের বিষয়টি হোয়াটসঅ্যাপ তার পেমেন্ট সার্ভিসের জন্য বাধ্যতামূলক করেছে, ব্যাঙ্ক অ্যাকাউন্টের নাম এবং পেমেন্ট পরিষেবার নাম একই থাকে। জেনে রাখা ভাল যে, WhatsApp Payment ফিচারে এবার থেকে সাইন আপ করতে গেলেই দরকার হবে ওই আইনি নাম।

ভারতে WhatsApp Payments

এই খবরটিও পড়ুন

ভারতে WhatsApp তার Payment পরিষেবাটিকে আরও বিস্তৃত করার মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছে। 2018 সালের হোয়াটসঅ্যাপ পেমেন্টসের বিটা ভার্সন লঞ্চ হয়। 2020 সালের নভেম্বরে বিটা থেকে বেরিয়ে এসে সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর জন্য উপলব্ধ করা হয় পেমেন্ট ফিচারটি। গত মাসে NPCI-এর কাছ থেকে 100 মিলিয়ন ইউজারের জন্য পেমেন্ট পরিষেবা বিস্তৃত করার অনুমোদন পায় WhatsApp। আর সেই লক্ষ্যেই সম্প্রতি ব্যবহারকারীদের জন্য ক্যাশব্যাক অফারও নিয়ে এসেছে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের পেমেন্ট পরিষেবা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA