Longest Lunar Eclipse In 580 Years: শতাব্দীর দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ, কবে, কখন, কোথায় দেখা যাবে? সব তথ্য জেনে নিন

Lunar Eclipse 2021: এই আংশিক চন্দ্রগ্রণ ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৪ সেকেন্ড পর্যন্ত চলবে, যা ৫৮০ বছর পর হতে চলেছে।

Longest Lunar Eclipse In 580 Years: শতাব্দীর দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ, কবে, কখন, কোথায় দেখা যাবে? সব তথ্য জেনে নিন
বছরের শেষ চন্দ্রগ্রহণ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 12:47 PM

রাতের আকাশের দিকে তাকিয়ে থাকতে ভাল লাগে? তাহলে আসন্ন ঘটনার জন্য যত দ্রুত সম্ভব প্রস্তুত হয়ে নিন। বাড়িতে টেলিস্কোপ থাকলে শিগগিরই সেটি ঝাড়পোঁছ করে রেখে দিন। কারণ শতাব্দীর দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ চাক্ষুষ করার সুযোগ এসেছে আপনার কাছে। শুক্রবার ১৯ নভেম্বরই সেই ইতিহাসের সাক্ষী হতে পারবেন আপনি।

৬০০ বছরে এই প্রথম এমনতর আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে। চাঁদ যখন পৃথিবীর ছায়ার কাছে চলে আসে, তখনই চন্দ্রগ্রহণ হয়। ভারতের হলকম্ব অবজারভেটরি অনুসারে, এই ক্ষেত্রে, আংশিক গ্রহণ পর্যায়টি ৩ ঘন্টা ২৮ মিনিট ও ২৪ সেকেন্ড স্থায়ী হবে এবং ৬ ঘন্টা এবং ১ মিনিটের জন্য পূর্ণগ্রহণ হবে। পরিসংখ্যান বলছে, এটি ৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম আংশিক গ্রহণ হতে চলেছে। পাশাপাশি এটিই বছরের শেষ চন্দ্রগ্রহণ। অত্যন্ত সূক্ষ্ম ভাবে পরিবর্তনশীল চাঁদের একটি দৃশ্য দেখতে পাওয়া যাবে, যা লালচে আভাও নিতে পারে বলে জানা গিয়েছে।

এই আংশিক চন্দ্রগ্রহণ সম্পর্কে যা জানা জরুরি

১) নাসা-র (NASA) তরফ থেকে জানানো হয়েছে, ইভেন্টটি ১৯ নভেম্বর আনুমানিক ২.১৯ EST (ভারতীয় সময় দুপুর ১২টা ৪৯ মিনিটে) শুরু হবে।

২) নভেম্বরের পূর্ণিমা ঐতিহ্যগত ভাবে ‘বিভার মুন’ (Beaver Moon) নামে পরিচিত, কারণ বিভাররা (ধারালো দাঁতবিশিষ্ট এক জাতীয় লোমশ উভচর প্রাণী, যারা গাছ কেটে বাঁধ নির্মাণে পটু) শীতের জন্য প্রস্তুতি নিতে থাকে। তাই এই মাসের ইভেন্টের নাম বিভার চন্দ্রগ্রণ মনিকার (Beaver Moon Eclipse Moniker)।

৩) ভারতে এই আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে অরুণাচল প্রদেশ এবং অসম থেকে।

৪) ভারতের আবহওয়া দফতরের (IMD) তরফ থেকে বলা হয়েছে, “গ্রহণের আংশিক পর্ব শুরু হবে দুপুর ১২টা ৪৮ মিনিটে এবং শেষ হবে বিকেল ৪টে ১৭ মিনিটে।”

৫) ভারতের এই দুই রাজ্য ছাড়া এ দিন আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে আফ্রিকা, পশ্চিম ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, আতলান্তিক এবং প্রশান্ত মহাসাগর থেকেও।

৬) মার্কিন স্পেস এজেন্সির তরফ থেকে বলা হচ্ছে, গ্রহণটি প্রধানত চারটি ধাপে ঘটবে – ১টা ০২ মিনিটে (EST) চাঁদ পেনাম্ব্রাতে বা চাঁদের ছায়ার হালকা অংশে প্রবেশ করবে। এই পর্যায়টি সাধারণত বিশেষ সরঞ্জাম ছাড়া চিহ্নিত করা কঠিন কারণ অন্ধকার খুবই সামান্য হতে চলেছে।

৭) চাঁদ তখন আম্ব্রা বা ছায়ার গাঢ় অংশে ২.১৮ মিনিটে (EST) পৌঁছাবে। প্রায় ৩.৫ ঘণ্টার জন্য চাঁদ গভীর ছায়ার মধ্য দিয়ে যাবে যত ক্ষণ না এটি সকাল ৫টা ৪৭ মিনিটে আমব্রা থেকে বেরিয়ে আসছে। গ্রহণটি ৬টা ৩ মিনিট (EST) শেষ হবে।

৮) সর্বোচ্চ গ্রহণটি ঘটবে ভোর ৪টে ৩ মিনিটে (EST), যখন পৃথিবীর ছায়ার গভীরতম অংশ দ্বারা আবৃত চাঁদের মুখের ৯৭ শতাংশ সম্ভবত একটি গভীর লাল হয়ে যাবে।

আরও পড়ুন: ধূমকেতু না কি চলন্ত আগ্নেয়গিরি! মহাকাশে এর আগে এত উজ্জ্বল ধূমকেতু আর দেখা যায় নি…

আরও পড়ুন: বিগত ৫০০ বছরের সবচেয়ে বড় আংশিক খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ ১৯ নভেম্বর, ভারতের কোথায় দেখা যাবে?

আরও পড়ুন: বৃহস্পতির তুলনায় আকার-আয়তনে বড়! নতুন গ্রহের সন্ধান পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা