How To Make Your AC Smart: সস্তার ছোট্ট এই ডিভাইস আপনার এসিকে স্মার্ট করবে, মোবাইল থেকেই অপারেট করা যাবে, শীতলতাও বাড়বে দ্বিগুণ

Smart AC Converter: আপনার এয়ার কন্ডিশনারটি আপনি স্মার্ট বানিয়ে নিতে পারেন। একবার স্মার্ট বানিয়ে নিলে সেটিকে মোবাইল, ওয়াই-ফাইয়ের সঙ্গে কানেক্ট করতে পারবেন। কিন্তু এসিটা স্মার্ট করবেন কীভাবে?

How To Make Your AC Smart: সস্তার ছোট্ট এই ডিভাইস আপনার এসিকে স্মার্ট করবে, মোবাইল থেকেই অপারেট করা যাবে, শীতলতাও বাড়বে দ্বিগুণ
সেনসিবো স্কাই নামক সেই স্মার্ট এসি কনভার্টার যন্ত্র।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 05, 2022 | 5:06 PM

গরমে ঘরের তাপমাত্রা বাড়তে থাকে খুব দ্রুত গতিতে। আর সেই তাপমাত্রা ঘরের মধ্যে দীর্ঘক্ষণ একই থেকে যায়। বিশেষ করে আপনি যখন বাইরে থেকে বাড়িতে ফেরেন, সবথেকে বেশি তাতে সমস্যার সৃষ্টি হয়। ঘরে এলেন, এয়ার কন্ডিশনার (Air Conditioner) চালালেন। কিন্তু ঘরটা ঠান্ডা হতে অনেক বেশি সময় লেগে যায়। কিন্তু আপনার এয়ার কন্ডিশনারটিকে যদি স্মার্ট করে ফেলতে পারেন, তাহলে আর এই সমস্যার সম্মুখীন আপনাকে হতে হবে না। তার জন্য আপনার দরকার ছোট্ট একটা ডিভাইস। সেই ডিভাইসটিকে আপনি যদি বাড়ির এয়ার কন্ডিশনারের সঙ্গে ফিট করে দেন, তাহলে মুহূর্তে আপনার ঘরের শীতলতা বেড়ে যেতে পারে। অর্থাৎ, এমনই একটা ডিভাইস, যা আপনার সাধারণ এসিকে স্মার্টে (Smart AC) পরিণত করতে পারে। কীভাবে এই ডিভাইস কাজ করে, দামই বা কত, এমনই সব গুরুত্বপূর্ণ তথ্যগুলি এক নজরে দেখে নেওয়া যাক।

ডিভাইসটির নাম সেনসিবো স্কাই। এই ছোট্ট যন্ত্রটা আপনি যদি ক্রয় করেন, তাহলে এর সঙ্গে আপনাকে বিভিন্ন কিট অফার করা হয়। আপনার বাড়িতে যদি ছোট এসি থাকে, তাহলে আপনি সিঙ্গেল কিট নিতে পারেন। আবার বড় এসি থাকলে নিতে পারেন অন্যান্য কিটসও। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়টি হল, এটি একটি ইন্টারনেট ডিভাইস। যে কোনও সময় মোবাইলের সঙ্গে এই ডিভাইসটি আপনি কানেক্ট করতে পারেন। তার জন্য আপনাকে আলাদা করে কিছু কিনতে হবে না।

এই সেনসিবো স্কাই নামক ডিভাইসটি অপারেট করার জন্য একটি মোবাইল অ্যাপও রয়েছে। আপনি যখনই যন্ত্রটা ক্রয় করবেন, কোম্পানিটি তখনই আপনাকে ওই মোবাইল অ্যাপটি অফার করবে। আর একবার আপনি সেই অ্যাপ ডাউনলোড করে নিলে সহজেই তা মোবাইলের সঙ্গে এয়ার কন্ডিশনার কানেক্ট করতে সাহায্য করবে।

মোবাইলের সঙ্গে এয়ার কন্ডিশনারটি কানেক্ট হয়ে গেলে ঘরের যে কোনও প্রান্ত থেকে আপনি এসি অপারেট করতে পারবেন। আবার বাড়িতে ঢুকতে ঢুকতে গেট থেকেই চালু করতে পারবেন আপনার এসি। আর এসি চালু হয়ে গেলে তা ঘরও ঠান্ডা করবে দ্রুত গতিতে। এই ছোট্ট ডিভাইসটি আবার অ্যাপল হোম কিটের সঙ্গেও কানেক্টেড।

সেনসিবো স্কাই নামক স্মার্ট এসি কনভার্টার যন্ত্রটি মার্কিন যুক্তরাষ্ট্রের মার্কেটে দীর্ঘ দিন উপলব্ধ থাকার এখন ভারতে চলে এসেছে। সে দেশে এই ডিভাইসের দাম ৮৯ মার্কিন ডলার। ভারতে অ্যামাজন থেকে ছোট্ট এই ডিভাইসটি আপনি ক্রয় করতে পারবেন। তার জন্য আপনার খরচ হবে মাত্র ১৭,০৬৯ টাকা। এই এসি কনভার্টার ডিভাইসের সঙ্গে আপনি পেয়ে যাবেন সিঙ্গেল কিট, স্টার্টার কিট এবং ফ্যামিলি কিটের মতো তিনটি অত্যন্ত জরুরি অপশন।

এই খবরটিও পড়ুন

সিঙ্গেল কিটের জন্য কোম্পানির পক্ষ থেকে সর্বনিম্ন দাম রাখা হয়েছে। ঘরে যদি এসির পরিমাণ বেশি হয়, তাহলে ফ্যামিলি কিট ব্যবহার করতে হবে। এতে অনেক ডিভাইস পাওয়া যায়, যেগুলি একটা বাড়িতে বা একটা নির্দিষ্ট ঘরে একাধিক এসি লাগানো থাকলে দ্রুততার সঙ্গে কাজ করতে পারবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla