Chandrayaan-3: চন্দ্রপৃষ্ঠে অন্বেষণে 2023 সালের জুনে উৎক্ষেপিত হবে চন্দ্রযান 3

2023 সালের জুন মাসে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গ্যানাইজ়েশন তথা ইসরো তাদের তৃতীয় মিশনটি চালু করতে চলেছে। ভারতীয় মহাকাশ সংস্থার চেয়ারম্যান এস সোমনাথ বলেছেন, সামনের বছর চন্দ্রযান 3 আরও শক্তিশালী চন্দ্র রোভারের সঙ্গে উঠবে, যা ভবিষ্যতের আন্তঃগ্রহ অনুসন্ধানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Chandrayaan-3: চন্দ্রপৃষ্ঠে অন্বেষণে 2023 সালের জুনে উৎক্ষেপিত হবে চন্দ্রযান 3
দীর্ঘ অপেক্ষায় অবসান ঘটিয়ে নতুন বছরেই চাঁদে পাড়ি দেবে চন্দ্রযান 3।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2022 | 9:20 PM

Chandrayaan-3 Mission: 2023 সালের জুন মাসে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গ্যানাইজ়েশন তথা ইসরো তাদের তৃতীয় মিশনটি চালু করতে চলেছে। ভারতীয় মহাকাশ সংস্থার চেয়ারম্যান এস সোমনাথ বলেছেন, সামনের বছর চন্দ্রযান 3 আরও শক্তিশালী চন্দ্র রোভারের সঙ্গে উঠবে, যা ভবিষ্যতের আন্তঃগ্রহ অনুসন্ধানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এস সোমনাথ আরও যোগ করে বললেন, “আগামী বছরের জুন মাসে চন্দ্রযান 3 লঞ্চ করা হবে জিওসিঙ্ক্রোনাস লঞ্চ ভেহিকেল মার্ক-III (GSLV Mk-III) থেকে।” সেই সঙ্গেই মহাকাশ সংস্থাটি যে গগনযান মিশনেও কাজ করছে, সেই বিষয়টিও তুলে ধরেছেন এস সোমনাথ।

মহাকাশ সংস্থার প্রধান বলেছেন যে, মিশনটি চন্দ্রযান 2 অরবিটারের উপর নির্ভর করবে, যা ইতিমধ্যেই চাঁদের চারপাশে কাজ করছে। চন্দ্রযান 3 রোভারটি তার পূর্বসূরির প্রতিরূপ নয় বলে উল্লেখ করলেন তিনি। তাঁর কথায়, “চন্দ্রযান 3 এখন প্রস্তুত। এটি চন্দ্রযান 2-এর প্রতিরূপ নয়। সেখানে রোভার রয়েছে। ইঞ্জিনিয়ারিং উল্লেখযোগ্যভাবে আলাদা। আমরা এটিকে আরও শক্তিশালী করেছি, যাতে গতবারের মতো সমস্যা না হয়।”

“এখানে অনেক পরিবর্তন রয়েছে। ইম্প্যাক্ট লেগ আরও শক্তিশালী। এতে আরও ভাল যন্ত্র থাকবে। যদি কিছু ব্যর্থ হয়, অন্য কিছু দখল করবে,” যোগ করলেন এস সোমনাথ। রোভারটি ভ্রমণের উচ্চতা গণনা করার জন্য ঝুঁকিমুক্ত অবস্থানগুলি সনাক্ত করতে এবং আরও ভাল সফ্টওয়্যার দেওয়ার জন্য বিভিন্ন অত্যাধুনিক পদ্ধতিও তৈরি করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

প্রাথমিক পরিকল্পনা ছিল 2022 সালের তৃতীয় প্রান্তিকে মিশনটি চালু করা। কিন্তু, মিশন আরও বিলম্বিত হয়েছে। করোনাভাইরাস অতিমারি এবং লকডাউনের কারণে চন্দ্রযান 2 এর উত্তরসূরির কাজ আগে প্রভাবিত হয়েছিল।

প্রসঙ্গত, চন্দ্রযান 2 মিশন চাঁদের অনতিদূরেই ক্র্যাশ-ল্যান্ড করেছে। তবে, অরবিটার এখনও কাজ করছে এবং শুধুমাত্র চন্দ্র পৃষ্ঠের নয় বরং সৌরজগতের সমালোচনামূলক পর্যবেক্ষণ পরিচালনা করছে। চন্দ্রযান 3 ইসরোর জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এটি আরও আন্তঃগ্রহ মিশনে অবতরণ করার জন্য ভারতের ক্ষমতা প্রদর্শন করবে।