NASA DART Mission: আগামী ২৪ নভেম্বর গ্রহাণু ধ্বংসের প্ল্যানেটারি ডিফেন্স মিশন লঞ্চ করবে নাসা

DART শব্দের পুরো অর্থ হল Double Asteroid Redirection Test। জানা গিয়েছে, এই মিশনের মাধ্যমে moonlet asteroid বা গ্রহাণু Dimorphos ধ্বংসের চেষ্টা করা হবে।

NASA DART Mission: আগামী ২৪ নভেম্বর গ্রহাণু ধ্বংসের প্ল্যানেটারি ডিফেন্স মিশন লঞ্চ করবে নাসা
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2021 | 8:36 PM

পৃথিবীর দিকে ধাবমান গ্রহাণুকে ধ্বংস করবে মার্কিন স্পেস এজেন্সি নাসার DART স্পেসক্র্যাফট। আপাতত চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা নিরীক্ষা চলছে নাসার এই প্ল্যানেটারি ডিফেন্সের। আগামী সপ্তাহেই এই অভিযান বা মিশন লঞ্চ করবে মার্কিন স্পেস এজেন্সি। তেমনটাই শোনা গিয়েছে। এই মিশনের মাধ্যমে একটি স্পেসক্র্যাফটকে গ্রহাণু ধ্বংস করার কাজে যুক্ত করা হবে। যাতে ওই গ্রহাণু তার গতিপথ থেকে বিচ্যুত হয় সেই চেষ্টাই করা হবে।

DART শব্দের পুরো অর্থ হল Double Asteroid Redirection Test। জানা গিয়েছে, এই মিশনের মাধ্যমে moonlet asteroid বা গ্রহাণু Dimorphos ধ্বংসের চেষ্টা করা হবে। এই Dimorphos গ্রহাণু আবার আয়তনে বড় একটি গ্রহাণুকে প্রদক্ষিণ করে। এই বড় গ্রহাণুর নাম Didymos। বিজ্ঞানীরা জানিয়েছেন, এ জাতীয় গ্রহাণুগুলি পৃথিবীর জন্য ক্ষতিকারক বা হানিকারক নয়। অর্থাৎ আতঙ্কের কোনও কারণ নেই। এই মিশন কেবলমাত্র প্রযুক্তিমূলক পরীক্ষা হিসেবে করা হচ্ছে। জানা গিয়েছে, এই মিশনে Dimorphos- কে তার গতিপথ থেকে বিচ্যুত করার জন্য ধাক্কা দেবে DART স্পেসক্র্যাফট। এই গোটা অভিযানের বিভিন্ন পর্যায়কাল পৃথিবীর বিভিন্ন টেলিস্কোপে এবং অন্যান্য যন্ত্রাংশের মাধ্যমে নজরদারি এবং পর্যবেক্ষণে রাখা হবে।

নাসার এই DART স্পেসক্র্যাফট এবং তার অভিযান নিয়ে ইতিমধ্যেই উত্তেজনার পারদ চড়েছে। উচ্ছ্বাস প্রকাশ করেছেন মহাকাশপ্রেমীরা। আর সেই কারণেই এই ইভেন্টের লাইভ ব্রডকাস্টিংয়ের পরিকল্পনা করেছেন নাসা কর্তৃপক্ষ। পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুকে কীভাবে নাসার DART স্পেসক্র্যাফট ধ্বংস করবে কিংবা গতিপথ থেকে বিচ্যুত করবে তা দেখার জন্য মুখিয়ে রয়েছেন মহাকাশ সম্পর্কে আগ্রহীরা।

নাসা DART মিশন- কখন লঞ্চ হবে?

নাসা DART মিশন রকেট উৎক্ষেপণ করা হবে আগামী ২৪ নভেম্বর রাত ১টা ২১মিনিটে (EST)। ইলন মাস্কের সংস্থা স্পেস এক্সের ফ্যালকন ৯ রকেটের সাহায্যে এই উৎক্ষেপণ সম্পন্ন হবে। ভারতীয় সময় অনুসারে সকাল ১১টা ৫০মিনিটে হবে এই উৎক্ষেপণ। কীভাবে দেখতে পাবেন এই লঞ্চ বা উৎক্ষেপণের ইভেন্ট? জানা গিয়েছে, লাইভ ব্রডকাস্ট হবে। নাসার টেলিভিশন চ্যানেল, নাসার অ্যাপ এবং নাসার ওয়েবসাইটে এই লঞ্চ ইভেন্ট দেখা যাবে লাইভ। ভারতীয় সময়ে বেলা ১১টায় এই লঞ্চ ইভেন্টের লাইভ কভারেজ শুরু হবে বলে শোনা গিয়েছে। মহাকাশ সংক্রান্ত বিষয়ে যাঁরা আগ্রহী, তাঁদের জন্যই এই বিশেষ করে এই লাইভ ব্রডকাস্টের আয়োজন করা হয়েছে। ২৩ নভেম্বর লঞ্চের আগে ২১ নভেম্বর থেকে নাসা কর্তৃপক্ষ প্রি-লঞ্চ সিরিজ এবং বিভিন্ন ধরনের সায়েন্স ব্রিফিংয়ের আয়োজন করেছে।

এর আগে শোনা গিয়েছিল যে নাসার এই DART মিশন ২৩ নভেম্বর শুরু হবে। তবে তা বর্তমানে তা একদিন পিছিয়ে ২৪ নভেম্বর ধার্য করা হয়েছে। ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে একটি স্পেস এক্স ফ্যালকন ৯ রকেটের সাহায্যে এই DART স্পেসক্র্যাফট লঞ্চ করা হবে।

আরও পড়ুন- Mysterious Comet: ধূমকেতু না কি চলন্ত আগ্নেয়গিরি! মহাকাশে এর আগে এত উজ্জ্বল ধূমকেতু আর দেখা যায় নি…