Jupiter’s Great Red Spot: বৃহস্পতির গ্রেট রেড স্পটে ক্রমশ বাড়ছে ঝোড়ো হাওয়ার গতিবেগ!

এই গবেষণার ফলাফল এসেছে দীর্ঘদিনের পর্যবেক্ষণ থেকে। Hubble টেলিস্কোপের অনেকদিনের 'স্টর্ম রিপোর্ট'- এর সিরিজ থেকে এই তথ্য পেয়েছেন নাসার বিজ্ঞানীরা।

Jupiter's Great Red Spot: বৃহস্পতির গ্রেট রেড স্পটে ক্রমশ বাড়ছে ঝোড়ো হাওয়ার গতিবেগ!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 12:48 AM

নাসার Hubble স্পেস টেলিস্কোপ সম্প্রতি জুপিটার অর্থাৎ বৃহস্পতি গ্রহ সম্পর্কে নতুন তথ্য প্রদান করেছে। জুপিটারের গ্রেট রেড স্পটে হাওয়ার গতিবেগ এবং তার পরিবর্তন সম্পর্কে বিস্তারিত জানিয়েছে মার্কিন স্পেস এজেন্সির এই টেলিস্কোপ। গবেষকরা জানিয়েছেন যে সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির গ্রেট রেড স্পটে যে তুমুল ঝড় উঠেছে তার হাওয়ার গতি গত এক দশক ধরে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এই গবেষণার ফলাফল এসেছে দীর্ঘদিনের পর্যবেক্ষণ থেকে। Hubble টেলিস্কোপের অনেক দিনের ‘স্টর্ম রিপোর্ট’- এর সিরিজ থেকে এই তথ্য পেয়েছেন নাসার বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন যে ২০০৯ সাল থেকে ২০২০ সালের মধ্যে বৃহস্পতির হাওয়ার গড় গতিবেগ ৮ শতাংশ বেড়ে গিয়েছে। বর্তমানে গতিবেগ প্রতি ঘণ্টায় ৪০০ মাইলেরও বেশি। বৃহস্পতির গ্রেট রেড স্পটের বাইরের অংশে রয়েছে একটি গ্রিন সার্কেল। এই গ্রিন সার্কেলকে বলা হচ্ছে হাই-স্পিড রিং।

সবচেয়ে আশ্চর্যের হল এই যে ঝড়ের vortex বা ঘূর্ণি বরাবর যে হাওয়া বইছে তার গতি তুলনায় কম। এখানে ঘূর্ণি বরাবর ঝোড়ো হাওয়া কম গতিতে বইছে। অন্যদিকে, Hubble স্পেস টেলিস্কোপ যে পেরিফেরাল বা সীমান্তবর্তী হাওয়ার গতিবেগ রেকর্ড করেছে, সেটাই ক্রমশ পরিবর্তিত হচ্ছে। তবে খুবই সামান্য পরিমাণে। অন্যদিকে জানা গিয়েছে যে, বৃহস্পতি গ্রহের গ্রেট রেড স্পটের কাছে হাওয়ার গতিবেগের পরিবর্তন এর আগে ২০১৭ সালেও পর্যবেক্ষণ করেছিলেন বিজ্ঞানীরা। সেই পরিবর্তন ছিল বেশ অদ্ভুত। বিশেষ করে ওই গ্রেট রেড স্পটের কাছে সেই সময়েই বেশ বড়সড় ঝড় দেখা গিয়েছিল। এমনকি ওই গ্রেট রেড স্পটের আকার, আয়তনের পরিবর্তনও লক্ষ্য করেছেন বিজ্ঞানীরা। সাম্প্রতিক নজরদারিতেই অবশ্য এই বিষয়টি ধরা পড়েছে। ক্রমশ উপবৃত্তাকার থেকে গোলাকার হয়ে যাচ্ছে এই গ্রেট রেড স্পট।

তবে এই হাওয়ার গতিবেগের পরিবর্তন এতটাই ক্ষুদ্র হারে হচ্ছে যে সেটা সাধারণ চোখে বোঝা বেশ মুশকিল। Amy Simon নামে নাসার এক বিজ্ঞানী জানিয়েছেন যে, Hubble স্পেস টেলিস্কোপের ১১ বছরের খুঁটিনাটি তথ্য না থাকলে নাকি সেটা বোঝাই যেত না। এতদিনের ডেটা পর্যবেক্ষণ করে তবেই নাকি ওই পরিবর্তন বোঝা গিয়েছে। তবে বৃহস্পতি গ্রহের গ্রেট রেড স্পটের ঝড়ের হাওয়ার গতিবেগ যত ক্ষুদ্র হারেই পরিবর্তিত হোক না কেন, এই পরিবর্তনই যথেষ্ট নজরকাড়া বিষয়।

বিজ্ঞানীরা এও জানিয়েছেন যে বৃহস্পতি গ্রহের গ্রেট রেড স্পটে ঝড়ের গতিবেগ পর্যবেক্ষণ করার কোনও পরিকল্পনাই তাঁদের ছিল না। কিন্তু নাসার Hubble স্পেস টেলিস্কোপে এই নির্দিষ্ট অংশের হাওয়ার গতিবেগের দীর্ঘকালীন পরিবর্তন দেখে বর্তমানে তাঁরা সেদিকে নজর দিয়েছেন এবং গবেষণা শুরু করেছেন। আর সেখানেই তাঁরা লক্ষ্য করেছেন যে শুধু গ্রেট রেড স্পটে ঝড়ের হাওয়ার গতিবেগ নয়, বরং পরিবর্তন হচ্ছে গ্রেট রেড স্পটের আকার, আয়তনেরও।

আরও পড়ুন- Hand of God: মহাকাশে দেখা দিল ‘ভগবানের হাত’! নাসার ছবি নিয়ে হৈচৈ নেটপাড়ায়