Whatsapp Stop Working: এইসব iPhone-এ বন্ধ হতে চলেছে Whatsapp, দেখে নিন তালিকা

Whatsapp Stop Working: আগামী ২৪ অক্টোবর থেকে কার্যকর হবে নতুন নিয়ম। কোন কোন আইওএস ভার্সানে হোয়াটসঅ্যাপে আর কাজ করবে না সেটা দেখে নিন।

Whatsapp Stop Working: এইসব iPhone-এ বন্ধ হতে চলেছে Whatsapp, দেখে নিন তালিকা
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 2:04 PM

বেশ কিছু পুরনো iPhone-এ অর্থাৎ পুরনো iOS ভার্সানে আর কাজ করবে না Whatsapp। সম্প্রতিই একথা জানা গিয়েছে। Whatsapp কর্তৃপক্ষ জানিয়েছেন, iOS 10 এবং iOS 11 সাপোর্ট সমেত iPhone-এ আর কাজ করবে না Whatsapp। শোনা যাচ্ছে, ২৪ অক্টোবর থেকে আর iOS 10 এবং iOS 11 ভার্সানে আর সাপোর্ট করবে না Instant Messaging App সংস্থা Whatsapp। সম্প্রতি WABetaInfo-র একটি রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, Whatsapp কর্তৃপক্ষ ইতিমধ্যেই iOS 10 এবং iOS 11 ভার্সানের ইউজারদের সতর্কবার্তা দিয়েছেন। ২৪ অক্টোবরের পর থেকে এই সমস্ত iPhone-এ যে আর Whatsapp কাজ করবে না সেকথাই জানানো হয়েছে ওই সতর্কবার্তায়। Whatsapp ব্যবহার করতে হলে ইউজারদের iPhone আপডেট করার কথা বলা হয়েছে। অর্থাৎ latest iOS version-এ iPhone-এর Software Update করা প্রয়োজন।

বর্তমানে অবশ্য iOS 10 এবং iOS 11 ভার্সানের বেশি iPhone বাজারে নেই। মাত্র দুটো iPhone-এর ক্ষেত্রেই iPhone 5 এবং iPhone 5c- এই দুই ফোনের ক্ষেত্রে iOS 10 এবং iOS 11 সাপোর্ট দেখা যায়। আপনার কাছে যদি এই দুটো ফোনের মধ্যে একটি থাকে তাহলে ২৪ অক্টোবরের পর থেকে আপনি আর Whatsapp ব্যবহার করতে পারবেন না। হাতে এখনও বেশ কিছুটা সময় রয়েছে। নিজের iPhone-এর iOS Version আপডেট করে নিন। তবে iPhone 5s কিংবা iPhone 6-এর ক্ষেত্রে আপাতত কাজ করবে Instant Messaging App Whatsapp। এইসব ফোনের ক্ষেত্রে যদি Whatsapp-এর ব্যবহার বন্ধ হওয়ার সম্ভাবনা দেখা দেয়, তখন এই সমস্ত iPhone ব্যবহারকারীদের কাছেও Notification পৌঁছে যাবে। সেখানে সতর্কবার্তা দেওয়া হবে ইউজারদের।

Meta অধিকৃত Instant Messaging App Whatsapp-এর ক্ষেত্রে তাদের Help Centaer Page-এ বলা হয়েছে iPhone ব্যবহারকারীদের ফোনে iOS 12 বা তার থেকেও নতুন কোনও iOS সাপোর্ট থাকলে তবেই Whatsapp ব্যবহার করা যাবে। অন্যদিকে Android ইউজারদের ক্ষেত্রে Android 4.1 বা তার থেকেও নতুন Android ভার্সান থাকলে সেই ফোনে Whatsapp Messaging App ব্যবহার করা যাবে। শোনা যাচ্ছে, আগামী মাসে অর্থাৎ ২০২২ সালের জুন মাসে নতুন iOS ভার্সান iOS 16 লঞ্চ করতে চলেছে Apple সংস্থা। নতুন iOS ভার্সানের রোল আউট শুরু হবে এই বছরের শেষের দিকে বা পরের বছরের শুরুর দিকে। সম্ভবত যখন Apple সংস্থা তাদের নতুন iPhone 14 Series লঞ্চ করবে, সেই সময়েই iOS 16 ভার্সানও রিলিজ হবে। যদিও এ ব্যাপারে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।